Advertisement
২০ এপ্রিল ২০২৪

ম্যাচ জিতিয়েও পরের ম্যাচে নেই মেসি

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে জোড়া গোল করে বার্সেলোনার জয়ের নায়ক ফের লিওনেল মেসি। সেই সঙ্গে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে পিয়েরি এমরিক অাবুমেয়ং ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-কে পিছনে ফেলে এগিয়ে গেলেন তিনি।

হুঙ্কার: জোড়া গোল করে বার্সেলোনাকে জেতালেন মেসি। এএফপি

হুঙ্কার: জোড়া গোল করে বার্সেলোনাকে জেতালেন মেসি। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ০৩:২৯
Share: Save:

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে জোড়া গোল করে বার্সেলোনার জয়ের নায়ক ফের লিওনেল মেসি। সেই সঙ্গে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে পিয়েরি এমরিক অাবুমেয়ং ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-কে পিছনে ফেলে এগিয়ে গেলেন তিনি। চলতি মরসুমে বার্সার হয়ে ৪০ ম্যাচে ৪১ গোল করেছেন আর্জেন্তিনার অধিনায়ক। বরুসিয়া ডর্টমুন্ড স্ট্রাইকার আবুমেয়ং ৩৩ ম্যাচে ৩০ গোল করেছেন। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ তারকার ৩৪ ম্যাচে ২৬ গোল।

কিন্তু ৪-২ গোলে ভ্যালেন্সিয়াকে হারিয়েও হয়তো স্বস্তিতে নেই বার্সা ম্যানেজার লুইস এনরিকে! ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ৮৬ মিনিটে হলুদ কার্ড দেখায় গ্রানাদার বিরুদ্ধে পরের ম্যাচে মেসি-কে ছাড়াই যে তাঁকে দল নামাতে হবে।

যে স্ট্র্যাটেজিতে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় পর্বে প্যারিস সঁ জরমঁ-বধ করেছিলেন এনরিকে, ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে সেটাই অস্ত্র ছিল তাঁর। যদিও ৩-৪-৩ ফর্মেশনে আক্রমণের ঝড় তোলার পরিকল্পনা ক্যাম্প ন্যু-তে রবিবার রাতে শুরুতেই হোঁচট খেয়েছিল।

২৯ মিনিটে গোল করে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন এলিয়াকিম মুগেলা। ছয় মিনিটের মধ্যেই অবশ্য বার্সাকে ম্যাচে ফেরান লুইস সুয়ারেজ। ৪৪ মিনিটে মুগেলা-র ভুলেই পেনাল্টি পায় বার্সেলোনা। লাল কার্ড দেখেন ফরাসি স্ট্রাইকার। পেনাল্টি থেকে বার্সা-কে এগিয়ে দেন মেসি। কিন্তু দু’মিনিটের মধ্যেই নাটকীয় ভাবে বদলে যায় পরিস্থিতি। সমতা ফেরান মুনির এল হাদিদি। অথচ লা লিগায় খেতাবের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে জিততেই হতো মেসি-দের। কারণ, চব্বিশ ঘণ্টা আগেই অ্যাথলেটিক বিলবাও-কে হারিয়ে বার্সার ওপর চাপ বাড়িয়ে দিয়েছিল রিয়াল।

দশ জন হয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ অনেকটাই কমে গিয়েছিল ভ্যালেন্সিয়ার। ৫২ মিনিটে ফের মেসির গোলে এগিয়ে যায় বার্সা। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গোল করেন আন্দ্রে গোমেজ।

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে জয়ের পরে ২৮ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দু’নম্বরে এই মুহূর্তে বার্সেলোনা। অন্য দিকে এক ম্যাচ কম খেলে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রোনাল্ডো-রা। তবে আন্দ্রে ইনিয়েস্তার মতে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি বার্সার। তিনি বলেছেন, ‘‘ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের দখলেই ছিল। এই জয়ে আমরা খুশি। কারণ, চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা এখনও বেঁচে রয়েছে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘তবে পুরোটাই নির্ভর করছে আমাদের ওপর। শুধু রিয়ালের পয়েন্ট নষ্টের অপেক্ষায় বসে থাকলে চলবে না। আমাদেরও জয়ের ধারা অব্যাহত রাখতে হবে।’’

জিদানকে গালাগালি রোনাল্ডোর: জিনেদিন জিদানের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ঘটনার সূত্রপাত শনিবার লা লিগায় অ্যাথলেটিকো বিলবাও বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচে। ৭৯ মিনিটে সি আর সেভেনের পরিবর্তে ইসকো-কে নামিয়েছিলেন জিদান। তাতেই ক্ষুব্ধ হন রোনাল্ডো। টিভিতে ধরা পড়েছে, রিয়াল ম্যানেজারের কাছে পর্তুগাল অধিনায়ক জানতে চাইছেন, ‘আমাকেই কেন?’ এখানেই শেষ নয়। দেখে গিয়েছে, জিদান-কে গালাগালিও দিয়েছেন তিনি। তবে এটাই প্রথম নয়। এর আগেও জিদানের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ জানিয়ে বিতর্কে জড়িয়েছিলেন রোনাল্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Barcelona La Liga Valencia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE