Advertisement
২০ এপ্রিল ২০২৪

রোনাল্ডো নয়, এগিয়ে লিয়ো, দাবি লিনেকারের

ইংল্যান্ডের জার্সিতে ৮০ ম্যাচে ৪৮ গোল করা লিনেকার বলেন, ‘‘মেসি অতুলনীয়। ৩১ বছর বয়স হয়ে গিয়েছে। তবুও দুরন্ত গতিতে এগিয়ে চলেছে ও।

ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার গ্যারি লিনেকার বলে দিলেন, তাঁর কাছে এগিয়ে মেসিই।—ফাইল চিত্র।

ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার গ্যারি লিনেকার বলে দিলেন, তাঁর কাছে এগিয়ে মেসিই।—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৩৮
Share: Save:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো না লিয়োনেল মেসি। বিশ্ব ফুটবলের দুই মহাতারকার মধ্যে কে এগিয়ে? প্রশ্নটা নতুন নয়। বিশ্বের প্রাক্তন তারকা ফুটবলাররা এ ব্যাপারে তাঁদের মতামত দিয়েছেন। এ বার ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার গ্যারি লিনেকার বলে দিলেন, তাঁর কাছে এগিয়ে মেসিই।

ইংল্যান্ডের জার্সিতে ৮০ ম্যাচে ৪৮ গোল করা লিনেকার বলেন, ‘‘মেসি অতুলনীয়। ৩১ বছর বয়স হয়ে গিয়েছে। তবুও দুরন্ত গতিতে এগিয়ে চলেছে ও। মেসি এমন ভাবে ফুটবল খেলে আমরা ভাবতেও পারি না।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমি প্রচুর ফুটবল দেখি। মেসি আর রোনাল্ডোর মধ্যে কে এগিয়ে তা নিয়েও আলোচনা কম নয়। তবে আমার কাছে দু’জনের মধ্যে কোনও তুলনাই হয় না। অনেকে টুকটাক ইংল্যান্ডের ফুটবল দেখেই মনে করে লা লিগায় খেলাটা জলভাত। কিন্তু লা লিগার দলগুলো দেখুন কত প্রতিযোগিতায় জেতে। ঘরোয়া প্রতযোগিতা হোক বা ইউরোপে। তাই বলছি, মেসি সবার চেয়ে অনেক এগিয়ে। এটা জলের মতোই সহজ ব্যাপার।’’

পাশাপাশি রোনাল্ডোকে নিয়েও নিজের মত জানিয়েছেন তিনি। ‘‘অনেকে আমার কাছে মেসির সহ্গে তুলনায় রোনাল্ডোর দুরন্ত গোল করার ক্ষমতা নিয়েও জানতে চায়। আমি তাদের বলি, আপনারা মেসির পাস দেখেছেন? গোলের দিকে এগিয়ে যেতে যেতে ড্রিবল দেখেছেন ওর? ফুটবলে মেসি যে আনন্দটা নিয়ে আসে সেটাই আমার সব চেয়ে ভাল লাগে। এমনকী মাঠের বাইরেও মেসিকে নিয়ে আগ্রহ কম নয়,’’ বলেন লিনেকার। তিনি আরও যোগ করেন, ‘‘মেসি কিন্তু এসবের পাশাপাশি গোলটাও করে। আমার মনে হয় অনেকেই সেটা অনেক সময় ভুলে যায়! দুরন্ত টিমম্যান, দলের কথা ভাবে। যে কোনও দলেই হোক না কেন, মেসির মতো ফুটবলার থাকলে জয়ের সম্ভাবনা যে অনেকটাই বেড়ে যায়, তাতে কোনও সন্দেহ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE