Advertisement
২৪ এপ্রিল ২০২৪

মারাদোনাকে তুলোধোনা মেসির পরিবারের

মেসির তুতো ভাই ম্যাক্সি বিয়ানকুচ্চি মারাদোনার মন্তব্যকে পাত্তা দিচ্ছেন না। মাদক, মদ্যপানের নেশা থেকে নিজেকে মুক্ত করার জন্য এক সময় লড়াই করা মারাদোনার মন্তব্য বিয়ানকুচ্চির কাছে ‘অজ্ঞতা’। 

চর্চায়: ২০১০ বিশ্বকাপে মারাদোনা-মেসি। —ফাইল চিত্র।

চর্চায়: ২০১০ বিশ্বকাপে মারাদোনা-মেসি। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৪:০৩
Share: Save:

দিয়েগো মারাদোনার তীব্র আক্রমণের জবাবে পাল্টা তোপ দাগল লিয়োনেল মেসির পরিবার।

মেসির তুতো ভাই ম্যাক্সি বিয়ানকুচ্চি মারাদোনার মন্তব্যকে পাত্তা দিচ্ছেন না। মাদক, মদ্যপানের নেশা থেকে নিজেকে মুক্ত করার জন্য এক সময় লড়াই করা মারাদোনার মন্তব্য বিয়ানকুচ্চির কাছে ‘অজ্ঞতা’।

৩৪ বছর বয়সি বিয়ানকুচ্চিও পেশাদার ফুটবলার। প্যারাগুয়ের দ্বিতীয় ডিভিশন ক্লাব রুবিয়ো নু-তে খেলেন। তাঁর আর এক নামও ‘এল প্রিমো দে মেসি’। স্প্যানিশ ভাষায় যাঁর অর্থ, মেসির তুতো ভাই। ‘‘মেসির কৃতিত্বকে স্বীকার না করা অ়জ্ঞতা। খুব দুঃখের কথা, নেতা হিসেবে নিজের কৃতিত্বের কথা সগর্বে বলে বেড়ানো এমন এক জন আর এক ফুটবলারকে নিয়ে এত খারাপ কথা বলতে পারলেন। উনি মন্তব্যটা এমন এক জনকে নিয়ে করেছেন, যে এখন সেরা ফুটবলার, হয়তো দীর্ঘদিন সেরা থাকবেও,’’ বলেছেন বিয়ানকুচ্চি। তিনি আরও বলেছেন, ‘‘আর উনি এমন একটা সময় মন্তব্যটা করলেন, যখন সত্যিই দেশকে ভালবাসলে তাঁর জাতীয় দলকে উঠে দাঁড়াতে সাহায্য করা উচিত।’’

১৯৮৬ বিশ্বকাপ জয়ী শনিবার সংবাদমাধ্যমে দাবি করেছিলেন, মেসির মধ্যে নেতা হওয়ার ক্ষমতা নেই। ‘‘ম্যাচের আগে যে কুড়ি বার বাথরুমে ছোটে,’’ তাঁকে নেতা তৈরি করার চেষ্টা মানে সময়ের অপচয়। মারাদোনার আরও দাবি ছিল, স্প্যানিশ ক্লাবের হয়ে খেলার সময় যে মেসিকে দেখা যায়, দেশের জার্সিতে নামলে তাঁকে পাওয়া যায় না। দেশের জার্সিতে পারফরম্যান্সের জন্য আর্জেন্টিনায় ঈশ্বরের মতো পূজিত মারাদোনা আরও বলেছিলেন, ৩১ বছর বয়সি বার্সেলোনার মহাতারকাকে তিনি জাতীয় দলের কোচ হলে আন্তর্জাতিক ম্যাচে দলে রাখতেন না।

মেক্সিকোর একটি ক্লাবে কোচিং করানো ৫৭ বছর বয়সি মারাদোনার মন্তব্যের মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে আর্জেন্টিনায়। যেখানে মেসি কোনও দিন ক্লাব ফুটবলে খেলেননি। বরং তাঁকে শুনতে হয়েছে দেশের জার্সিতে নামলে মেসির মধ্যে ক্লাবের হয়ে খেলার মতো ব্যাপারটা পাওয়া যায় না। এক আর্জেন্টিনীয় আইনজীবী মারাদোনার মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘‘সমালোচনা যখন এক জন মাদকাসক্তের কাছ থেকে আসছে, তাঁর কোনও মূল্য নেই।’’ সে দেশের এক প্রাক্তন শিক্ষক আবার বলেছেন, ‘‘দিয়েগোর মতো শারীরিক ও মানসিক ভাবে অসুস্থ একজন মেসির সমালোচনা করতে পারেন না।’’ তবে মারোদোনা ভক্তদের মধ্যে কেউ কেউ আবার লিখেছেন, ‘‘দিয়েগো মিথ্যেটা কী বলেছেন! যা সত্যি, তা সত্যি। মেসিকে সেরা বলা বন্ধ হোক, কারণ ও সেরা নয়।’’ আর এক মারাদোনা ভক্ত লিখেছেন, ‘‘মারাদোনা যা খুশি বলতে পারেন, কারণ উনি মাঠে নেমে নিজেকে প্রমাণ করেছেন।’’

২০১০ বিশ্বকাপে মেসিদের জাতীয় দলের কোচ থাকলেও মারাদোনার সঙ্গে তাঁর সম্পর্ক তলানিতে পৌঁছয় যখন ২০০৬ সালে প্যারিসে একটি অনুষ্ঠানে মারাদোনাকে বলতে শোনা যায়, মেসির নেতা হওয়ার মতো ব্যক্তিত্ব নেই। কথাটা আবার মারাদোনা বলেছিলেন কিংবদন্তি পেলেকে। মাইক্রোফোনে মারাদোনার মন্তব্য ধরা পড়ে গিয়েছিল। তখন থেকে সম্পর্ক খারাপ হতে শুরু করে দু’জনের, এমনটাই মনে করা হয়। এমনকি গত বছর মেসির বিয়েতেও আমন্ত্রিতদের তালিকায় ছিল না মারাদোনার নাম।

মারাদোনার এই বিতর্কিত মন্তব্য, পাল্টা মন্তব্যের মধ্যে বার্সা মহাতারকার আর এক কোচ পেপ গুয়ার্দিওলার ক্লাব ম্যাঞ্চেস্টার সিটি জানিয়ে দিল, মেসিকে সই করানোর চেষ্টা করেও তারা ব্যর্থ হয়েছে বলে যা প্রচার করা হচ্ছে সেটা সত্যি নয়। প্রাক্তন বার্সেলোনা কোচ পেপ সিটির কোচ হওয়ার পরে মেসির সঙ্গে বহু বার যোগাযোগ করার চেষ্টা করেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব। সিটির চেয়ারম্যান খালদুন আল মুবারক স্প্যানিশ মিডিয়ায় বলেছিলেন, এক বার তিনি সপ্তাহে ১.৩ মিলিয়ন ডলারেরও (প্রায় সাড়ে ন’কোটি টাকা) বেশি অর্থে সই করার প্রস্তাব দিয়েছিলেন মেসিকে। কিন্তু ম্যান সিটি সেই দাবি উড়িয়ে দিয়েছে। ক্লাবের মুখপাত্র বলেছেন, ‘‘এ সব মন্তব্যের সত্যতা অস্বীকার করছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE