Advertisement
২৫ এপ্রিল ২০২৪

দুরন্ত হ্যাটট্রিক মেসির, ড্র মাদ্রিদ ডার্বি

এই জয়ের ফলে ৩১ ম্যাচের পরে লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট দাঁড়াল ৭৯। লা লিগায় তাদের বাকি আর সাত ম্যাচ।

 উচ্ছ্বাস: হ্যাটট্রিকের পরে মেসির উৎসব। শনিবার রাতে লা লিগায় লেগানেসের বিরুদ্ধে তাঁর দাপটে বার্সেলোনা জিতল ৩-১। ছবি: এএফপি

উচ্ছ্বাস: হ্যাটট্রিকের পরে মেসির উৎসব। শনিবার রাতে লা লিগায় লেগানেসের বিরুদ্ধে তাঁর দাপটে বার্সেলোনা জিতল ৩-১। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৮ ০৪:১৪
Share: Save:

চোট থেকে সেরে উঠে ফের ছন্দে ফিরলেন লিয়োনেল মেসি। শনিবার রাতে মেসির হ্যাটট্রিকেই বার্সেলোনা লা লিগার ম্যাচে ৩-১ হারাল লেগানেস-কে।

বার্সেলোনার হয়ে প্রথমার্ধে দু’গোল করেছিলেন মেসি। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি লেগানেস-এর হয়ে ব্যবধান কমান নাবিল এল ঝার। কিন্তু ম্যাচের একদম অন্তিম লগ্নে হ্যাটট্রিক করে যান মেসি। যার মধ্যে একটি গোল আবার দর্শনীয় ডাইরেক্ট ফ্রি-কিক থেকে।

এই জয়ের ফলে ৩১ ম্যাচের পরে লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট দাঁড়াল ৭৯। লা লিগায় তাদের বাকি আর সাত ম্যাচ। এ ছাড়াও লা লিগার ম্যাচে রেকর্ড টানা ৩৮ ম্যাচ অপরাজিত থাকার নজিরও স্পর্শ করল আর্নেস্তো ভালভার্দের দল। এক বছর আগে ৮ এপ্রিল লা লিগার ম্যাচে মালাগা-র কাছে ০-২ হেরেছিল বার্সেলোনা। তার পরে আর লা লিগায় তিন পয়েন্ট নষ্ট করেনি বার্সেলোনা। ১৯৭৯-৮০ মরসুমে ৩৮ ম্যাচ অপরাজিত ছিল রিয়াল সোসিদাদ। এত দিন সেটাই ছিল রেকর্ড। পাশাপাশি, লা লিগায় ২৯ গোল করে মেসি ছুঁয়ে ফেললেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা মহম্মদ সালাহ-কেও।

বার্সা ম্যানেজার ভালভার্দে যদিও এই পরিস্থিতিতেও ভাবতে রাজি নন, লা লিগা এ বার যেতে চলেছে তাঁর হাতে। বরং তিনি বলছেন, ‘‘এই মুহূর্তে কিছু বলতে পারছি না। কারণ বার্সেলোনা এখনও চ্যাম্পিয়ন হয়ে যায়নি। এক বার নিজেদের চ্যাম্পিয়ন মনে করলেই শুরু হবে ভয়ঙ্কর সব ভুল। তবে টানা ৩৮ ম্যাচ না হেরে ঐতিহাসিক রেকর্ড স্পর্শ করা নিঃসন্দেহে গর্বের। এই কৃতিত্ব আমার একার নয়। বার্সেলোনার পূর্বতন কোচ লুইস এনরিকেরও।’’ সঙ্গে যোগ করেন, ‘‘কী ভাবে এই রেকর্ড ছেলেরা স্পর্শ করল তা বলতে পারব না। তবে মাঠে নেমে জয় ছাড়া অন্য কিছুই যে আমাদের মাথায় থাকে না সেটা বলা যায়।’’ আর চোটের কারণে গত কয়েক সপ্তাহে নিষ্প্রভ থাকার পরে মেসির ফের ছন্দে থাকা সম্পর্কে বার্সেলোনা ম্যানেজার বলছেন, ‘‘অনুশীলনে দেখে মনে হয়েছিল মেসি চোটমুক্ত। তাই নামিয়ে দিয়েছিলাম।’’

রোনাল্ডোদের ড্র: মাদ্রিদে ডার্বিতে তাঁর গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল সি আর সেভেনের।

রবিবার সান্তিয়াগো বের্নাবাউতে ৫৩ মিনিটে গ্যারেথ বেলের পাস থেকে রিয়ালকে এগিয়ে দিয়েছিলেন রোনাল্ডো। কিন্তু চার মিনিটের মধ্যেই বিপর্যয়। আঁতোয়া গ্রিজম্যানের গোলে সমতা ফেরাল আতলেতিকো দে মাদ্রিদ। এই ড্রয়ের ফলে সুবিধে হয়ে গেল বার্সেলোনার!

৩১ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে লা লিগায় শীর্ষে লিয়োনেল মেসিরা। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো দে মাদ্রিদের পয়েন্ট ৩১ ম্যাচে ৬৮। সমসংখ্যক ম্যাচ খেলে ৬৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল। রবিবারের মাদ্রিদ ডার্বি ড্রয়ের ফলে পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য সাত ম্যাচে মেসিদের দরকার মাত্র ১০ পয়েন্ট।

ম্যাচের ৬৪ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে তুলে নিয়ে করিম বেঞ্জেমাকে নামান জিনেদিন জিদান। কেন তুলে নিলেন তিনি রোনাল্ডোকে? তা নিয়ে প্রশ্ন করা হলে জিদান বলেেছেন, ‘‘আমাদের টানা ম্যাচ খেলতে হচ্ছে। রোনাল্ডোর একটু বিশ্রাম দরকার। সেই কারণেই ওকে তখন তুলে নেওয়া হয়েছিল। এ ছাড়া অন্য কোনও কারণ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

La Liga Derby La Liga Football Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE