• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হ্যাটট্রিকের রেকর্ড লিয়োর, দুরন্ত গোল সুয়ারেসেরও

লা লিগায় রোনাল্ডোকে সরিয়ে সম্রাট সেই মেসি

Lionel Messi surpasses Cristiano Ronaldo to record most hat-tricks in La Liga
নায়ক: মায়োরকার বিরুদ্ধে হ্যাটট্রিকের পরে মেসির উচ্ছ্বাস। টুইটার

Advertisement

চলতি সপ্তাহের শুরুতেই তাঁর প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে টপকে ষষ্ঠ ব্যালন ডি’ ওর খেতাব জিতেছেন। আর সপ্তাহটাও সেই  লিয়োনেল মেসি শেষ করলেন রেকর্ড গড়েই।

শনিবার রাতে লা লিগায় মেসির দল বার্সেলোনা ৫-২ জিতল মায়োরকার বিরুদ্ধে। যে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর লা লিগায় ৩৪ হ্যাটট্রিকের রেকর্ড টপকে ৩৫তম হ্যাটট্রিক করে নতুন রেকর্ড গড়লেন মেসি। বার্সেলোনার অপর দুই গোলদাতা আঁতোয়া গ্রিজ়ম্যান ও লুইস সুয়ারেস। এই জয়ের ফলে ১৫ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষেই রইল বার্সেলোনা। সমসংখ্যক ম্যাচে রিয়াল মাদ্রিদেরও পয়েন্ট ৩৪। কিন্তু গোলপার্থক্যে এগিয়ে রইল বার্সেলোনাই।

তাঁর হ্যাটট্রিকের মধ্যে ১৭ মিনিটে প্রথম গোলটি মেসি করেন, ডান প্রান্ত থেকে বল পেয়ে কাট করে ভিতরে ঢুকে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে। ৪১ মিনিটে তাঁর দ্বিতীয় গোলও প্রায় একই রকম ভাবে। ম্যাচের শেষ লগ্নে ৮৩ মিনিটে মেসির হ্যাটট্রিকের গোলও বাঁ পায়ের জোরালো শটে। মেসির লা লিগায় এই ৩৫তম হ্যাটট্রিক দেখে মুগ্ধ বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। তাঁর প্রতিক্রিয়া, ‘‘অবিশ্বাস্য! দেখে মনে হল ষষ্ঠ ব্যালন ডি’ ওর জয়ের উৎসবটা হ্যাটট্রিক করেই সেরে রাখল লিয়ো।’’

এ দিন ম্যাচের আগেই মাঠে তাঁর ষষ্ঠ ব্যালন ডি’ ওর ভক্তদের জন্য প্রদর্শন করেন মেসি। তার পরে প্রথম মিনিট থেকেই বিপক্ষের উপর ঝাঁপিয়ে পড়েছিলেন আগ্রাসী মানসিকতা নিয়ে। যেন ক্যাম্প ন্যু-তে খেলা দেখতে আসা দর্শকদের বোঝানোর তাগিদ ছিল কেন, এ বারের ব্যালন ডি’ ওর বিজেতা তিনি। এই হ্যাটট্রিকের ফলে চলতি মরসুমে বার্সেলোনার জার্সি গায়ে লা লিগায় ১২ গোল হয়ে গেল মেসির। তাঁর চেয়ে এক গোল কম করে পিছনে রয়েছেন রিয়াল মাদ্রিদের করিম বেঞ্জেমা। ফলে ১৮ ডিসেম্বর এল ক্লাসিকোয় বার্সা ও রিয়ালের এই দুই তারকা ফুটবলারের দ্বৈরথ উপভোগ্য হতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

তবে মেসির ৩৫তম হ্যাটট্রিকের দিনে ব্যাকহিলে দুরন্ত গোল করলেন লুইস সুয়ারেসও। যে গোল সম্পর্কে বার্সেলোনার হয়ে খেলা উরুগুয়ের এই তারকা ফুটবলারের প্রতিক্রিয়া, ‘‘আমি বলটা ধরেই বুঝে গিয়েছিলাম খুব সামান্য জায়গা রয়েছে। বিপক্ষ রক্ষণে ফুটবলাররা যে ভাবে ঘিরে ধরেছিল, তাতে ব্যাকহিল করে বল গোলে পাঠানোই ছিল একমাত্র রাস্তা। আমি সেটাই করেছি।’’ মেসির হ্যাটট্রিকের মাঝেও সুয়ারেসের গোল নিয়ে উচ্ছ্বসিত বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। তাঁর প্রতিক্রিয়া, ‘‘অসাধারণ গোল করেছে সুয়ারেস। যে গোল দেখে আমি নিজেই অবাক হয়ে গিয়েছি। প্রথমে ভেবেছিলাম ও সতীর্থদের পাস দিয়ে গোলটা করাতে চাইবে। কিন্তু তা না করে, অনবদ্য কায়দায় গোল করে গেল ও। খেলার পরে ড্রেসিংরুমে ফিরে গোলটা নিয়ে সুয়ারাসের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বললাম। এই গোল ওর আত্মবিশ্বাস আরও বাড়াবে।’’

মেসির হ্যাটট্রিক ও সুয়ারেসের দর্শনীয় গোল। তা সত্ত্বেও এই ম্যাচে বার্সার হয়ে প্রথম গোলদাতা আঁতোয়া গ্রিজ়ম্যানের প্রশংসাও করছেন বিশেষজ্ঞরা। ঘাড়ের কাছে বিপক্ষ ডিফেন্ডার নিয়ে অনেকটা দৌড়ে মায়োরকার আগুয়ান গোলকিপারের মাথার উপর দিয়ে বল গোলে পাঠান গ্রিজ়ম্যান।

তবে এই বড় জয়ের দিনেও বার্সেলোনার রক্ষণ নিয়ে চিন্তা থাকছে। কারণ রক্ষণের ভুলেই ৩৫ ও ৬৪ মিনিটে মায়োরকার হয়ে ব্যবধান কমান আন্তে বুদিমির। দু’বারই তিনি অরক্ষিত অবস্থায় চলে গিয়েছিলেন গোল করার আগে। এল ক্লাসিকোর আগে তাই মেসির দুরন্ত হ্যাটট্রিকের মধ্যেও রক্ষণ কপালে ভাঁজ বাড়াচ্ছে ভালভার্দের। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন