Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ভারতের হয়ে অলিম্পিকে ব্যক্তিগত পদক জিতেছেন যাঁরা

শুরুটা হয়েছিল স্বাধীনতার ৪৭ বছর আগে ১৯০০ সালে নরম্যান প্রিচার্ডের হাত ধরে। তার পর হকির মতো দলগত খেলায় আটবার সোনা, একবার রুপো আর দু’বার ব্রোঞ্জ এলেও, ব্যক্তিগত পদকের জন্য অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ ৫২ বছর।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৬ ১৭:০০
Share: Save:

শুরুটা হয়েছিল স্বাধীনতার ৪৭ বছর আগে ১৯০০ সালে নরম্যান প্রিচার্ডের হাত ধরে। তার পর হকির মতো দলগত খেলায় আটবার সোনা, একবার রুপো আর দু’বার ব্রোঞ্জ এলেও, ব্যক্তিগত পদকের জন্য অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ ৫২ বছর। ১৯৫২ সালের হেলসিঙ্কি অলিম্পিক্সে ফ্রিস্টাইল কুস্তিতে ব্রোঞ্জ জিতলেন কাসভ দাদাসাহেব যাদব। তার পর আবার দীর্ঘ বিরতি। একটা সময়ে অলিম্পিক্স থেকে আসত শুধু হতাশার খবর। অবস্থার পরিবর্তন হতে শুরু করে ১৯৯৬এর আটলান্টা অলিম্পিক্স থেকে। আবার ব্যাক্তিগত পদক নিয়ে আসেন লিয়েন্ডার। তারপর একে একে কর্ণম মালেশ্বরী, অভিনব বিন্দ্রারা পদক জিতলেন অলিম্পিক্সের মঞ্চে। এখনও পর্যন্ত অলিম্পিক্সে ১৫টি ব্যক্তিগত পদক পেয়েছে ভারত। এক নজরে পরিচয় করে নেওয়া যাক ভারতের সেই পদকজয়ীদের সঙ্গে।

আরও পড়ুন: সাম্বা আর লেজার শোয়ে ঝলমলে উদ্বোধন, দেখুন গ্যালারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Olympics Medal Winner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE