• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার লেন মান বাঁচালেন স্তিমাচের

Ind vs Afg
শূন্যে বল দখলের লড়াইয়ে সুনীল। ছবি— টুইটার থেকে।

Advertisement

ভারতআফগানিস্তান ১ 

(লেন) (নাজারি) 

প্রীতম কোটালকে তুলে নিয়ে খেলার ৭৬ মিনিটে লেনকে নামিয়েছিলেন ভারতের কোচ ইগর স্তিমাচ। ভারত তখন ০-১ পিছিয়ে। তার খানিক আগেই ভারত অধিনায়ক সুনীল ছেত্রী সমতা ফেরানোর সোনার সুযোগ হাতছাড়া করেন।

পরিবর্ত হিসেবে নামা লেন অ্যাডেড টাইমে হেড করে সমতা ফেরান। ব্র্যান্ডনের কর্নার থেকে লেনের বিষাক্ত ছোবল আফগান গোলকিপারকে পরাস্ত করে জালে বল জড়াতেই সাইডলাইনের ধারে দাঁড়ানো স্তিমাচ লাফিয়ে ওঠেন। 

লেন এ দিন বাঁচিয়ে দিলেন ভারতকে। সেই সঙ্গে লজ্জার হাত থেকে বাঁচালেন স্তিমাচকেও। ওমান, বাংলাদেশ ও আফগানিস্তান— এই তিনটি ম্যাচে গোল পেয়েছে ভারত।  সবক’টি গোলই এসেছে সেট পিস থেকে। বাংলাদেশের বিরুদ্ধে আদিল খান শেষ মুহূর্তে হেডে গোল করে এক পয়েন্ট এনে দিয়েছিলেন। এ দিন একই ভাবে পয়েন্ট এনে দিলেন লেন।  

আরও পড়ুন: আইপিএল-এ ঘর বদলাচ্ছেন তারকা ভারতীয় ক্রিকেটার, জেনে নিন তাঁর নতুন ঠিকানা

ট্রেভর জেমস মর্গ্যান জমানায় ইস্টবেঙ্গলে খেলতেন লেন। তাঁর খেলা দেখে সাহেব কোচ বলেছিলেন, ‘‘ছেলেটার মধ্যে প্রতিশ্রুতি রয়েছে।’’ সেই কবেই লাল-হলুদ ছেড়ে চলে গিয়েছেন মর্গ্যান। ভুল যে তিনি কিছু বলেননি তা প্রমাণ হল এ দিন। বিভিন্ন ক্লাব ঘুরে লেন এখন জাতীয় দলে। খেলার শেষে তাঁকে বলতে শোনা যায়, ‘‘ক্লাব ফুটবল আর আন্তর্জাতিক ফুটবলের মধ্যে বিস্তর পার্থক্য।’’ ভুল কিছু বলেননি তিনি। তার উপরে দুশানবের আবহাওয়াও ছিল ভারতের প্রতিকূল। প্রবল ঠান্ডায় জমাটি ফুটবল হারিয়ে যায় ভারতের খেলা থেকে।

সেই প্রায় সবাই মিলে ডিফেন্স করা। উদ্দেশ্যহীনভাবে কিছু ছোটাছুটি। স্তিমাচের দলের খেলায় দৃষ্টিনন্দন ব্যাপারটাই নেই। বিরতির ঠিক আগে নাজারি গোল করে এগিয়ে দেন আফগানিস্তানকে। দ্বিতীয়ার্ধে ভারত সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল। সুনীল ছেত্রী সেই যাত্রায় গোল করতে পারেননি। খেলার একেবারে শেষ লগ্নে লেন সমতা ফেরানোয় এক পয়েন্ট নিয়ে ওমানে খেলতে যাচ্ছে ভারত। সুনীলদের পরের ম্যাচ তো ওমানের বিরুদ্ধেই। 

কাতার বিশ্বকাপের যোগ্যতা পর্বে এ নিয়ে চার-চারটি ম্যাচ খেলে ফেলল ভারত। এখনও জয়ের মুখ দেখল না ভারত। ঘরের মাঠে ওমানের কাছে হেরে গিয়েছিলেন সুনীলরা। কাতারে গিয়ে কাতারকে রুখে দেওয়াই এখনও পর্যন্ত ভারতের সেরা পারফরম্যান্স। কলকাতায় এসে বাংলাদেশও রুখে দিয়েছে স্তিমাচের দলকে। আর আজ ড্র করল আমিরিদের বিরুদ্ধে। বিশ্বকাপের রাস্তা ক্রমশ হারিয়ে ফেলছে স্তিমাচের ভারত। 

আরও পড়ুন: ১৫০ রানে শেষ বাংলাদেশ, জবাবে এক উইকেটে ৮৬ ভারতের

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন