Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ইংলিশ প্রিমিয়ার লিগ // ম্যাঞ্চেস্টার সিটি ৫ : লিভারপুল ০

লিভারপুলকে পাঁচ গোল ম্যান সিটির

শনিবার এতিহাদ স্টেডিয়ামে ২৪ মিনিটেই কেভিন দে ব্রুইনের পাস থেকে গোল করে ম্যান সিটি-কে এগিয়ে দেন ‘ব্রাত্য’ আগুয়েরো। আগের ম্যাচে বোর্নমুথের বিরুদ্ধে গুয়ার্দিওলা প্রথম একাদশেই রাখেননি আর্জেন্তিনীয় তারকাকে।

নায়ক: লিভারপুলের বিরুদ্ধে গোল করে জেসুস। শনিবার। ছবি: রয়টার্স।

নায়ক: লিভারপুলের বিরুদ্ধে গোল করে জেসুস। শনিবার। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৩:৪৩
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগ ডার্বিতে ম্যাঞ্চেস্টার সিটি-ঝড়!

প্রথমবার লিভারপুলকে পাঁচ গোলে বিধ্বস্ত করে খেতাবের দৌড়ে নাটকীয় প্রত্যাবর্তন পেপ গুয়ার্দিওলার দলের। ১৯৩৭ সালে ৫-১ জিতেছিল ম্যান ইউ। ৮০ বছর পর ৫-০ জিতে নতুন কীর্তি গড়লেন সের্জিও আগুয়েরো-রা।

শনিবার এতিহাদ স্টেডিয়ামে ২৪ মিনিটেই কেভিন দে ব্রুইনের পাস থেকে গোল করে ম্যান সিটি-কে এগিয়ে দেন ‘ব্রাত্য’ আগুয়েরো। আগের ম্যাচে বোর্নমুথের বিরুদ্ধে গুয়ার্দিওলা প্রথম একাদশেই রাখেননি আর্জেন্তিনীয় তারকাকে। এ দিন সেই আগুয়েরোই ম্যান সিটি-র জয়ে মুখ্য ভূমিকা নেন।

প্রথম গোলের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ফের বিপর্যয় লিভারপুল শিবিরে। ম্যান সিটি গোলরক্ষক এদেরসন সান্তাকে ফাউল করে লাল কার্ড দেখেন লিভারপুল মিডফিল্ডার সাদিও মানে। আহত হয়ে মাঠ ছাড়েন এদেরসন-ও। এর পরেই কার্যত ম্যাচ থেকে হারিয়ে যায় য়ুর্গেন ক্লপের দল। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে গ্যাব্রিয়েল জেসুসের গোলে ফের এগিয়ে যায় ম্যান সিটি। দ্বিতীয়ার্ধেও ছবিটা বদলায়নি। দশ জন হয়ে যাওয়া লিভারপুলের বিরুদ্ধে ৫৩ মিনিটে আগুয়েরোর পাস থেকে ফের গোল করেন জেসুস। ৭৭ মিনিটে এবং ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গোল করেন লেঁরয় সানে।

ফিলিপে কুটিনহো-র অভাবপূরণ করতে লিভারপুল ম্যানেজারের প্রধান ভরসা ছিলেন সদ্য যোগ দেওয়া আলেক্স চেম্বারলিন। দ্বিতীয়ার্ধের শুরুতেই মহম্মদ সালে-র পরিবর্তে তাঁকে নামান ক্লপ। কিন্তু ঘুরে দাঁড়ানোর স্বপ্ন অধরাই থেকে গিয়েছে তাঁর।

লিভারপুল ম্যানেজার হিসেবে ইপিএলে প্রথম অ্যাওয়ে ম্যাচ হারের জন্য রেফারিকেই কাঠগড়ায় তুললেন ক্লপ। তিনি বলেছেন, ‘‘হারের জন্য নয়, আমি ক্ষুব্ধ রেফারি লাল কার্ড দেখিয়ে সাদিও মানকে মাঠ থেকে বার করে দেওয়ায়। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে গেল।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘এদেরসনের আহত হয়ে মাঠ ছাড়া নেহাতই দুর্ঘটনা। আমার মনে হয় প্রত্যেকেই জানেন, সাদিও ম্যান সিটি গোলরক্ষককে দেখতেই পায়নি। ওর লক্ষ্য ছিল বল। তাই ওকে লাল কার্ড দেখানোর কোনও যুক্তি নেই।’’ গুয়ার্দিওলার ব্যাখ্যা, ‘‘এদেরসনকে আঘাত করার উদ্দেশ্য হয়তো ছিল না সাদিও-র। তবে ব্যাপারটা খুবই বিপজ্জনক ছিল। এদেরসনের চোট অবশ্য খুব একটা গুরুতর নয়। আশা করছি, দ্রুত ও মাঠে ফিরে আসবে।’’

ড্র ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের: ম্যান সিটি বড় ব্যবধানে জিতলেও এ দিন অ্যাওয়ে ম্যাচে স্টোক সিটির বিরুদ্ধে ২-২ ড্র করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। স্টোক সিটির হয়ে জোড়া গোল করেন এম চৌপো-মোটিং। মোরিনহোর দলের হয়ে গোল করেন মার্কাস র‌্যাশফোর্ড এবং রোমেলু লুকাকু। ড্র করলেও চতুর্থ রাউন্ডের পর ১০ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষেই রইল ম্যান-ইউ। গোল পার্থক্যে তারা এগিয়ে ম্যান সিটির থেকে।

জয়ে ফিরল আর্সেনাল: আগের ম্যাচে লিভারপুল ০-৪ গোলে উড়িয়ে দিয়েছিল আর্সেনালকে। শনিবার য়ুর্গেন ক্লপের দলের বিপর্যয়ের দিনেই ঘুরে দাঁড়াল আর্সেনাল। ঘরের মাঠে বোর্নমুথের বিরুদ্ধে ৩-০ জিতল আর্সেন ওয়েঙ্গারের দল। জোড়া গোল করে জয়ের নায়ক ড্যানি ওয়েলবেক। অপর গোলদাতা আলেকজান্দ্রে ল্যাকাজেত্তে। ম্যাচের পর ওয়েঙ্গার জানিয়ে দিয়েছেন, চ্যাম্পিয়ন হওয়াই একমাত্র লক্ষ্য। তিনি বলেছেন, ‘‘চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমাদের এখনও অনেক উন্নতি করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE