Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সঙ্গাকারার বিদায়ের দিনে প্রকৃতিও কি কাঁদল?

বিদায় নিলেন সঙ্গা, সেই সঙ্গে শ্রীলঙ্কা ক্রিকেট ইতিহাসে আরও একটা যুগের অবসান হল। তাঁর সমসামিয়ক সতীর্থরা এখন দলে আর নেই বললেই চলে। শ্রীলঙ্কার ক্রিকেটের পুরনো ঐতিহ্যকে একা টেনে নিয়ে আসছিলেন তিনি। এখন দলে সব নতুন মুখ।

ভারতীয় ক্রিকেটারদের সই করা জার্সি সঙ্গাকারাকে উপহার দিচ্ছেন কোহলি। ছবি: এএফপি।

ভারতীয় ক্রিকেটারদের সই করা জার্সি সঙ্গাকারাকে উপহার দিচ্ছেন কোহলি। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৫ ১৬:৩৯
Share: Save:

বিদায় নিলেন সঙ্গা, সেই সঙ্গে শ্রীলঙ্কা ক্রিকেট ইতিহাসে আরও একটা যুগের অবসান হল। তাঁর সমসামিয়ক সতীর্থরা এখন দলে আর নেই বললেই চলে। শ্রীলঙ্কার ক্রিকেটের পুরনো ঐতিহ্যকে একা টেনে নিয়ে আসছিলেন তিনি। এখন দলে সব নতুন মুখ। এক দিনের ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন সঙ্গা। ২৪ অগস্ট ক্রিকেটীয় জীবনকেই গুড বাই জানালেন তিনি। ঢুকে পড়লেন প্রাক্তন ক্রিকেটারদের ক্লাবে। বিশ্ব ক্রিকেট দেখেছে তাঁর বাঁ হাতের জাদু। এখন আর ২২ গজে দেখা যাবে না তাঁর চার-ছক্কা। তাঁর বাউন্ডারি বা ওভার বাউন্ডারিতে হাততালিতে ফেটে পড়বে না গ্যালারি।

তবে বিদায়ী ম্যাচে সঙ্গার কাছে খুব একটা সুখকর হল না। ম্যাচটা জিতে সঙ্গাকে উপহার দিতে পারলেন না ম্যাথিউজরা। যেটা করে দেখিয়েছেন ক্লার্কের ছেলেরা। অ্যাসেজে অজিদের ভরাডুবি হলেও শেষ ম্যাচটা জিতে উপহার দিয়েছিলেন মাইকেল ক্লার্কের ছেলেরা। সঙ্গার ভাগ্যে সেটা হল না। ট্র্যাজিক হিরোর মতোই অবসর নিলেন তিনি।

এ দিন পি সারা ওভালে এক পশলা বৃষ্টিও হয়। ম্যাচ ক্ষণিকের জন্য বন্ধ রাখতে হয়। কিন্তু ম্যাচ ফের শুরু হতেই হার নিশ্চিত হল শ্রীলঙ্কার। বৃষ্টি আশা জাগিয়েও নিরাশ করে তাদের। এ যেন সঙ্গা বিদায়ের অশ্রু!

ম্যাচ শেষে এ দিন আবেগপ্রবণ হয়ে পড়েন সঙ্গাকারা। পি সারা ওভাল স্টেডিয়ামে দাঁড়িয়ে তিনি কোচ, বন্ধু এবং তাঁর ভক্তদের ধন্যবাদ জানান। নিজের ক্রিকেট জীবনের যে দীর্ঘ পথ অতিক্রম করে এসেছেন এ দিন সেই স্মৃতিচারণায় ডুবে থাকলেন তিনি। কথার মাঝে তাঁকে একটু থামতে দেখা যায়। নিজেকে সামলে নিয়ে তিনি বলেন, “আমার বন্ধু, সতীর্থ, কোচ এবং ভক্তদের কাছে আজ অবসর নিচ্ছে ঋণী আমি। এঁদের সকলের প্রতি আমার সমান শ্রদ্ধা রইল।”

তিনি আরও বলেন, “মা-বাবাই আমার ক্রিকেট জীবনের অনুপ্রেরণা।” একটু হেসে সঙ্গা বলেন, “আমার জীবনের শ্রেষ্ঠ সাফল্য বিশ্বকাপে পর পর ৪টি সেঞ্চুরি— যাঁরা এ কথা বলেন, তাঁদের উদ্দেশে বলি, শেষ ৩০ বছরে যে সব বন্ধুরা আমার খেলা দেখতে মাঠে উপস্থিত হয়েছেন। এটাই আমার জীবনের সবচেয়ে বড় সাফল্য।”

সঙ্গাকে অবসরদের ক্লাবে আহ্বান আগেই জানিয়েছিলেন সচিন। এ দিন সুনীল গাওস্করও এ দিন আবেগতাড়িত হয়ে বলেন, “অ্যান্ড নাও আই ওয়েলকাম ইউ টু জয়েন…ড্রাম রোল...ফর্মার ক্রিকেটার’স ক্লাব।

বিদায়ী টেস্ট ম্যাচে সঙ্গাকারাকে এ দিন নিজে হাতে চিঠি লিখে উপহার দিলেন কোহলি। চিঠিতে তিনি লিখেছেন যে, সঙ্গার মতো এক জন প্রবাদপ্রতিম ব্যাটসম্যানের সঙ্গে খেলতে পারাটা তাঁর সৌভাগ্য।

সঙ্গাকারাকে লেখা কোহলির চিঠির বয়ান:

প্রিয় সঙ্গা,

“এক জন ব্যক্তি হিসাবে তোমাকে জানতে পারাটা খুবই আনন্দের। তোমার ক্রিকেটীয় প্রতিভা ব্যাখ্যা করার মত কোনও ভাষা আমার কাছে নেই। অনেক মানুষকেই তুমি উত্সাহিত করেছ। তাঁদের রাস্তা দেখিয়েছ। এই যুগে দাঁড়িয়ে তোমার মত এক জন প্রবাদপ্রতিম ব্যাটসম্যানের সঙ্গে খেলতে পেরে আমি ধন্য। ঈশ্বর তোমাকে ও তোমার পরিবারকে ভাল রাখুন। জীবনের আগামী দিনগুলি আরও ভাল কাটুক এই কামনাই করি।”

একটি পোস্টকার্ডে সঙ্গাকারার সঙ্গে বিরাটের ছবি সমেত লেখাটি টুইটারে পোস্ট করে বিসিসিআই।


সঙ্গাকে লেখা সেই চিঠি। সবিস্তার দেখতে ক্লিক করুন এখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sangakkara srilanka BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE