Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sports News

ফিফার বর্ষসেরা লুকা মডরিচ, সেরা একাদশে কারা?

রিয়েল মাদ্রিদের টানা তিনবার চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পিছনে যেমন তাঁর ভূমিকা ছিল তাঁর। তেমনই দেশকে বিশ্বকাপের ফাইনালে তোলারও পিছনেও রেখেছেন বড় ভূমিকা। তার যোগ্য সম্মান পেলেন ফিফা থেকে।

ফিফার পুরস্কার অনুষ্ঠানের মঞ্চে। ছবি:  এএফপি।

ফিফার পুরস্কার অনুষ্ঠানের মঞ্চে। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১৪
Share: Save:

ফিফার বিশ্ব সেরার তালিকা থেকে শেষ পর্যন্ত সরল মেসি, রোনাল্ডোর নাম। বিশ্বকাপ পরবর্তী সময়ে তিনিই যে সেরা তা নিয়ে কোনও সংশয় ছিল না। এ বার ফিফা তাঁকে বর্ষ সেরা বেছে নিয়ে স্বীকৃতি দিলেন। ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মডরিচ এ বার ফিফার বিশ্ব সেরার পুরস্কারে পেলেন। রিয়েল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া স্টার তিনি। রিয়েল মাদ্রিদের টানা তিনবার চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পিছনে যেমন তাঁর ভূমিকা ছিল তাঁর। তেমনই দেশকে বিশ্বকাপের ফাইনালে তোলারও পিছনেও রেখেছেন বড় ভূমিকা। তার যোগ্য সম্মান পেলেন ফিফা থেকে।

ফিফার বর্ষসেরা হয়ে লুকা মডরিচ বলেন, ‘‘আবেগ অনেকটা ছিল কারণ এর পিছনে অনেকের ভূমিকা রয়েছে। অনেকে আমাকে সমর্থন করেছে, আমার পাশে থেকেছে।’’ মডরিচের সঙ্গে সেরার হওয়ার দৌড়ে লড়াই ছিল ইজিপ্টের মহম্মদ সালাহ ও রোনাল্ডোর। দু’জনের কেউই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না খেলা থাকায়। মডরিচ বলেন, ‘‘সকলের নিজের কারণ থাকবে। অবশ্য ওদের মতো তারকারা থাকলে ভাল লাগত। কিন্তু তারা ছিল না।’’

এর আগে রোনাল্ডো ও মেসি পাঁচবার করে ফিফার বর্ষসেরা হয়েছেন। এতদিন রোনাল্ডো, মেসির ছায়ায় ঢেকে ছিলেন মডরিচ। কিন্তু রাশিয়া বিশ্বকাপ বিশ্ব ফুটবলে তুলে এনেছে নতুন এক তারকাকে। যেখানে নজরে এসেছে লুকা মডরিচ, এক প্লেমেকারের কাহিনী। মডরিচ বলেন, ‘‘এই মরসুমটা অপ্রত্যাশিত। আমার জীবনের সেরা বছর। আমি যা যা পেয়েছিল তার জন্য গর্বিত। সারা জীবন মনে থাকবে।’’

আরও পড়ুন
গোওওওওল, এ বার সেরা সালাহ, দেখুন সেই দুরন্ত গোল

১২ বছরে এই প্রথম মেসি ছিলেন না ফাইনালিস্টদের মধ্যে। যে জায়গা নিয়েছিলেন সালাহ। খালি হাতে ফেরেননি সালাহ। সেরা গোলের জন্য তিনি পুসকাপ পুরস্কার পেয়েছেন। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেঁশ সেরা কোচের পুরস্কার পেয়েছেন। ব্রাজিলের মার্তা রেকর্ড তিনবার সেরা মহিলা ফুটবলারের পুরস্কার পেলেন।

এর সঙ্গে ফিফা ঘোষণা করল তাদের বর্ষ সেরা একাদশও। সেই তালিকায় যাঁরা রয়েছেন... কেলান এমবাপে, দানি আলভেজ, রাফায়েল ভারানে, নিওনেল মেসি, এনগোলো কাঁতে, এডে হ্যাজার্ড, ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লুকা মডরিচ, সার্জিও র‌্যামোস, ডেভিড দে হিয়া, মার্সেলো ভিয়েরা।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE