Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

লিয়ঁর সব চিন্তা সেই রোনাল্ডোকে ঘিরে

পর্তুগিজ মহাতারকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদ মিলিয়ে মোট চার বার ইউরোপ সেরা দলে ছিলেন।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৪৭
Share: Save:

ইটালির লিগ জিততে জিততে ‘ক্লান্ত’ জুভেন্টাসের পাখির চোখ চ্যাম্পিয়ন্স লিগ। শেষ বার তারা ইউরোপ সেরা হয় ১৯৯৬ মরসুমে। এ ছাড়া আর একবারই তারা চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৮৫-তে। ফুটবল-মহল মনে করে শুধু চ্যাম্পিয়ন্স লিগ জিততেই রিয়াল মাদ্রিদ থেকে বিপুল খরচ করে জুভেন্টাস নিয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে।

পর্তুগিজ মহাতারকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদ মিলিয়ে মোট চার বার ইউরোপ সেরা দলে ছিলেন। জুভেন্টাসের তাই তাঁকে ঘিরেই যাবতীয় প্রত্যাশা। ‘‘এই টুর্নামেন্টে বিভিন্ন ক্লাবের হয়ে আগে ক্রিশ্চিয়ানো কী কী করেছে সবাই জানে। তাই ও আসার পর থেকে জুভেন্টাসও ট্রফি জয়ের স্বপ্ন দেখছে,’’ বলেছেন রোনাল্ডোর ক্লাবের এখনকার ম্যানেজার মাউরিসিয়ো সাররি।

২০১৫ ও ২০১৭। দু’বার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের কাছে হারের পরে জুভেন্টাস বোর্ড মনে করেছিল, একমাত্র রোনাল্ডোকে পেলেই তারা ট্রফি পাবে। তবে গত মরসুমে স্বপ্নপূরণ হয়নি। কোয়ার্টার ফাইনালে জুভেন্টাস হেরে যায় অপেক্ষাকৃত তরুণদের নিয়ে গড়া দল আয়াখস আমস্টারডামের কাছে। তার পরেও রোনাল্ডোর ধারণা, তাঁর নতুন ক্লাবের ইউরোপ সেরা হওয়ার ক্ষমতা আছে। সেই লক্ষ্যে ইটালির ক্লাবের সামনে প্রথম পরীক্ষা বুধবার। যদিও প্রতিপক্ষ ফ্রান্সের ক্লাব লিয়ঁ শক্তির নিরিখে অনেকটাই পি‌ছিয়ে রয়েছে।

জুভেন্টাসের জন্য ভাল খবর, মরসুমের শুরু মন্থর হলেও রোনাল্ডো দ্রুত ছন্দে ফিরেছেন। এ বারই ২০ ম্যাচে তাঁর ২০ গোল হয়ে গিয়েছে। শুধু তাই নয় শেষ ১০ ম্যাচে তিনি ১৫ গোল করেছেন। সাররি বলেছেন, ‘‘এই বয়সে (৩৫ বছর) ক্রিশ্চিয়ানোর ফিটনেস অবিশ্বাস্য। জানি না, বিশ্বফুটবলে গোল করার ক্ষেত্রে এত বড় প্রতিভা এসেছে কি না।’’ এমনকি তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী লিয়োনেল মেসি পর্যন্ত সম্প্রতি মন্তব্য করেন, ‘‘রোনাল্ডো সত্যিকারের গোল- শিকারি। গোলের সামান্যতম গন্ধ পেলেও ঝাঁপিয়ে পড়ে। ও একজন অসাধারণ প্রতিভা।’’

মজা হচ্ছে, রোনাল্ডোর জাতীয় দল পর্তুগালের অন্যতম গোলরক্ষক অ্যান্থনি লোপেসও আগামীকাল খেলবেন। বুধবার তাঁকেই দেখা যাবে লিয়ঁর গোলরক্ষা করতে। যা নিয়ে লোপেস বলেছেন, ‘‘ওর সঙ্গে খেলেছি। তাই নিজেকে ভাগ্যবান মনে করি। কিন্তু ওর বিপক্ষে খেলতে নামা অন্তত আমার কাছে দুর্ভাগ্যের। পেনাল্টি বক্সে বা তার আশেপাশে ক্রিশ্চিয়ানো যে ভয়ঙ্কর, তা না বললেও চলে।’’ যোগ করেন, ‘‘ভাল করেই জানি, চ্যাম্পিয়ন্স লিগে আমরা কতটা কী করতে পারব তা অনেকটাই নির্ভর করবে ক্রিশ্চিয়ানোর উপরে।’’

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে: লিয়ঁ বনাম জুভেন্টাস (রাত ১.৩০), সোনি টেন ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Juventus Lyon Football UCL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE