শেষ পর্যন্ত মহেন্দ্র সিংহ ধোনিকে বাইরে রেখেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দল বেছে নিলেন জাতীয় নির্বাচকেরা। একই সঙ্গে ইঙ্গিত দিয়ে রাখলেন, নতুন প্রজন্মের দল তৈরি করার লক্ষ্য নিয়েই এগোচ্ছেন তাঁরা। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে ১৫ সেপ্টেম্বর থেকে। শেষ ২২ সেপ্টেম্বর। তিন ম্যাচের এই সিরিজে দলে ফিরেছেন হার্দিক পাণ্ড্য। ওয়েস্ট ইন্ডিজ সফরে যাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল। 

ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচনের আগে ধোনি জানিয়ে দিয়েছিলেন, তিনি ক্রিকেট থেকে দু’মাসের বিশ্রাম নিতে চান। আক্ষরিক অর্থে সে কথা ধরলে, ধোনির সেই স্বেচ্ছা বিশ্রাম পর্ব শেষ হচ্ছে ২১ সেপ্টেম্বর। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের এক দিন আগে। ধোনি এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে ছুটি কাটাচ্ছেন। প্রশ্ন উঠছে, তিনি কি আর আদৌ নির্বাচকদের অঙ্কে আছেন? 

নির্বাচকেরা যে দল বেছে নিয়েছেন, তাতে স্পষ্ট, ঋষভ পন্থই এখন তাঁদের প্রথম পছন্দের উইকেটকিপার। ভারতীয় বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সীমিত ওভারের ক্রিকেটে নির্বাচকদের প্রথম তিন পছন্দের কিপার হলেন, ঋষভ, সঞ্জু স্যামসন আর ঈশান কিসান। সেই বোর্ডকর্তাটি আরও বলেছেন, ‘‘নির্বাচকেরা একটা ব্যাপারে পরিষ্কার। ধোনি কবে অবসর নেবে, এই নিয়ে কোনও প্রশ্ন তারা করবে না। এটা ওদের অধিকারের মধ্যেও পড়ে না। কিন্তু এই কমিটি যত দিন ক্ষমতায় আছে, ওদের কাছে ঋষভই এক নম্বর কিপার।’’ পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। তারই মধ্যে পরীক্ষা-নিরীক্ষা সেরে ফেলতে চান নির্বাচকেরা।   

পাশাপাশি আরও একটা ব্যাপারে আগ্রহ তৈরি হয়েছে। ভারতের পরের ওয়ান ডে সিরিজে কি দলে ফিরবেন ধোনি? অনেকেই মনে করছেন, সে ক্ষেত্রে ধোনিকে হয়তো সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে খেলতে হতে পারে। যে প্রতিযোগিতা শুরু নভেম্বরের আট তারিখ থেকে। ওই প্রতিযোগিতায় যদি ধোনি খেলেন, তা হলে বুঝতে হবে পরের বছর আইপিএলেও নামবেন তিনি।   

এ দিন যে দল বেছেছেন নির্বাচকেরা, প্রায় একই দল খেলেছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও। যে সিরিজ ৩-০ ফলে জিতেছিল ভারত। সেই দল থেকে বাইরে রাখা হয়েছে পেসার ভুবনেশ্বর কুমারকে। তাঁর পরিশ্রমের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য। একই কারণের জন্য যশপ্রীত বুমরাও খেলবেন না আসন্ন সিরিজে। 

ঘোষিত দল: বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা, কে এল রাহুল, শিখর ধওয়ন, শ্রেয়স আইয়ার, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, ক্রুণাল পাণ্ড্য, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, খলিল আমেদ, দীপক চাহার, নবদীপ সাইনি।