Advertisement
১৮ এপ্রিল ২০২৪

সচিনের পাশে উঠে এলেন ধোনি

রবিবার এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারানোর পাশাপাশি ভারতীয় দলের আরও খুশির কারণ রয়েছে। এই ম্যাচেই দেশের দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার নজির গড়লেন মহেন্দ্র সিংহ ধোনি। 

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩৯
Share: Save:

রবিবার এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারানোর পাশাপাশি ভারতীয় দলের আরও খুশির কারণ রয়েছে। এই ম্যাচেই দেশের দ্বিতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার নজির গড়লেন মহেন্দ্র সিংহ ধোনি।

সব ফর্ম্যাট মিলিয়ে ধোনি রবিবার ৫০৫ নম্বর আন্তর্জাতিক ম্যাচে নেমেছিলেন। ৩৭ বছর বয়সি প্রাক্তন ভারতীয় অধিনায়ক টপকে যান রাহুল দ্রাবিড়কে। দেশের হয়ে দ্রাবিড় ৫০৪টি আন্তর্জাতিক ম্যাচে নেমেছেন। এ বার ধোনির সামনে আছেন শুধু সচিন তেন্ডুলকর। মোট ৬৬৪টি আন্তর্জাতিক ম্যাচে খেলেছেন সচিন। অনেকেই মনে করেন যে নজির স্পর্শ করা অসম্ভবের পর্যায়েই পড়ে।

ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ২০১৪ সালের ডিসেম্বরে। দেশের জার্সিতে ৯০টি টেস্টে প্রতিনিধিত্ব করার পরে। রবিবার কেরিয়ারের ৩২২ নম্বর ওয়ান ডে ছিল ধোনির। এ ছাড়া ধোনি ভারতের জার্সিতে ৯৩টি টি-টোয়েন্টিতেও খেলেছেন।

সচিন ভারতের হয়ে ২০০ টেস্ট, ৪৬৩ ওয়ান ডে এবং একটি টি-টোয়েন্টি খেলেছেন। সেই টি-টোয়েন্টি ম্যাচ ছিল ভারতের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টির লড়াই। যা হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৬ সালে। দ্রাবিড় খেলেছেন ১৬৩ টেস্ট, ৩৪০ ওয়ান ডে এবং একটি টি-টোয়েন্টি। দ্রাবিড়ের খেলা কেরিয়ারের এক মাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি আবার হয়েছিল ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

দেশের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটারের তালিকায় এর পরে আছেন আর অক প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। তিনি ৪৩৩টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৯৯ টেস্ট ও ৩৩৪টি ওয়ান ডে। আজহারের পরে আছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ ৪২১টি ম্যাচ খেলেছেন (১১৩ টেস্ট, ৩০৮ ওয়ান ডে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE