আগামী বছর থেকে ফের বদলে যাচ্ছে ডেভিস কাপের ফর্ম্যাট। যে কারণে কঠিন হতে চলেছে প্রজ্ঞেশ গুনেশ্বরণদের চ্যালেঞ্জ। বিশ্ব টেনিস সংস্থা (আইটিএফ) ঠিক করেছে, আগামী বছর থেকে আঞ্চলিক পর্বে গ্রুপ ওয়ান এবং গ্রুপ টু তুলে দেওয়া হবে। যার ফলে ২০২০ সাল থেকে ডেভিস কাপের মূলপর্বে উঠতে গেলে ভারতকে ইউরোপ, দক্ষিণ আমেরিকা এবং উত্তর আমেরিকার দেশগুলির সঙ্গে লড়তে হবে। 

এখনও পর্যন্ত তিনটি জোনে (আমেরিকা, এশিয়া/ওশেনিয়া এবং ইউরোপ/আফ্রিকা) চারটি করে গ্রুপে ডেভিস কাপের লড়াই হত। গ্রুপ ওয়ান, টু, থ্রি এবং ফোর। আগামী বছর থেকে চার গ্রুপের বদলে থাকবে দু’টি গ্রুপ। ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান এবং ওয়ার্ল্ড গ্রুপ টু। দু’টি গ্রুপেই থাকবে ২৪টি করে দল। আগামী বছর মার্চ পর্যন্ত কোয়ালিফায়ারে পরাজিত ১২ দল এবং ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফের জয়ী ১২ দল নিয়ে নতুন ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান তৈরি হবে। ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে অফের ১২টি পরাজিত দল এবং ওয়ার্ল্ড গ্রুপ টু-র প্লে অফের ১২টি জয়ী দল নিয়ে হবে ওয়ার্ল্ড গ্রুপ টু। আগামী বছর মার্চ মাসে একই সঙ্গে চলবে প্লে অফ এবং কোয়ালিফায়ার্স। ম্যাচ হবে দু’দিনের হোম অ্যান্ড অ্যাওয়ে ফর্ম্যাটে।

ভারতের নন-প্লেইয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি বলেছেন, ‘‘চ্যালেঞ্জটা নিঃসন্দেহে কঠিন হল। আমরা এশীয় টেনিসে শক্তি ছিলাম। ফর্ম্যাটে বদল প্রয়োজন ছিল। কিন্তু আমাদের কাছে এখন সব ম্যাচই শক্ত হয়ে যাবে।’’ ভূপতির কাছে জানতে চাওয়া হয়, এই বদলটা কী দরকার ছিল? ভারতের প্রাক্তন টেনিস খেলোয়াড় বলেন, ‘‘আমাদের বছর দুই অপেক্ষা করে দেখতে হবে, খেলোয়াড়রা কী ভাবে ব্যাপারটা নিচ্ছে। এখন সবাই ব্যাপারটা মেনে নেবে। কিন্তু দু’বছর পরে কী দাঁড়ায়, সেটাই দেখতে হবে।’’