• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শেষ চারে মালি, ইংল্যান্ড

Rhian Brewster
ছন্দে: হ্যাটট্রিক করে ইংল্যান্ডের নায়ক ব্রিউস্টার। ছবি:গেটি ইমেজেস

ভারতকে হারিয়ে গ্রুপ লিগের বাধা টপকালেও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ থেকে শেষ পর্যন্ত বিদায় নিল ঘানা। শনিবার গুয়াহাটিতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে তাদের হারিয়ে দিল মালি।  ম্যাচের ফল ২-১।

আফ্রিকার দুই শক্তিশালী দেশের মহাযুদ্ধে গতবারের রানার্স মালি চলে গেল সেমিফাইনালে। শেষ চারে তাদের খেলতে হবে স্পেন এবং ইরান ম্যাচের বিজয়ীর সঙ্গে। ম্যাচে ঘানা সেভাবে লড়াই করতে পারেনি। বরং শেষ কয়েক মিনিট তাদের খেলতে হল দশজনে। কারণ চোট পেয়ে যখন গিডিয়ন মেনসা বাইরে চলে যাচ্ছেন তখন তিন ফুটবলার বদলে ফেলেছে ঘানা। ফলে আরও চাপ বাড়ে তাদের।

গুয়াহাটিতে এই মুহূর্তে প্রবল বৃষ্টি হচ্ছে। বহু রাস্তা জলমগ্ন। ইন্দিরা গাঁধি আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে জোনাস কোমলার টিম। এগিয়েও যায় টিমের সেরা স্ট্রাইকার হাজি ড্রামের গোলে। বিরতি পর্যন্ত ড্রামের গোলেই এগিয়ে ছিল মালি। এই টুর্নামেন্টে এটা ড্রাম-এর তিন নম্বর গোল। দ্বিতীয়ার্ধে মালি ২-০ করে ম্যাচের ৬১ মিনিটে। গোল করে ডেমুসা ট্রারোরে। প্রায় নয় মিনিট বাদে ব্যবধান কমিয়ে ২-১ করে ঘানা। পেনাল্টি থেকে গোল করে কুদুস মহম্মদ। মালির ডিফেন্ডার ফোড কোনাতেকে নিজেদের বক্সে ফেলে দিয়েছিল ঘানার সাদিক ইব্রাহিম। সঙ্গত কারণেই রেফারি পেনাল্টির নির্দেশ দেন।

ঘানা গোল শোধের চেষ্টা করেও সফল হয়নি। অনূর্ধ্ব ১৭ আফ্রিকান কাপেও ঘানাকে হারিয়েছিল মালি। তবে প্রথমার্ধে দুটো গোলের সুযোগ নষ্ট করে ঘানা। ইব্রাহিম সুলে দিনের সহজতম সুযোগ নষ্ট করে। 

অপর সেমিফাইনালে গোয়াতে হাড্ডাহাড্ডি ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ চারে পৌঁছল ইংল্যান্ডও।  সেই ম্যাচের ফল ৪-১। ইংল্যান্ডের হয়ে এই ম্যাচে হ্যাটট্রিক করে ইয়ান ব্রিউস্টার। টুর্নামেন্টে ইংল্যান্ডের প্রধান আকর্ষণ জেডন স্যাঞ্চো ়তার ক্লাবের ডাকে বরুসিয়া ডর্টমুন্ডে চলে গেলেও তার দলের শক্তি কমেনি। ইংল্যান্ডের হয়ে অন্য গোলটি করে গিবস হোয়াইট। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে একমাত্র গোলদাতা জশ সার্জেন্ট। এই প্রথম অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ সেমিফাইনালে গেল ইংল্যান্ড।  সেমিফাইনালে স্টিভ কুপারের দলকে খেলতে হবে ব্রাজিল-জার্মানি ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন