Advertisement
১৮ এপ্রিল ২০২৪
EPL

চ্যাম্পিয়নদের দর্পচূর্ণ

ইপিএলের ফয়সালা হয়ে গেলেও বৃহস্পতিবার রাতে বিশ্বফুটবলের সেরা দুই চাণক্য পেপ গুয়ার্দিওলা ও য়ুর্গেন ক্লপের দ্বৈরথ নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলপ্রেমীদের।

হর্ষ-বিষাদ: ফডেন-স্টার্লিংদের জয়ের উল্লাস। হতাশ ফান ডাইকরা। গেটি ইমেজেস

হর্ষ-বিষাদ: ফডেন-স্টার্লিংদের জয়ের উল্লাস। হতাশ ফান ডাইকরা। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২০ ০২:৪৯
Share: Save:

ম্যান সিটি ৪

লিভারপুল ০

তিরিশ বছর পরে লিভারপুলের লিগ জয়ের উৎসব ম্লান হয়ে গেল ম্যাঞ্চেস্টার সিটির দাপটে।

ইপিএলের ফয়সালা হয়ে গেলেও বৃহস্পতিবার রাতে বিশ্বফুটবলের সেরা দুই চাণক্য পেপ গুয়ার্দিওলা ও য়ুর্গেন ক্লপের দ্বৈরথ নিয়ে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবলপ্রেমীদের। ঘরের মাঠ এতিহাদ স্টেডিয়ামে ম্যাচের আগে মহম্মদ সালাহ, সাদিয়ো মানেদের ‘গার্ড অব অনার’ দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছিল ম্যান সিটি। বৃহস্পতিবার রাতে স্টেডিয়ামের টানেল দিয়ে যখন বেরোচ্ছেন লিভারপুলের ফুটবলারেরা, দু’ধারে সারি দিয়ে দাঁড়িয়েছিলেন কেভিন দ্য ব্রুইন-ফিল ফডেনরা। কিন্তু ম্যাচ শুরু হওয়ার পরে অন্য ছবি। গুয়ার্দিওলার ‘সুন্দর ফুটবল’ রণনীতি ভয়ঙ্কর হয়ে উঠতে বেশি সময় লাগেনি। তা সত্ত্বেও এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল লিভারপুল। কিন্তু ১৯ মিনিটে সালাহর শট পোস্টে লাগে। মিনিট পাঁচেক পরে নিজেদের পেনাল্টি বক্সের মধ্যে রাহিম স্টার্লিংকে ফাউল করেন লিভারপুলের জোসেফ গোমেজ। পেনাল্টি থেকে গোল করে ম্যান সিটিকে এগিয়ে দেন দ্য ব্রুইন। দশ মিনিটের মধ্যে ফের ধাক্কা। এ বার তিন বছর আগে ইংল্যান্ডের হয়ে কলকাতায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলে যাওয়া ফডেনের পাস থেকে গোল করে ২-০ করেন স্টার্লিং। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে নিজেই অসাধারণ গোল করে ম্যান সিটিকে ৩-০ এগিয়ে দেন ফডেন।

দ্বিতীয়ার্ধেও একই ছবি। শুরু থেকেই ম্যান সিটির আক্রমণের ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ে লিভারপুল। ৫৬ মিনিটে সাদিয়ো মানেকে ফাউল করেন ম্যান সিটির কাইল ওয়াকার। লিভারপুলের ফুটবলারেরা পেনাল্টির দাবি জানালেও ভিডিয়ো অ্যাসিট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তির সাহায্য নিয়ে ফ্রি-কিক দেন রেফারি। কারণ, ম্যান সিটির পেনাল্টি বক্সের ঠিক বাইরে ফাউল করেছিলেন ওয়াকার। ৬৬ মিনিটে ম্যান সিটির আক্রমণ সামলাতে না পেরে নিজের গোলেই বল ঢুকিয়ে দেন লিভারপুলের অক্সলেড চেম্বারলিন। সংযুক্ত সময়ে রিয়াদ মাহরেজ় গোল করলেও তা ভার দেখে বাতিল করে দেন রেফারি।

সাত ম্যাচ বাকি থাকতে ইপিএল চ্যাম্পিয়ন হয়ে যাওয়া লিভারপুলের এই বিপর্যয়ের কারণ কী? সাংবাদিক বৈঠকে ক্লপের ব্যাখ্যা, ‘‘মানসিক ভাবে ওরা আমাদের চেয়ে এগিয়ে ছিল। আমাদের খেলায় সেই ছন্দটা ছিল না। খবরের শিরোনাম করার জন্য কেউ বলতেই পারেন যে, এই ম্যাচে লিভারপুলের কোনও লক্ষ্য ছিল না। আমি কিন্তু ফুটবলারদের মানসিকতায় সন্তুষ্ট। একটা দল চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে বলে ম্যান সিটি ভাল খেলতে পারে না, এটা ভাবা ঠিক নয়।’’ লিভারপুলের বিরুদ্ধে দুরন্ত জয় যে ইপিএল চ্যাম্পিয়ন হতে না পারার যন্ত্রণায় কিছুটা প্রলেপ দিয়েছে, তা গুয়ার্দিওলার প্রতিক্রিয়াতেই স্পষ্ট। ম্যাচের পরে তিনি বলেছেন, ‘‘আমি উচ্ছ্বসিত। চ্যাম্পিয়ন দলকে দুর্দান্ত খেলে হারানোর জন্য ফুটবলারদের ধন্যবাদ ও অভিনন্দন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPL Liverpool Man City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE