Advertisement
১৭ এপ্রিল ২০২৪
ইপিএল

সিটি-ঝড়ে বিপর্যস্ত ম্যান ইউনাইটেড

এমনিতে সালাহ নয়, ম্যাচে দেখার মতো ফুটবলটা খেলেন শাচিরি। ৫৩ মিনিটে তাঁর গোলেই ২-০ হয়। এ দিকে ক্লপ এখনও বলে যাচ্ছেন, তাঁর দল সেরা ছন্দে খেলতে পারছে না।

উৎসব: গোলের পরে সের্খিয়ো আগুয়েরোকে নিয়ে উচ্ছ্বাস তাঁর সতীর্থদের। রবিবার এতিহাদ স্টেডিয়ামে। ছবি: রয়টার্স।

উৎসব: গোলের পরে সের্খিয়ো আগুয়েরোকে নিয়ে উচ্ছ্বাস তাঁর সতীর্থদের। রবিবার এতিহাদ স্টেডিয়ামে। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ০৩:১৫
Share: Save:

লিভারপুল ২ • ফুলহ্যাম ০

ম্যান সিটি ৩ • ম্যান ইউ ১

বহুচর্চিত ম্যাঞ্চেস্টার ডার্বি জিতে নিল সিটি। তাও রীতিমতো দাপট নিয়ে, ৩-১। রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি আগ্রহ ছিল যে ম্যাচ ঘিরে, জোসে মোরিনহো ও পেপে গুয়ার্দিওলার সেই দ্বৈরথে শেষ পর্যন্ত জিতে গেলেন দ্বিতীয় জনই।
এটা অবশ্য অপ্রত্যাশিত ফল নয়। ম্যাচের আগে বিশেষজ্ঞরা এগিয়ে রেখেছিলেন সিটিকেই। সেই ধারণাই যে ঠিক, এ দিন তা প্রমাণ করে দিলেন সের্খিয়ো আগুয়েরো, দাভিদ সিলভা ও ইকাই গুন্ডোয়ান। সিটির হয়ে গোল করে। অ্যান্থনি মার্সিয়াল একটি গোল শোধ করলেও আর কোনও গোল করতে পারেননি তাঁরা।
বরাবরের মতোই এ দিন ধীরগতিতে শুরু করে মোরিনহোর দল। কিন্তু ঘরের মাঠে শুরু থেকেই গতিময় ফুটবল খেলেন গুয়ার্দিওলার দলের ছেলেরা। ১২ মিনিটের মধ্যেই সিটি এগিয়ে যায় সিলভা-র গোলে। সিটি এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে ড্রেসিংরুমে ফেরে।
দ্বিতীয়ার্ধের শুরুতেই, ৪৮ মিনিটে ব্যবধান বাড়ান আগুয়েরো। তার দশ মিনিট পরেই পেনাল্টি বক্সের মধ্যে লোমেরু লুকাকু-কে এডেরসন ফাউল করায় পেনাল্টি থেকে গোল শোধ করেন মার্সিয়াল। নির্ধারিত সময় শেষ হওয়ার চার মিনিট আগে ফের ব্যবধান বাড়িয়ে নেন গুন্ডোয়ান। এই জয়ের ফলে ১২ ম্যাচে ৩২ পয়েন্ট পেয়ে লিগ তালিকার শীর্ষে। যেখানে তাদের সঙ্গে ১২ পয়েন্টের দূরত্বে থেকে আট নম্বরে ম্যান ইউ।
এ দিকে, সুইস তারকা জার্দান শাচিরির সৌজন্যে ফুলহ্যামের বিরুদ্ধে পুরো পয়েন্ট তুলে নিয়ে দু’নম্বরে লিভারপুল। তারা জিতল ২-০ গোলে। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে রেড স্টার বেলগ্রেডের কাছে হারের পরে দ্য রেডস-এর ম্যানেজার য়ুর্গেন ক্লপ তাঁর ফুটবলারদের ‘জেগে উঠতে’ বলেছিলেন। কথাও রাখলেন মহম্মদ সালাহরা। নিজেদের মাঠে এই সহজ জয়ের পরে লিগ টেবলে লিভারপুলের পয়েন্ট দাঁড়াল ৩০। ১২ ম্যাচে ২৩টি গোল করে।
বিগত কয়েক বছরের মধ্যে এত ভাল ভাবে ইপিএল অভিযান শুরু করেনি লিভারপুল। ১২ ম্যাচে এত পয়েন্টও তারা তুলতে পারেনি। এমনিতে অ্যানফিল্ডে রবিবার খেলার ৪১ মিনিটে প্রথম গোল করার ক্ষেত্রে তারা সামান্য হলেও ভাগ্যের সাহায্য পায়। ফুলহ্যাম তাদের একটি গোল অফসাইডের জন্য বাতিল হয়েছে খেয়ালই করেনি। তাঁরা গোলের উৎসব করতে থাকেন। এই সুযোগে লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার প্রতিআক্রমণের শুরুটা করেন ফাঁকায় দাঁড়ানো মহম্মদ সালাহর কাছে বল পৌঁছে দিয়ে। মিশরীয় তারকা কার্যত কোনও বাধা ছাড়াই যা থেকে গোল করে আসেন।
এমনিতে সালাহ নয়, ম্যাচে দেখার মতো ফুটবলটা খেলেন শাচিরি। ৫৩ মিনিটে তাঁর গোলেই ২-০ হয়। এ দিকে ক্লপ এখনও বলে যাচ্ছেন, তাঁর দল সেরা ছন্দে খেলতে পারছে না। কিন্তু ঘটনা হচ্ছে, রবিবার লিভারপুলই চালকের আসনে ছিল। লিগ টেবলে গত বার ১২ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ছিল ২২। এ বার যা এখনই ৩০-এ পৌঁছেছে। আর এ মরসুমে সালাহর ছ’গোল হয়ে গেল।
এ দিনের জয়ের পরে দারুণ খুশি ক্লপ। তাঁর কথা, ‘‘ওদের চূড়ান্ত দলটা দেখে আমি বেশ অবাকই হয়েছিলাম। আর মিত্রোভিচের (আলেকজান্ডার) খেলা দেখে আমি মুগ্ধ। নিজেদের পারফরম্যান্স নিয়ে আমি খুবই সন্তুষ্ট। যে ভাবে আমরা পরের পর সুযোগ তৈরি করেছি তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’’
অফসাইডে বাতিল ফুলহ্যামের গোল নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে ক্লপের জবাব, ‘‘আমি জানি না রেফারির সিদ্ধান্ত ঠিক না ভুল। ফুটবলে এ রকম হতেই থাকে। আর্সেনালের বিরুদ্ধে আমাদেরও একটা ন্যায্য গোল বাতিল হয়েছিল। রেফারির সিদ্ধান্ত পরিবর্তন করার ক্ষমতা তো আমাদের নেই। তবে প্রতিআক্রমণে সালাহর গোল দেখে সত্যিই চমকে গিয়েছি। মনে হচ্ছে ও গত মরসুমের ছন্দটা ফিরে পাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Manchester City Manchester United EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE