Advertisement
১৬ এপ্রিল ২০২৪

হেরেও শেষ আটে ম্যাঞ্চেস্টার সিটি

বাসেলের কাছে ১-২ হারল পেপ গুয়ার্দিওলার দল। অবশ্য হেরেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠতে সমস্যা হয়নি সিটির। প্রথম লেগে এগিয়ে থাকার জন্য দ্বিতীয় পর্বের ব্যর্থতা সত্ত্বেও সিটি দু’পর্ব মিলিয়ে ৫-২ গোলে সেভিয়াকে হারায়। এই নিয়ে মরসুমে চার নম্বর হার সিটির।

হতাশ: শেষ আটে গেলেও দলের খেলায় অখুশি পেপ। গেটি ইমেজেস

হতাশ: শেষ আটে গেলেও দলের খেলায় অখুশি পেপ। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৮ ০৪:৪১
Share: Save:

প্রিমিয়ার লিগের মতো চ্যাম্পিয়ন্স লিগেও ম্যাঞ্চেস্টার সিটিকে অনেকেই খেতাব জেতার দৌড়ে ফেভারিট ধরছেন। তাঁদের দুরন্ত ধারাবাহিকতার জন্য। তবে বুধবার তাদের ‘ফেভারিট’ তকমাটা কিছুটা হলেও ধাক্কা খেল চ্যাম্পিয়ন্স লিগে প্রি-কোয়ার্টারের দ্বিতীয় পর্বের লড়াইয়ে।

বাসেলের কাছে ১-২ হারল পেপ গুয়ার্দিওলার দল। অবশ্য হেরেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠতে সমস্যা হয়নি সিটির। প্রথম লেগে এগিয়ে থাকার জন্য দ্বিতীয় পর্বের ব্যর্থতা সত্ত্বেও সিটি দু’পর্ব মিলিয়ে ৫-২ গোলে সেভিয়াকে হারায়। এই নিয়ে মরসুমে চার নম্বর হার সিটির।

কেন হারল সিটি?

গুয়ার্দিওলা মনে করছেন দ্বিতীয়ার্ধে সে ভাবে আক্রমণে না ওঠাটাই কাল হল। ‘‘ক্লাবের ইতিহাসে দ্বিতীয় বার কোয়ার্টার ফাইনালে উঠলাম আমরা। তাই আমরা খুব খুশি শেষ আটে পৌঁছতে পেরে। প্রথমার্ধটা ঠিকঠাকই খেলেছি আমরা। কিন্তু দ্বিতীয়ার্ধে আমরা আক্রমণ করতে ভুলে গিয়েছিলাম। নিজেদের খেলাটা খেলতে ভুলে গিয়েছিলাম,’’ বলেন ম্যান সিটির ম্যানেজার।

পেপ গুয়ার্দিওলা অবশ্য দলে বেশ কিছু পরিবর্তন করেছিলেন বুধবার। রবিবার চেলসিকে দাপটে ১-০ হারায় যে সিটির দল, তাতে ছ’টি পরিবর্তন করেছিলেন তিনি। তবুও সিটি বুধবার ম্যাচে এগিয়ে গিয়েছিল আট মিনিটের মাথায় গ্যাব্রিয়েল জেসাসের গোলে। অবশ্য গুয়ার্দিওলার দল সেটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ৯ মিনিট পরেই সেভিয়াকে সমতায় ফেরান মহম্মদ এলোনৌসি। ম্যাচ শেষ হওয়ার ১৯ মিনিট আগে সিটিকে ফের ধাক্কা দেন মাইকেল ল্যাং।

এর পরে চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে এপ্রিলে নামতে হবে সিটিকে। তত দিনে অঙ্কের দিক থেকে প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়াটা অনেকটাই নিশ্চিত করে ফেলতে পারে তারা। পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও প্রথম বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন সফল করতে গেলে সের্জিও আগুয়েরো, কেভিন ডে ব্রুইন, দাভিদ সিলভার মতো তারকাকে তরতাজা অবস্থায় চাই তাদের। কারণ, এই ম্যাচেও কিন্তু গুয়ার্দিওলার তরুণ রিজার্ভ বেঞ্চ খুব একটা ছাপ ফেলতে পারেনি।

গুয়ার্দিওলা সেটা জানেন। তাই তিনি বলছেন, ‘‘আমি বুঝতে পারছি এই ম্যাচটায় দ্বিতীয়ার্ধের খেলা দেখে অনেকে হয়তো বলবে এই টিমটা সর্বস্ব উজাড় করে দিয়ে ঝাঁপানোর মতো জায়গায় এখনও আসতে পারেনি। তবে আমাদের জন্য একটা ভাল খবর হল কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়া।’’ প্রাক্তন বার্সেলোনা কোচের আশা, এর পরে বিশ্রামের সুযোগ পেয়ে তাঁর দল তরতাজা হয়ে নামতে পারবে পরের রাউন্ডে। তিনি বলেন, ‘‘তা ছাড়া আমাদের এর পরে সোমবার একটা খেলা রয়েছে, তার পরে তিন সপ্তাহ ছুটি। তাই ১৮০ মিনিট খেলে ৫-২ ফল নিয়ে পরের রাউন্ডে উঠতে পেরে
আমরা খুশি।’’

বাসেলের কোচ রাফায়েল উইকি আবার কোয়ার্টার ফাইনালে উঠতে না পারলেও ম্যাঞ্চেস্টার সিটিকে হারিয়ে কিছুটা হলেও খুশি। তিনি বলেছেন, ‘‘এই দলকে হারানোটা আমাদের জন্য স্পেশ্যাল। খুব কঠিন পরিস্থিতিতে মোটামুটি পারফর্ম করে আমাদের ছিটকে যেতে হল এ বার।’’

তবে দ্বিতীয় পর্বে হারলেও গুয়ার্দিওলার টিমের জন্য একটা ভাল খবর হল লেরয় সানের ফর্ম। এই ম্যাচে প্রথম একাদশে থাকা কয়েক জন ফুটবলারের মধ্যে সানেকে রেখেছিলেন গুয়ার্দিওলা। সানে দুরন্ত ফর্মে মুগ্ধ করে দিয়েছেন সমর্থকদের। একাধিক গোলের সুযোগও তৈরি করেন তিনি।

জেসাসও নতুন বছরের উৎসবের সময়ে হাঁটুতে চোট পাওয়ার পর থেকে প্রথম একাদশে শুরু করেননি। তাঁর তাই এ দিন শুরুতেই নেমে কাজ ছিল গোলের মধ্যে ফিরে আসা। সেই সুযোগটা তিনি দারুণ ভাবে কাজে লাগান। সানের পাস থেকে বার্নার্ডো সিলভা নিখুঁত লো ক্রসে তাঁর জন্য বল রাখার পরে তিনি কোনও ভুল করেননি দলকে এগিয়ে দিতে। হারলেও এই ম্যাচ থেকে কিন্তু এটাও প্রাপ্তি সিটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City Basel Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE