Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বাসেলকে চার গোল, দৌড়চ্ছে সিটির জয়রথ

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ঘরের মাঠে হারিয়ে চমকে দিয়েছিল রজার ফেডেরারের দেশের ক্লাব।

অভিনন্দন: চ্যাম্পিয়ন্স লিগে দুরন্ত জয়ের পরে আগুয়েরোর সঙ্গে সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। ছবি: এএফপি

অভিনন্দন: চ্যাম্পিয়ন্স লিগে দুরন্ত জয়ের পরে আগুয়েরোর সঙ্গে সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৩৩
Share: Save:

বাসেল ০ : ম্যাঞ্চেস্টার সিটি ৪

অপ্রতিরোধ্য ম্যাঞ্চেস্টার সিটি।

চার দিন আগে ইংলিশ প্রিমিয়ার লিগে সের্জিও আগুয়েরো-দের আগুনে ধ্বংস হয়েছিল লেস্টার সিটি। মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম পর্বে বাসেল উড়ে গেল ম্যান সিটি ঝড়ে। এ বার নায়ক ইলখাই গুন্ডো।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ঘরের মাঠে হারিয়ে চমকে দিয়েছিল রজার ফেডেরারের দেশের ক্লাব। কিন্তু মঙ্গলবার ম্যান সিটি-র বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই অসহায় আত্মসমর্পণ করেন বাসেলের ফুটবলাররা। ১৪ মিনিটে কেভিন দে ব্রুইনের পাস থেকে গোল করে ম্যান সিটি-কে এগিয়ে দেন গুন্ডো। ছয় মিনিটের মধ্যেই দ্বিতীয় গোল। এ বার বের্নাদো সিলভা এগিয়ে দেন পেপ গুয়ার্দিওলার দলকে। ২৩ মিনিটে ৩-০ করেন সের্জিও আগুয়েরো। গুন্ডো নিজের দ্বিতীয় গোল করেন ৫৩ মিনিটে আগুয়েরোর পাস থেকে।

২৭ বছর বয়সি জার্মানির জাতীয় দলের মিডফিল্ডার চোটের জন্য গত মরসুমে অধিকাংশ সময়ই মাঠের বাইরে ছিলেন। বাসলের বিরুদ্ধে ম্যাচের পরে উচ্ছ্বসিত গুয়ার্দিওলা বলেছেন, ‘‘দুর্ধর্ষ ফুটবলার গুন্ডো। চোট সারিয়ে ছয় মাস পরে মাঠে ফিরে অসাধারণ খেলল। শুধু গোল করা নয়। ওর খেলার ধরনেও আমি মুগ্ধ।’’ বছর দু’য়েক আগে ক্লাব কর্তাদের আপত্তি সত্ত্বেও গুয়ার্দিওলা সই করিয়েছিলেন গুন্ডোকে! ম্যান সিটি কর্তারা চেয়েছিলেন পল পোগবা-কে। কিন্তু গুয়ার্দিওলার পছন্দ ছিল গুন্ডো। বায়ার্ন মিউনিখের ম্যানেজার থাকার সময় খুব কাছ থেকে দেখেছিলেন জার্মান মিডফিল্ডারকে। দ্বিতীয়ত, গুন্ডো-কে অনেক কম খরচে সই করানো যেত। দু’বছর আগে জুভেন্তাস থেকে ম্যান ইউনাইটেডে পোগবা সই করেছিলেন ৮৯ মিলিয়ন পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৯১ কোটি)। ম্যান সিটি-তে গুন্ডো সই করেন মাত্র ২০ মিলিয়ন পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় ১৭৮ কোটি)। সেই গুন্ডো-ই ম্যান সিটি-র জার্সি গায়ে ম্যাচ জেতাচ্ছেন। আর ছন্দ হারিয়ে পোগবা বিদ্ধ সমালোচনায়।

মঙ্গলবার রাতে বাসেলের বিরুদ্ধে প্রথমার্ধ শেষ হওয়ার আগেই কার্যত নিশ্চিত হয়ে গিয়েছিল ম্যান সিটি-র কোয়ার্টার ফাইনালে খেলা। কারণ, আগুয়েরো-রা দ্বিতীয় পর্বের ম্যাচ খেলবেন নিজেদের ঘরের মাঠ এতিহাদ স্টেডিয়ামে। বাসেলকে কোয়ার্টার ফাইনালে উঠতে হলে সেই ম্যাচে অন্তত পাঁচ গোলে জিততেই হবে। ফুটবল পণ্ডিতদের মতে, অপ্রতিরোধ্য গতিতে ছুটতে থাকা ম্যান সিটি-কে বাসেলের পক্ষে হারানো শুধু কঠিন নয়, অসম্ভবও। গুয়ার্দিওলার বক্তব্য থেকেও তা স্পষ্ট। তিনি বলেছেন, ‘‘অসাধারণ পারফরম্যান্স। আমরা কার্যত চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছি।’’

বাসেলের বিরুদ্ধে দুরন্ত জয়ের রাতেই ফের ম্যান সিটি ম্যানেজারের ভাবনায় ঢুকে পড়েছে ইপিএল, কারাবাও কাপ এবং এফএ কাপ। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘ফেব্রুয়ারি মাসটা কিন্তু এখনও শেষ হয়নি। ইপিএলে আমরা খুব ভাল জায়গায় আছি। পরের সোমবার এফএ কাপের প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচ। তার পরেও কারাবাও কাপের ফাইনালে আর্সেনালের বিরুদ্ধে ম্যাচ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE