প্রিমিয়ার লিগ জেতার দিকে আরও একধাপ এগিয়ে গেল লিভারপুল। টটেনহ্যামকে হারিয়ে শনিবার টেবলে শীর্ষে উঠে এসেছিল ম্যাঞ্চেস্টার সিটি। চব্বিশ ঘণ্টা না যেতে আবার এক নম্বরে ফিরল ‘দ্য রেডস’। কার্ডিফ সিটিকে অ্যাওয়ে ম্যাচে ২-০ হারিয়ে। লিভারপুলকে রবিবার প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৫৭ মিনিট। ১-০ করেন ডাচ ফুটবলার জর্জিনিয়ো ওয়েইনল। দ্বিতীয় গোল পেনাল্টি থেকে করেন জেমস মিলনার ৮১ মিনিটে। ৩৫ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮৮। এক ম্যাচ কম খেলে পেপ গুয়ার্দিওলার ম্যান সিটি সেখানে ৮৬।  

অবশ্য লিভারপুলের শীর্ষে ফেরা নয়, রবিবার যাবতীয় চর্চা ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হার ঘিরে। শেষ আট ম্যাচের ছ’টিতেই তারা হারল। বলা যায়, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে এখন আবার দুঃসময়। নতুন ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার দায়িত্ব নেওয়ার পরে রবিবার সব চেয়ে খারাপ ভাবে হারল রেড ডেভিলস। সেইসঙ্গে প্রিমিয়ার লিগে প্রথম চারে থেকে পরের বার সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ খেলার আশাও ক্ষীণ হয়ে গেল। 

অথচ ঠিক চব্বিশ ঘণ্টা আগে পল পোগবাদের সতর্ক করে দিয়েছিলেন সোলসার। পরিষ্কার বলেছিলেন, ফুটবলাররা যতই চেষ্টা করুন নিজেদের ব্যর্থতা লুকিয়ে রাখতে পারবেন না। এবং তাঁদের তার ফলও ভুগতে হতে পারে। এমন ইঙ্গিতও দেন যে, এ ভাবে খারাপ খেললে পরের মরসুমে তাঁদের দলে নাও রাখা হতে পারে। কিন্তু এতটা কড়া বিবৃতির পরেও দেখা গেল রবিবার গুডিসন পার্কে পোগবাদের খেলায় তার কোনও ছাপ পড়ল না। সব চেয়ে হতাশাজনক বোধহয় ম্যান ইউয়ের ডিফেন্ডারদের ভূমিকা। এই মরসুমে এ বার তাদের জঘন্য পারফরম্যান্সের সৌজন্যে ইংল্যান্ডের বিখ্যাত এই ক্লাব মোট ৪৭টি গোল হজম করেছে। প্রিমিয়ার লিগের ইতিহাসে আগে কখনও যা হয়নি।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের এখনও অবশ্য লিগে চারটি ম্যাচ হাতে আছে। এখন দেখার অবিশ্বাস্য কিছু করে দেখাতে পারেন কি না সোলসারের ফুটবলাররা। রবিবার তাদের খেলা দেখে অবশ্য আশাবাদী হওয়ার কারণ দেখছেন ম্যান ইউয়ের ভক্তেরা। এই হারের পরে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে তাঁরা ফুটবলারদের কার্যত বিশ্রী ভাষায় আক্রমণ করলেন। বুঝিয়ে দিলেন, এভার্টনের মতো দলের কাছে এই হার তাঁরা কিছুতেই মানতে পারছেন না। 

এ বারের প্রিমিয়ার লিগে পর্তুগিজ ম্যানেজার মার্কো সিলভার কোচিংয়ে থাকা এভার্টন খুবই ভাল খেলছে। যে কারণে লিগ টেবলে এখন তারা ম্যান ইউয়ের ঠিক পরেই সাত নম্বরে রয়েছে। ৩৫ ম্যাচে তাদের পয়েন্ট ৪৯। প্রথমার্ধেই তারা ২-০ এগিয়ে যায় রবিবার। ব্রাজিলীয় প্রতিভা একুশ বছরের রিচার্লিসন গোল করে ১-০ এগিয়ে দেন দলকে। মিনিট পনেরো পরে ২-০ করেন গিলভি সিউরসন। দ্বিতীয়ার্ধের ৫৬ ও ৬৪ মিনিটে অন্য দু’টি গোল করেন লিকা দিউনিয়া ও থিয়ো ওয়ালকট।

ম্যাচের পরে হতাশ সোলসার বলেন, ‘‘খেলা শুরুর বাঁশি বাজর পর থেকেই সব কিছু আমরা ভুল করেছি। এত খারাপ খেলার জন্য আমাদের ক্লাবকে যারা ভালবাসে তাদের সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। একমাত্র ওরাই বোধহয় সত্যিকারের ম্যান ইউ-প্রেমী। আমরা বোধহয় ক্লাবকে ওদের মতো ভালবাসি না। এতটা খারাপ খেলার পরে বলতেই হচ্ছে, এই ফুটবল ম্যান ইউয়ের মতো ক্লাবের কাছে বেমানান।’’ 

প্রিমিয়ার লিগে রবিবার অবশ্য অঘটন ঘটিয়েছে  ক্রিস্টাল প্যালেসও।  এমিরেটস স্টেডিয়ামে খেলেও আর্সেনালকে নাটকীয় ভাবে ৩-২ গোলে হারিয়ে। গানার্সের পয়েন্ট এখন ৩৮ ম্যাচে ৬৬।