• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মনদীপের হ্যাটট্রিকে জাপান-বধ ভারতের

Mandeep hat-trick helps India enter final in Olympic Test Event hockey
এই জয়ে ভারত গ্রুপ লিগ শেষ করল দু’নম্বরে। ফাইল চিত্র

Advertisement

মনদীপ সিংহের দুরন্ত হ্যাটট্রিকের সৌজন্যে আয়োজক দেশ জাপানকে ৬-৩ গোলে হারিয়ে ভারত অলিম্পিক্স টেস্ট ইভেন্টের ফাইনালে উঠল। আগের ম্যাচে নিউজ়িল্যান্ডের কাছে ১-২ হারের ধাক্কা দারুণ ভাবে সামলে। টোকিয়োয় ‘ওই’ হকি স্টেডিয়ামে ফাইনালে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। মঙ্গলবারের ম্যাচে মনদীপ গোল করেন ৯, ২৯ ও ৩০ মিনিটে। অন্য তিন গোলদাতা নীলকান্ত শর্মা (৩ মিনিট), নীলম সঞ্জীব (৭ মিনিট) ও গুর্জন্ত সিংহ (৪১ মিনিট)। মনদীপদের মতোই এ দিন টোকিওয় ভারতের মেয়েদের দল ফাইনালে উঠল চিনের সঙ্গে ০-০ ড্র করে। আগের ম্যাচে গুরজিৎ কৌরেরা হারিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। বুধবার জাপানের বিরুদ্ধে মেয়েরা ফাইনাল খেলবে গ্রুপে শীর্ষস্থান পেয়ে। তাদের সংগ্রহ তিন ম্যাচে পাঁচ পয়েন্ট।   

পুরষ দলের ম্যাচে তিন মিনিটে নীলকান্তের ফিল্ড গোলের পরেই দারুণ ভাবে জাপানকে চাপে ফেলে ভারত। নীলম সিংহ ২-০ করেন পেনাল্টি কর্নার থেকে। এই সময় থেকে অসাধারণ হয়ে ওঠেন মনদীপ। একের পর এক গোল করে যান। শুধু আক্রমণ নয়, রক্ষণও ঠিকঠাক করেছে ভারত। জাপানের গোলরক্ষক তাকাশি ইয়োসিকোয়া অসাধারণ কিছু সেভ না করলে আরও বড় ব্যবধানে জিততেন মনদীপরা। শুধু মনদীপ নন, অসাধারণ খেলেন ভারত-অধিনায়ক হরমনপ্রীত সিংহও। তাঁর একটি শট ইয়োসিকোয়া অবিশ্বাস্য ভাবে আটকে দেন।

এই জয়ে ভারত গ্রুপ লিগ শেষ করল দু’নম্বরে। বুধবার ফাইনালে তাদের খেলতে হবে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। অর্থাৎ হরমনপ্রীতরা প্রতিশোধেরও সুযোগ পাচ্ছেন। ভারতীয় দলের তারকা এসভি সুনীল বলেছেন, ‘‘নিউজ়িল্যান্ডের কাছে হার বড় ধাক্কা ছিল। তাই জাপানের বিরুদ্ধে প্রথম থেকে আক্রমণে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়। বুধবার আরও শক্তিশালী দল হিসেবে আমরা ফিরে আসব।’’ এই টুর্নামেন্টের আয়োজন করেছে টোকিয়ো অলিম্পিক্সের আয়োজকেরা। অলিম্পিক্সে পুরুষদের হকির মূলপর্বে খেলবে বারো দেশ। যেখানে থাকবে পাঁচটি মহাদেশের চ্যাম্পিয়ন এবং আয়োজক দেশ জাপান। বাকি ছ’টি দল নির্বাচিত হবে যোগ্যতা 
অর্জন টুর্নামেন্টে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন