Advertisement
১৯ এপ্রিল ২০২৪

জোড়া সেঞ্চুরির ম্যাচে জয় চান মনোজ, ডিন্ডারা

দিল্লিতে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে অল্পের জন্য হাতছাড়া হওয়ার পরে এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট নিয়ে কলকাতায় ফেরার পরিকল্পনা আছে মনোজ, ডিন্ডাদের।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৭ ০৪:০১
Share: Save:

শনিবার মহম্মদ কাইফের সঙ্গে টস করতে নামার মুহূর্তে সেঞ্চুরিতে পৌঁছে যাবেন মনোজ তিওয়ারি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। সেঞ্চুরি প্রথম শ্রেণির ম্যাচ খেলার। যে কৃতিত্ব রায়পুরে একই ম্যাচে ভাগাভাগি করে নিতে চলেছেন অশোক ডিন্ডাও। তাঁরও এটা শততম প্রথম শ্রেণির ম্যাচ। জোড়া সেঞ্চুরির এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে ভরপুর প্রস্তুতি নিয়েই ছত্তিশগড়ের বিরুদ্ধে নামছে বাংলা।

দিল্লিতে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে অল্পের জন্য হাতছাড়া হওয়ার পরে এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট নিয়ে কলকাতায় ফেরার পরিকল্পনা আছে মনোজ, ডিন্ডাদের। একেই দুই সিনিয়রের জীবনের স্মরণীয় ম্যাচ। তার উপর আবার প্রথম ম্যাচে পুরো পয়েন্ট তুলতে না পারার আফসোস। দুইয়ে মিলে যে তাগিদ দেখা যাচ্ছে বাংলা দলে, সেই তাগিদই এই ম্যাচে প্লাস পয়েন্ট হয়ে উঠতে পারে বলে ধারণা কোচ সাইরাজ বাহুতুলের।

আরও পড়ুন: ভেটকির ভেল্কিতে কাত স্যাঞ্চোরা

শুক্রবার রায়পুর থেকে ফোনে কোচ বললেন, ‘‘ম্যাচ জিতে মনোজ, ডিন্ডাদের সেরা উপহার দিতে বলেছি ছেলেদের। ওরাও কথা দিয়েছে, আপ্রাণ চেষ্টা করবে। ওরা সত্যিই চেষ্টা করলে যে তা সম্ভব, তা জানি।’’ মনোজ আবার বলছেন, ‘‘সতীর্থরা আমাকে আর ডিন্ডাকে এই ম্যাচে জয় উপহার দিলে, সেটাই হবে সেরা উপহার। তবে আমাদেরও এই ম্যাচে বিশেষ দায়িত্ব রয়েছে, তাও পালন করতে হবে।’’ শততম ম্যাচের আগে দুই তারকাকে সংবর্ধনা জানাতে শনিবার সকালে কলকাতা থেকে উড়ে যাচ্ছেন সিএবি যুগ্মসচিব অভিষেক ডালমিয়া। মনোজদের তিনি সিএবি-র তরফ থেকে রুপোর স্মারক, ফুল, উত্তরীয় ও এক লক্ষ টাকার চেক দিয়ে অভিনন্দন জানাবেন। এটাও উৎসাহের বড় কারণ হয়ে উঠতে পারে দু’জনের কাছে। তবে শততম ম্যাচ না হলেও যা ভাবতেন, তা-ই ভাবছেন, জানিয়ে দিলেন ডিন্ডা। বললেন, ‘‘সব ম্যাচেই নিজেকে উজাড় করে দেওয়ার চেষ্টা থাকে। এই ম্যাচেও থাকবে। আলাদা কিছু করে দেখানোর নেই। তবে এই ম্যাচ জিতলে বেশি ভাল লাগবে।’’

মহম্মদ কাইফের ছত্তিশগড় গত ম্যাচে ১২৩-৫ হয়ে গিয়েও ছয় থেকে ন’নম্বর ব্যাটসম্যানদের ৩২৫ রানে ভর করে ম্যাচে ভেসে ওঠে। কাইফ এ দিন রায়পুর থেকে ফোনে বলেন, ‘‘মনোজ, ডিন্ডাদের আনন্দ মাটি করতে চাই না। একশো ম্যাচ খেলার কৃতিত্ব কম বড় নয়। তবে আমাদের জেতার জন্যই ঝাঁপাতেই হবে। ওদের খারাপ লাগলে কিছু করার নেই।’’

বাংলার ব্যাটিংয়ে মজবুত ভিত তৈরি করেন যিনি, সেই ওপেনার অভিমন্যু ঈশ্বরন এখন ভারত ‘এ’ দলে। এ দিন বিশাখাপত্তনমে তিনি ৮৩ রান করেন। দুরন্ত ব্যাটিং করে ভারত ‘এ’কে নিউজিল্যান্ড ‘এ’র বিরুদ্ধে সিরিজ জিততে সাহায্য করেন। তাঁর জায়গায় শ্রীবৎস গোস্বামী ওপেন করতে পারেন বলে বাংলা শিবিরে খোঁজ নিয়ে জানা গেল। ঈশ্বরনের মতো ভরসা দেওয়া তার কাছে বড় চ্যালেঞ্জ। শক্ত, পাটা উইকেট। গরম আবহাওয়া। তাই দুই স্পিনারে খেলার ভাবনা রয়েছে বাংলা শিবিরে। সেক্ষেত্রে বাঁহাতি স্পিনার প্রদীপ্ত প্রামানিকের রঞ্জি অভিষেক হতে পারে আজ। কণিষ্ক শেঠের জায়গায় হয়তো তাঁকে খেলানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE