Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Death

কোবিদের অভিশপ্ত কপ্টার নিয়েই প্রশ্ন

লস অ্যাঞ্জেলেসের পর্বতে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছিল অভিশপ্ত হেলকপ্টারটি। মোট ন’জন যাত্রী ছিলেন। সকলেই মারা যান।

 মর্মান্তিক: ব্রায়ান্টের সেই দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ। এপি

মর্মান্তিক: ব্রায়ান্টের সেই দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ। এপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ ০২:৫২
Share: Save:

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত বাস্কেটবল মহাতারকা কোবি ব্রায়ান্টের দেহ শনাক্ত করা গিয়েছে। দুর্ঘটনাস্থলে হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে নিহতদের দেহ উদ্ধারকার্য চলছিল। আঙুলের ছাপ দেখে কোবির দেহ শনাক্ত করা হয়েছে বলে বিশেষজ্ঞেরা জানিয়েছেন।

লস অ্যাঞ্জেলেসের পর্বতে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছিল অভিশপ্ত হেলকপ্টারটি। মোট ন’জন যাত্রী ছিলেন। সকলেই মারা যান। কোবি ছাড়াও ছিল তাঁর ১৩ বছরের মেয়ে জিয়ান্না। পাইলট আরা জোবায়ান, বাস্কেটবল কোচ জন আলতোবেল্লি এবং সারা চেস্টারের দেহও শনাক্ত করা গিয়েছে বলে জানানো হয়েছে।

তবে তদন্তকারী দল এ দিন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে যে, কোবি ব্রায়ান্টদের নিয়ে ওড়া হেলিকপ্টারটিতে অত্যাধুনিক ব্যবস্থা ছিল না। দুর্ঘটনাপ্রবণ এলাকা সম্পর্কে সতর্ক করা যায়, এমন যন্ত্র ছিল না চপারটিতে। সেই কারণেই পাইলটকে সাবধান করা যায়নি যে, তাঁরা পার্বত্য এলাকার খুব কাছে এসে পড়েছেন। মনে করা হচ্ছে, এই সতর্কীকরণ বার্তা পৌঁছনো গেলে হয়তো দুর্ঘটনা এড়ানো যেত। তদন্তরারীরা জানিয়েছেন, ২,৩০০ ফুট উচ্চতায় থাকা অবস্থায় হেলকপ্টারটির সঙ্গে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তদন্তকারী অফিসার জেনিফার হোমেন্ডি অভিযোগ করেছেন, তাঁদের সংস্থা ১৬ বছর আগে অত্যাধুনিক প্রযুক্তি ছাড়া হেলকপ্টার ওড়ার অনুমতি না দেওয়ার কড়াকড়ি আনার পরামর্শ দিলেও তাঁদের কথা শোনা হয়নি। গভীর কুয়াশার মধ্যে কী করে ওড়ার অনুমতি পেল হেলিকপ্টারটি, তা নিয়েও অনেক প্রশ্নউঠেছে।

এ দিনই আবার একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, দুর্ঘটনা ঘটার ৩১ মিনিট আগে এই ভিডিয়োটি তোলেন এক প্রত্যক্ষদর্শী। যিনি ভিডিয়োটি তুলেছেন, তাঁর বক্তব্য, ‘‘একটি হেলিকপ্টার বিকট শব্দ করে জোরে জোরে পাক খাচ্ছে দেখে আমি ভিডিয়ো তুলতে শুরু করি। তখন আমি জানতাম না, এটাই কোবি ব্রায়ান্টের হেলিকপ্টার আর আমি দুর্ঘটনার ৩১ মিনিট আগের ছবি তুলছি।’’ তদন্তকারী অফিসারেরা ভিডিয়োটিতে হেলিকপ্টারের অবস্থান দেখে জানিয়েছেন, তা কোবি ব্রায়ান্টের অভিশপ্ত চপার হতে পারে। কারণ, ওই পথ ধরেই তা পাহাড়ের দিকে এগোচ্ছিল। আরও দুই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তাঁরা ওই পাহাড়ের কাছে ছিলেন। হঠাৎ কুয়াশার মধ্যে থেকে বেরিয়ে এসে হেলিকপ্টারটি সশব্দে ধাক্কা মারে পাহাড়ে গিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Kobe Bryant Helicopter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE