Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রোম ওপেনে এগোলেন মাশা

রোম ওপেনের প্রথম রাউন্ডে রুশ সুন্দরী জিতলেন ৭-৫, ৩-৬, ৬-২ সেটে। অবশ্য যতই কাঠখড় পোড়াতে হোক, শারাপোভার কাছে প্রতিটি ম্যাচই এখন অমূল্য।

আগ্রাসী: বিতর্ক কাটিয়ে রোম ওপেনে জয়ের পথে শারাপোভা। উঠলেন দ্বিতীয় রাউন্ডে। মঙ্গলবার। ছবি: রয়টার্স

আগ্রাসী: বিতর্ক কাটিয়ে রোম ওপেনে জয়ের পথে শারাপোভা। উঠলেন দ্বিতীয় রাউন্ডে। মঙ্গলবার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মে ২০১৮ ০৪:৩৮
Share: Save:

অ্যাশলি বার্টি। জীবনে সেরা পারফম্যান্স বলতে একবার অস্ট্রেলীয় ওপেনের ডাবলস ফাইনাল খেলা। অ্যাশলি নিজে অস্ট্রেলিয়ারই মেয়ে। তাঁর আর একটা পরিচিতি, ক্রিকেটটাও ভালই খেলতে পারেন। এ হেন প্রতিপক্ষের বিরুদ্ধেও রীতিমতো ধস্তাধস্তি করে জিততে হল মারিয়া শারাপোভাকে।

রোম ওপেনের প্রথম রাউন্ডে রুশ সুন্দরী জিতলেন ৭-৫, ৩-৬, ৬-২ সেটে। অবশ্য যতই কাঠখড় পোড়াতে হোক, শারাপোভার কাছে প্রতিটি ম্যাচই এখন অমূল্য। ক্রমতালিকায় উঠে আসতে জেতার দরকার প্রচুর ম্যাচ। জিতছেন না এমনও নয়। মাদ্রিদেই যেমন কোয়ার্টার ফাইনাল খেলেছেন। যে কারণে ডোপিংয়ের জন্য নির্বাসন কাটিয়ে এসে বিশ্বের প্রথম পঞ্চাশে জায়গা করেছেন।

শারাপোভার র‌্যাঙ্কিং এখন চল্লিশ। যদিও তাঁর মঙ্গলবারের জয় নিয়েও মজা করতে ছাড়লেন না রজার ফেডেরারের ভক্তেরা। একজন যেমন লিখলেন, ‘নাদালের সঙ্গে দু’মিনিট অনুশীলনটা যথেষ্ট নয়।’ প্রসঙ্গত, এখানে খেলতে এসে রাফার সঙ্গে একদিন সামান্য কিছুক্ষণ অনুশীলন করেন মারিয়া। পরে টুইট করে নাদালকে বিশ্বসেরা বলে উল্লেখ করেন। যা নিতে পারেনি ফেডেরারের ভক্তেরা। মঙ্গলবার তাঁর ম্যাচের পরেও দেখা গেল সেই ঘটনারই জের।

শারাপোভা নিজে অবশ্য এ সব নিয়ে মুখ খোলেননি। তাঁর চ্যালেঞ্জ এখন একটাই। ট্যুরে আবার নিজেকে প্রতিষ্ঠা করা। এ দিকে তাঁর মতোই দারুণ ভাবে ফিরে আসার লড়াইয়ে মগ্ন সেরিনা উইলিয়ামস। আশাবাদী তাঁর কোচ প্যাট্রিক মুতার্গুও। তিনি এমনকি এটাও বলছেন যে, সেরিনা ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হলে অবাক হবেন না।

মুতার্গু অবশ্য স্বীকার করেছেন, কন্যা সন্তানের জন্ম দেওয়ার পরে সেরিনা কোর্টে ফেরার ব্যাপারে একটু হলেও তাড়াহুড়ো করে ফেলেছেন। যদিও নিজের ভুল বুঝতে পেরে শুরুর ধাক্কা কাটিয়ে বেশ কিছু প্রতিযোগিতা থেকে তিনি নাম তুলে নেন। আর রোলাঁ গারোজে এ বার খেললে ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সেরিনা ২০১৬ সালের পরে প্রথম ক্লে কোর্টে খেলবেন। শেষ বার তিনি অবশ্য ফাইনালে হেরে গিয়েছিলেন।

এ দিকে ফরাসি ওপেন শুরু হচ্ছে ২৭ মে। মুতার্গু বলেছেন, ‘‘সেরিনা পারে না এমন কাজ নেই। এই মুহূর্তে ও প্রচুর খাটছে। দ্রুত উন্নতিও করেছে অনেকটাই। আমি অন্তত খুবই সন্তুষ্ট। আশা করি রোলাঁ গারোজের আগে দারুণ তৈরি হয়ে যাবে। চ্যাম্পিয়ন হলেও আমি অবাক হব না।’’

কোচের আরও মন্তব্য, ‘‘ওর লক্ষ্য একটাই। আগের চেয়েও শক্তিশালী হয়ে কোর্ট শাসন করা।’’ সঙ্গে অবশ্য যোগ করেছেন, ‘‘একটু সময় লাগবেই। এখনই একশো ভাগ তৈরি হওয়া মুখের কথা নয়। এটা ঘটনা যে, ফেরার ব্যাপারে সেরিনা তাড়াহুড়ো করে ফেলেছে। প্রথম দিকের প্রতিযোগিতাগুলোয় খেলার মতো মোটেই তৈরি ছিল না। আসলে টেনিস ছাড়া মেয়েটা থাকতে পারে না বলেই এমনটা করে ফেলেছিল।’’

সেরিনা, শারাপোভা— দু’জনই এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। তবে দু’জনেরই কেউই হাল ছাড়ছেন না। বলছেনও তেমটাই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maria Sharapova Italian Open Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE