Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Dane van Niekerk and Marizanne Kapp

ব্যাটিংয়ে জুটি বেঁধে ম্যাচ জেতালেন দম্পতি, বিশ্বকাপে নয়া নজির

এই বছরই জুলাইয়ে নিয়েকার্ক বিয়ে করেন সতীর্থ মারাজানেকে। ইনস্টাগ্রামে বিয়ের ঘোষণা করেছিলেন মারিজানে। বিয়েতে এসেছিলেন দুই জনের অধিকাংশ সতীর্থ।

দক্ষিণ আফ্রিকার দুই মহিলা ক্রিকেটার নিয়েকার্ক-মারিজানে, যাঁরা প্রথম দম্পতি হিসেবে একসঙ্গে ব্যাট করলেন আইসিসি ইভেন্টে।

দক্ষিণ আফ্রিকার দুই মহিলা ক্রিকেটার নিয়েকার্ক-মারিজানে, যাঁরা প্রথম দম্পতি হিসেবে একসঙ্গে ব্যাট করলেন আইসিসি ইভেন্টে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ১৪:১৪
Share: Save:

আইসিসি ইভেন্টে আগে কখনও এমন হয়নি। মঙ্গলবার মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে একসঙ্গে ব্যাট করতে দেখা গেল এক দম্পতিকে। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেন ভ্যান নিয়েকার্ক ও মারিজানে কাপ বিবাহিত যুগল। সেজন্যই নজির গড়লেন ক্রিকেট ইতিহাসে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচে নিয়েকার্ক-মারিজানে মিলে তৃতীয় উইকেটে যোগ করলেন ৬৭ রান। ৬ রানের মধ্যে দুই ওপেনার ফিরে যাওয়ার পর এই জুটিই সাত উইকেটে জয়ের ভিত গড়ল দক্ষিণ আফ্রিকার। ৪৪ বলে ৩৮ রানে ফিরলেন মারিজানে। মারলেন চারটি চার ও একটি ছয়। আর নিয়েকার্ক ৪৫ বলে অপরাজিত থাকলেন ৩৩ রানে। তাঁর ইনিংসে রয়েছে দুটো চার। এই দম্পতির উভয়েই বল হাতেও নিয়েছেন উইকেট।

এই বছরই জুলাইয়ে নিয়েকার্ক বিয়ে করেন সতীর্থ মারাজানেকে। ইনস্টাগ্রামে বিয়ের ঘোষণা করেছিলেন মারিজানে। বিয়েতে এসেছিলেন দুই জনের অধিকাংশ সতীর্থ। দু’জনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান কয়েক দিনের ব্যবধানে ২০০৯ বিশ্বকাপে। ৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথমবার দেশের জার্সি গায়ে চাপান নিয়েকার্ক। দু’দিন পর ১০ মার্চ অস্টেলিয়ার বিরুদ্ধে অভিষেক ঘটে মারিজানের।

আরও পড়ুন: বল করলেই মুখ দিয়ে রক্ত, অকালে অবসর নিতে হল অস্ট্রেলিয়ার হেস্টিংসকে

আরও পড়ুন: ওয়ান ডেতে দেড়শোর বেশি রান করেও এঁরা জেতাতে পারেননি দলকে​

অনুশীলনের ফাঁকে নিয়েকার্ক-মারিজানে। আইসিসির টুইটার অ্যাকাউন্টের সৌজন্যে।

আন্তর্জাতিক ক্রিকেটে নিয়েকার্ক-মারিজানেই অবশ্য একমাত্র দম্পতি নন। গত বছর বিয়ে করেছেন নিউজিল্যান্ডের দুই মহিলা ক্রিকেটার অ্যামি স্যাটারওয়েট ও লিয়া তাহুহুর। তবে এই প্রথমবার আইসিসির কোনও প্রতিযোগিতায় একসঙ্গে ব্যাট করলেন এক দু’জনেই এর আগে ৫০তম ম্যাচ খেলেছেন একসঙ্গে। এখনও পর্যন্ত ৯৮ ওয়ানডে ও ৭০ টি-টোয়েন্টি খেলেছেন নিয়েকার্ক। দুই ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ১৯৪৬ রান ও ১৫৩৮ রান। মারিজানে খেলেছেন ৯৬ ওয়ানডে ও ৬৭ টি-টোয়েন্টি।একদিনের ক্রিকেটে মারিজানে করেছেন ১৬২৬ রান, নিয়েছেন ১০৬ উইকেট। টি-টোয়েন্টিতে তিনি করেছেন ৭০০ রান, নিয়েছেন ৫০ উইকেট।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE