• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পদ্মবিভূষণ মেরির, সিন্ধুকে পদ্মভূষণ

Mary Kom-PV Sindhu
ছবি: সংগৃহীত।

৭১তম প্রজাতন্ত্র দিবসে সম্মানিত হচ্ছেন দেশের আট ক্রীড়াবিদ। শনিবারই সরকারের তরফে ঘোষণা হয়েছে তাঁদের নাম। এঁদের মধ্যে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান ‘পদ্মবিভূষণ’ পাচ্ছেন বক্সার এম সি মেরি কম। ‘পদ্মভূষণ’ পাচ্ছেন ব্যাডমিন্টনে বিশ্বচ্যাম্পিয়ন পি ভি সিন্ধু।

মহিলাদের বক্সিংয়ে ছয় বারের বিশ্বচ্যাম্পিয়ন ও ২০১২ সালে লন্ডন অলিম্পিক্স থেকে বক্সিংয়ে ব্রোঞ্জ পদকপ্রাপ্ত মেরি রাজ্যসভার সাংসদও। তিনি ছাড়াও এ বছরে আরও ছয় বিখ্যাত ব্যক্তিকে ‘পদ্মবিভূষণ’ দেওয়া হচ্ছে। এর আগে ২০১৩ সালে ‘পদ্মভূষণ’ ও ২০০৬ সালে ‘পদ্মশ্রী’ সম্মান পেয়েছিলেন মেরি কম। তাঁর আগে দেশের তিন ক্রীড়াবিদ ‘পদ্মবিভূষণ’ পেয়েছেন। এঁরা হলেন বিশ্বনাথন আনন্দ, এডমন্ড হিলারি ও সচিন তেন্ডুলকর।

‘পদ্মভূষণ’ পেয়েছেন ১৬ জন। যার মধ্যে রয়েছেন পি ভি সিন্ধুও। ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে রুপো পান। এর আগে ২০১৫ সালে ‘পদ্মশ্রী’ হয়েছিলেন হায়দরাবাদে বেড়ে ওঠা এই ব্যাডমিন্টন খেলোয়াড়।

এ ছাড়াও ১৮জন ‘পদ্মশ্রী’ প্রাপকের তালিকায় রয়েছেন প্রাক্তন ক্রিকেটার জাহির খান, ভারতীয় মহিলা হকি দলের বর্তমান অধিনায়ক রানি রামপাল, প্রাক্তন ভারতীয় হকি অধিনায়ক এম পি গণেশ, তিরন্দাজ জিতু রাই ও তরুণদীপ রাই, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক অইনাম বেমবেম দেবী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন