Advertisement
২০ এপ্রিল ২০২৪
Spot News

গলে পিচ বিকৃতি ঘটিয়ে গড়াপেটার অভিযোগ

ক্রিকেটে গড়াপেটা নিয়ে চাঞ্চল্যকর কাহিনি ফাঁস করার দাবি জানাচ্ছে একটি চ্যানেল। তাদের দাবি, গত বছরে শ্রীলঙ্কার গলে অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা এবং ভারত বনাম শ্রীলঙ্কা দু’টি টেস্টেই গড়াপেটা হয়েছিল। ভারত সেই টেস্টটিতে জেতে কিন্তু অস্ট্রেলিয়া তাদের টেস্টে হেরে গিয়েছিল।

বিতর্ক: গল টেস্ট জয়ী ভারতীয় দল। যে টেস্ট নিয়ে হঠাৎ প্রশ্ন। ফাইল চিত্র

বিতর্ক: গল টেস্ট জয়ী ভারতীয় দল। যে টেস্ট নিয়ে হঠাৎ প্রশ্ন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মে ২০১৮ ০৪:৪৬
Share: Save:

ম্যাচ গড়াপেটার অন্ধকার থেকে এখনও কি মুক্ত হতে পেরেছে ক্রিকেট? সম্ভাব্য উত্তর হচ্ছে, না!

এ বার ক্রিকেটে গড়াপেটা নিয়ে চাঞ্চল্যকর কাহিনি ফাঁস করার দাবি জানাচ্ছে একটি চ্যানেল। তাদের দাবি, গত বছরে শ্রীলঙ্কার গলে অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা এবং ভারত বনাম শ্রীলঙ্কা দু’টি টেস্টেই গড়াপেটা হয়েছিল। ভারত সেই টেস্টটিতে জেতে কিন্তু অস্ট্রেলিয়া তাদের টেস্টে হেরে গিয়েছিল।

কাতারের এই চ্যানেল গোপন ক্যামেরা অভিযান চালিয়ে এই তথ্য পেয়েছে বলে দাবি। তাতে বলা হয়েছে, পিচের দায়িত্বে থাকা মাঠের কর্তা-কর্মীদের অর্থের বিনিময়ে কিনে নিয়ে গড়াপেটা করেছিল দুষ্কৃতিরা। আজ, রবিবার কাতারের সেই চ্যানেল ম্যাচ গড়াপেটা নিয়ে তাদের পুরো অভিযান প্রকাশ করবে।

যতটুকু শনিবার দিনই জানা গিয়েছে, তাতেই অবশ্য ক্রিকেটে ফের গড়াপেটা নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে। গোপন ক্যামেরা অভিযানে নাকি ধরা পড়েছে, গলের মাঠের পিচ প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্তারা টাকার বিনিময়ে গড়াপেটার ব্যবস্থা করে দিতে রাজি হয়েছেন। এই চক্রের মধ্যে ভারতে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা এক জন এবং দুবাই নিবাসী এক ভারতীয় ব্যবসায়ী যুক্ত বলেও দাবি করা হয়েছে। গল স্টেডিয়ামের সহকারী ম্যানেজার (অভিযোগ প্রমাণিত নয় বলে নাম প্রকাশে বিরত থাকছে আনন্দবাজার) গোপন ক্যামেরা অভিযানে চ্যানেলের রিপোর্টারকে নাকি বলেছেন, যে কোনও রকম ভাবে ম্যাচের ফলকে প্রভাবিত করার মতো পিচ তাঁরা তৈরি করে দিতে পারবেন। ‘‘তোমরা যে রকম বলবে, সেই অনুযায়ী পিচ তৈরি করে ফেলতে পারব আমরা,’’ ক্যামেরায় বলতে শোনা গিয়েছে তাঁকে। ক্যামেরার সামনে তাঁরা নাকি আরও প্রতিশ্রুতি দেন যে, স্পিন-সহায়ক পিচ করতে হলে তাই করে দেবেন। পেস-সহায়ক করতে বললে সেটাও বানাতে অসুবিধে হবে না।

গলের একটি হোটেলে এই চক্রের বৈঠকও হয় বলে চ্যানেলটির দাবি। গলের মাঠের প্রধান কিউরেটরকে হাত করে তাঁকে দিয়ে যে কোনও রকম পিচ বানানোর কথাবার্তা এখানে হয়েছিল বলে গোপন ক্যামেরায় ধরা হয়েছে। অভিযোগ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে বোলারদের সাহায্য করার জন্য পিচ বিকৃত করা হয়েছিল। আর ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচে বোলার-সহায়ক পিচকে ব্যাটিংয়ের উপযুক্ত করে তোলা হয়েছিল। স্কোরবোর্ড দেখলে এই অভিযোগের পক্ষেই কিছু তথ্য পাওয়া যাবে। অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা টেস্টে স্পিনাররা গলে রাজ করেছিলেন। আড়াই দিনের মধ্যে অস্ট্রেলিয়াকে ২২৯ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা দুই ইনিংসে করেছিল যথাক্রমে ২৮১ এবং ২৩৭। অস্ট্রেলিয়া দুই ইনিংসে মুড়িয়ে যায় মাত্র ১০৬ এবং ১৮৩ রানে।

এই দু’টি ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে চ্যানেলের গোপন ক্যামেরার সামনে গড়াপেটার পাণ্ডারা দাবি করেন, প্রচুর টাকা লাগিয়েছিলেন ম্যাচ ড্র না হওয়ার উপর এবং টেস্ট ম্যাচে ফলাফল হওয়ায় অনেক টাকা তাঁরা জিতেছিলেন। ক্যামেরার সামনে তাঁদের বলতে শোনা যায় যে, অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা টেস্টে রোলার ব্যবহার না করে বাইশ গজকে খারাপ করে দেওয়া হয়েছিল। তার জন্যই স্পিন ধরেছিল বেশি। যদিও গলে সাধারণত স্পিনাররা বরাবরই বেশি সাহায্য পান। শ্রীলঙ্কার বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথ সব সময় গলে সফল হয়েছেন। ২০১৫ সালে তিনি একাই হারিয়ে দিয়েছিলেন কোহালির ভারতকে।

গত বছর কোহালির ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার যে টেস্টটি নিয়ে প্রশ্ন উঠেছে, সেখানে প্রথম ইনিংসে অনেক রান উঠেছিল। ভারত তুলেছিল ছ’শোর ওপরে। দ্বিতীয় ইনিংসে তারা ২৪০-৩ তুলে ডিক্লেয়ার করে দেয়। শ্রীলঙ্কা যদিও দুই ইনিংসে মাত্র ২৯১ এবং ২৪৫ তুলতে পারে। কোহালির ভারত জিতেছিল ৩০৪ রানে। দাবি করা হচ্ছে, সেই ম্যাচে আবার বেশি করে জল দিয়ে এবং রোলার ব্যবহার করে পিচকে ব্যাটিংয়ের উপযুক্ত করে তোলা হয়েছিল গড়াপেটার পরিকল্পনা সার্থক ভাবে বাস্তবায়িত করার জন্য। যদিও ভারতীয় দলের কেউ এই পরিকল্পনার সঙ্গে জড়িত থাকা নিয়ে প্রশ্ন উঠছে না, কারণ ম্যাচটি ভারতই জিতেছিল। সাধারণত গড়াপেটার ক্ষেত্রে দেখা যায়, অভিযোগের আঙুল ওঠে হারা দলের দিকে। অতীতে জুয়াড়িদের সঙ্গে যোগসাজশে যত বারই ম্যাচ গড়াপেটা হয়েছে বা কোনও ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, সব ম্যাচেই সেই ক্রিকেটারদের দল হেরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Match Fixing Galle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE