Advertisement
২৩ এপ্রিল ২০২৪
মেসিদের গ্রহে

ঘুরেফিরে সেই আয়রন ম্যান বনাম ক্যাপ্টেন আমেরিকা

জার্মানি হয়তো আস্তে আস্তে হাঁফিয়ে উঠছে বায়ার্ন মিউনিখকে প্রায় প্রত্যেক মরসুমে বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হতে দেখতে! ইংলিশ ফুটবল সেখানে আবার সাক্ষী থাকল লেস্টার সিটির রূপকথার।

শেষ আপডেট: ১২ মে ২০১৬ ০৩:৪১
Share: Save:

সোহম দে

ভূতের রাজার কাছে যদি লিওনেল মেসি এখন তিন বর চাইতেন সেটা কী এমন হত?

এক) লা লিগা যেন জিততে পারি।

দুই) স্প্যানিশ লিগের গোল্ডেন বুট আমার বন্ধু সুয়ারেজ যেন জেতে।

তিন) চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আটলেটিকো মাদ্রিদ জিতুক। রোনাল্ডোর হাতে যেন কিছুই না ওঠে।

জার্মানি হয়তো আস্তে আস্তে হাঁফিয়ে উঠছে বায়ার্ন মিউনিখকে প্রায় প্রত্যেক মরসুমে বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হতে দেখতে! ইংলিশ ফুটবল সেখানে আবার সাক্ষী থাকল লেস্টার সিটির রূপকথার।

কিন্তু স্পেন?

ইউরোপের আর এক মেগা ফুটবল লিগ তো এখনও অপেক্ষায় তার চ্যাম্পিয়নের জন্য। আর সেই খেতাবের জন্য যখন লিগের ‘আয়রন ম্যান’ মেসি আর ‘ক্যাপ্টেন আমেরিকা’ রোনাল্ডো যুদ্ধ করছেন, তখন তো শো-র শেষ দিনটাও ব্লকবাস্টার হতে বাধ্য। মেসির দল একটা সময় একা-একাই দৌড়চ্ছিল ট্র্যাকে। কিন্তু টানা তিনটে হেরে বার্সেলোনা নিজেরাই লা লিগা জমিয়ে দেয়। খেতাবের গন্ধ পাইয়ে দেয় রিয়াল মাদ্রিদের মতো চিরপ্রতিদ্বন্দ্বীকে। লা লিগার চূড়ান্ত রাউন্ডের আগের রাউন্ডে গত রবিবার বার্সা ৫-০ হারায় এস্প্যানিয়লকে। রিয়াল ৩-২ হারায় ভ্যালেন্সিয়াকে। ব্যস, শেষ দিন পর্যন্ত নাটক অব্যাহত।

লা লিগার ফাইনাল রাউন্ডের আগে লন্ডনে রোনাল্ডো।-টুইটার

মাত্র এক পয়েন্ট এখন দুই কিংবদন্তি মেসি-রোনাল্ডোকে একে অপরের থেকে দূরে রেখেছে। শেষ দিন বার্সেলোনা যদি জিতে যায়, রিয়াল ম্যাচের আর কোনও গুরুত্ব থাকবে না। আবার বার্সা যদি ড্র করে বা হারে আর রিয়াল জেতে, তা হলে জিদানের কোচ হিসেবে প্রথম ট্রফি সে দিনই উঠবে তাঁর ক্যাবিনেটে। কিন্তু বার্সার শেষ ম্যাচ যে গ্রানাদার বিরুদ্ধে। যে দল সম্পর্কে জানতে ‘গুগল’ ঘাঁটলেও পাওয়া যাবে কি না সন্দেহ! বার্সা যদি ফেরারি হয়, তা হলে গ্রানাদা ভাঙা সাইকেল। তাই মেসির চাওয়া ‘বর’ এ মরসুমে একশোর উপর গোল করা এমএসএন ত্রিফলার পেতে হয়তো বেশি কষ্ট করতে হবে না।

এ বার দ্বিতীয় বর। ‘পিচিচি’ অর্থাৎ স্প্যানিশ লিগ গোল্ডেন বুট পাওয়ার দৌড় থেকে আগেই ছিটকে গিয়েছেন মেসি। কিন্তু নিজে না পারলেও প্রিয় টিমমেট সুয়ারেজ ফেভারিট সোনার বুট তুলতে। রোনাল্ডোর চেয়ে চার গোল বেশি। কিন্তু বলা যায় না! ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তো! হঠাৎ শেষ দিনের ম্যাচে পাঁচ গোল করে দিলেন। তাই এখন কল্পনা করাই যায়, বার্সা প্র্যাক্টিসে মেসি হয়তো সুয়ারেজকে বলছেন, ‘‘দেখিস ভাই, ডোবাস না। পিচিচি’টা জিতিস। রোনাল্ডোর হাত থেকে দূরে রাখিস।’’

প্রথম দুই বর তো গেল! কিন্তু তৃতীয় বর-ই আসল তাৎপর্যের। সত্যিই মেসি এই সে দিন বলেছেন, ‘‘রিয়াল মাদ্রিদ যেন কিছু না পায়।’’ তার মানে, রোনাল্ডোর হাত যেন খালি থাকে! যে দল তাঁর এ মরসুমে ত্রিমুকুট জেতার স্বপ্ন শেষ করে দিয়েছিল, তাদের জন্যই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গলা ফাটাবেন এলএম টেন। চাইছেন, মিলানের মাদ্রিদ ডার্বি যেন আটলেটিকো জেতে। এখন প্রশ্ন, মেসির এই ইচ্ছেটা কতটা সার্থক হবে?

দু’বছর আগেই যখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মাদ্রিদ ডার্বি হয়েছিল, তখন নব্বই মিনিট অবধি মনে হয়েছিল আটলেটিকো জিতছে। কিন্তু শেষ মুহূর্তে র‌্যামোসের সমতা ফেরানো গোল। আর অতিরিক্ত সময়ে রিয়াল ৪-১ জিতে একপেশে ম্যাচে পরিণত করে তোলে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালকে। এ বারও তো সেই ড্রেসিংরুমের প্রায় কিছুই পাল্টায়নি রিয়ালে। বরং টনি ক্রুজের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন দেশের মিডফিল্ড-মার্শাল যোগ দিয়েছেন। আর রোনাল্ডো সে বারের চ্যাম্পিয়ন্স লিগের চেয়েও এ বার আরও ভয়ঙ্কর ফর্মে। চোখের সামনে যা ডিফেন্স দেখছেন, উড়িয়ে দিচ্ছেন। সে বার্সা হোক বা ভ্যালেন্সিয়া। সিমিওনে হতে পারেন খুব ভাল কোচ। বায়ার্ন-বার্সেলোনার সোনার আক্রমণকে সম্প্রতি ঘুম পাড়িয়েছেন আটলেটিকো কোচ। কিন্তু এ যে জিদান-রোনাল্ডোর রিয়াল। যারা দৌড়ে দৌড়েই শেষ করে দেয় বিপক্ষকে।

ও দিকে ইপিএলে আগেই সমস্ত চূড়ান্ত হয়ে গেলেও কোটি টাকার সেই ফ্রেমটা এ সপ্তাহেই প্রথম দেখা গেল। যখন লেস্টার সিটির হাতে উঠল প্রিমিয়ার লিগ ট্রফি। শ্যাম্পেন-স্নান করছেন র‌্যানিয়েরি। ভার্দি লাফাচ্ছেন। টুইটারে যে ভিডিও রিটুইট হয়েই চলেছে। চ্যাম্পিয়ন তো লেস্টার আগেই হয়ে গিয়েছিল। মুকুটটা কেবল পরার অপেক্ষায় ছিল। কোটি কোটি টাকার যুগে এটা শুধু র‌্যানিয়েরি বা তার দলের জয় ছিল না। ছিল সেই সব ক্লাবেরও জয়, যাদের টাকা কম থাকলেও স্বপ্ন দেখা বন্ধ থাকে না। র‌্যানিয়েরির রূপকথা সেই সাহস বরং আরও বাড়িয়ে তুলল!

যুগ যুগ জিও ফরেস্ট গাম্প!

ম্যান অব দ্য উইক: লিও মেসি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Cristiano Ronaldo champions league
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE