Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

বেটনের সেরা প্লেয়ার কোঠাজিতের প্রেরণা মেরি কম, সরিতা দেবী

মণিপুর থেকে উঠে আসা অনেকেই ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করেছেন। সে রেনেডি সিংহই হোক বা জেমস সিংহ। মাঝের তালিকাটা বেশ বড়। কিন্তু তিনি চেনেন না কাউকেই। বরং তাঁকে অনেকবেশি প্রেরণা দেন মেরি কম, সরিতা দেবীরা।

বেটন কাপ চ্যাম্পিয়ন ইন্ডিয়ান অয়েল। -নিজস্ব চিত্র।

বেটন কাপ চ্যাম্পিয়ন ইন্ডিয়ান অয়েল। -নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৬ ১৯:৫০
Share: Save:

মণিপুর থেকে উঠে আসা অনেকেই ভারতীয় ফুটবলকে সমৃদ্ধ করেছেন। সে রেনেডি সিংহই হোক বা জেমস সিংহ। মাঝের তালিকাটা বেশ বড়। কিন্তু তিনি চেনেন না কাউকেই। বরং তাঁকে অনেকবেশি প্রেরণা দেন মেরি কম, সরিতা দেবীরা। যাঁদের হাত ধরে বিশ্ব ক্রিড়ায় দেশ গর্বিত হয়েছে। সেই মণিপুর থেকেই উঠে আসা ভারতীয় হকির আর এক নাম কোঠাজিৎ সিংহ। বেটন কাপ ফাইনাল শেষে কলকাতা সাইয়ে তাঁর নাম ঘোষণা হল টুর্নামেন্টের সেরা ফুটবলার হিসেবে। দল জিতল, সেরাও হলেন তিনি। স্বভাবতই সব স্পটলাইট তখন তাঁরই দিকে। তবে অল্প কথার লাজুক ছেলেটির মুখে শোনা গেল তাঁর রাজ্যের মহিলা অ্যাথলিটদের নাম। বলেন, ‘‘আমি মেরি কম, সরিতা দেবীর জীবন থেকে প্রতি মুহূর্তে প্রেরণা নেই। ওদের মতো সবার জীবনেরই কিছু না কিছু গল্প রয়েছে। উত্থানের, সংগ্রামের গল্প। আমারও আছে। তবুও ওদের জীবন আমাকে এগিয়ে যেতে সাহায্য করে।’’

আরও খবর: ‘স্টিং অপারেশন কাকে বলে জানতামই না’

১২১তম বেটন কাপ চ্যাম্পিয়ন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন। ভারত পেট্রোলিয়ামকে ৩-৫ গোলে হারিয়ে বেটন কাপ নিয়ে গেলেন দীপক ঠাকুর, প্রভজ্যোৎ সিংহরা। প্রথমেই পেনাল্টি কর্নার থেকে গোল করে ইন্ডিয়ান অয়েলকে এগিয়ে দিয়েছিলেন ড্র্যাগ ফ্লিকার গুরজিন্দর সিংহ। জোড়া গোল করেন তিনি। একটি করে গোল এসকে উথাপ্পা, দীপক ঠাকুর ও প্রভজ্যোৎ সিংহর। ভারত পেট্রোলিয়ামের হয়ে গোল করেন আমির খান, বরুণ কুমার ও হরমনপ্রীত সিংহ।’’ ইন্ডিয়ান অয়েলের এই সাফল্যের পিছনে বড় ভূমিকা রেখে গেলেন কোঠাজিৎ। মাঝ মাঠ থেকে পুরো টুর্নামেন্টে পুরো দলকে পরিচালনা করলেন। ২০১২ লন্ডন অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন কোঠাজিৎ। এ ছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে ২০১৪ এশিয়ান গেমসে সোনা। লখনউ-এর সাই থেকে উঠে আসা কোঠাজিৎ ভারতীয় দলের অন্যতম সদস্য। অফিস দলের হয়েও দাঁপিয়ে খেলে গেলেন বেটন কাপে।

বেটন কাপ ফাইনালে মঙ্গলবার সাইয়ের মাঠে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। সাইয়ের টার্ফ নিয়ে প্রতিবারই এসে অভিযোগ করেন প্লেয়াররা। সরকারের পক্ষ থেকে মাঠ পেলেও সেখানে টার্ফ বসানোর অনুমতি পায়নি বেঙ্গল হকি অ্যাসোসিয়েশন। কিন্তু এদিন ক্রীড়ামন্ত্রী স্বয়ং কথা দিয়ে গেলেন, বেটন কাপ পরের বার থেকে খেলা হবে নতুন টার্ফে। যা শুনে আস্বস্ত হকির তারকা প্লেয়াররা। এ বার একঝাঁক তারকা প্লেয়ার নিয়ে এসেছিল দলগুলো। কারণ সামনে কোনও জাতীয় টুর্নামেন্ট ছিল না। বরং জুনিয়র বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি কলকাতায় যাঁর যাঁর দলের সঙ্গে এসে যোগ দিয়েছিলেন তাঁরাও। যার ফলে অন্যমাত্রা পেয়েছিল বেটন কাপ। শেষও হল নতুন মাঠের বার্তা নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IOCL BPCL Beighton Cup Gurjeet Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE