Advertisement
২০ এপ্রিল ২০২৪
চ্যাম্পিয়ন্স লিগ

রোনাল্ডোর গোলের রেকর্ড টপকানো হল না মেসির

বার্সেলোনা পারল। লিওনেল মেসি পারলেন না। তিকিতাকার ফুলঝুরি ছুটিয়ে রেকর্ড পাস খেলল বার্সা। পরিসংখ্যান অনুযায়ী মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা-মনশেনগ্ল্যাডবাখ ম্যাচ ছিল নিয়মরক্ষার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ০৩:১৫
Share: Save:

বার্সেলোনা পারল।

লিওনেল মেসি পারলেন না।

তিকিতাকার ফুলঝুরি ছুটিয়ে রেকর্ড পাস খেলল বার্সা। পরিসংখ্যান অনুযায়ী মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা-মনশেনগ্ল্যাডবাখ ম্যাচ ছিল নিয়মরক্ষার।

কিন্তু মাঠে যখন ইনিয়েস্তা, তুরানদের মতো প্রতিভা আছে, তখন নিয়মরক্ষার ম্যাচও হয়ে ওঠে পাসিং এক্সিবিশন। ন্যু কাম্প গ্যালারিতে ছিলেন লিভারপুল কোচ য়ুরগেন ক্লপও। সঙ্গে ছিল প্রথম দলের বেশ কয়েক জন ফুটবলার। মনে হচ্ছিল যেন রবিবার বোর্নমাউথের বিরুদ্ধে ৩-৪ হারার পর দলকে দেখাতে এনেছেন কী ভাবে আরও নিঁখুত ফুটবল খেলা যায়।

বার্সাও হতাশ করল না ক্লপকে। জার্মান কোচের সামনে মনশেনগ্ল্যাডবাখকে ৪-০ হারাল বার্সেলানো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে যে ম্যাচে সবচেয়ে বেশি পাস দেওয়ার রেকর্ড করল বার্সা (৯৯৩)। যার মধ্যে সঠিক পাসের সংখ্যা ৯০৫।

দলের নজিরের রাতে চিরপ্রতিদ্বন্দ্বীকে টপকানোর রেকর্ড হাতছাড়া করলেন মেসি। হ্যাটট্রিক করলে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড করতেন রাজপুত্র। ভাঙতেন গত বার রোনাল্ডোর গ্রুপে ১১ গোলের রেকর্ড। কিন্তু মাত্র একটা গোলেই থেমে গেলেন মেসি। বরং হ্যাটট্রিক করে ম্যাচবল নিয়ে গেলেন আর্দা তুরান। ম্যাচ শেষে তুরান টুইট করেন, ‘‘দারুণ ম্যাচ হল। যোগ্য দল হিসেবেই আমরা জিতেছি। ধন্যবাদ সমর্থকদের।’’

শেষ ষোলোয় উঠে আবার এখন থেকেই প্রশ্ন, এ বার প্রতিপক্ষ কে হবে বার্সার। দলের স্প্যানিশ কোচ লুইস এনরিকেও বলে দিলেন, বরাবর কঠিন দলগুলোর বিরুদ্ধে নকআউটে খেলে এসেছে বার্সা। ‘‘আমরা পড়াশুনো করেছি দলগুলো নিয়ে। দেখা যাক সামনে কে পড়ে। কিন্তু আমার মনে হয় ভাল কোনও ক্লাবই পড়বে। সেটাই সব সময় হয়। আর এ বার ভাল ক্লাবগুলো গ্রুপে সব দ্বিতীয় হচ্ছে,’’ বলছেন এনরিকে।

বার্সার মতো আগেই শেষ ষোলোয় উঠে যায় বায়ার্ন মিউনিখ। মঙ্গলবার রাতে শেষ গ্রুপ ম্যাচে আটলেটিকো মাদ্রিদ-কে ১-০ হারায় বায়ার্ন। ম্যাচের একমাত্র গোল করেন রবার্ট লেভানডস্কি। তাতেও গ্রুপ শীর্ষে শেষ করা হল না বায়ার্নের। এক নম্বরে রইল আটলেটিকো মাদ্রিদ।

অন্য ম্যাচে আবার এফসি বাসেলকে ৪-১ হারিয়ে গ্রুপের শীর্ষে শেষ করল আর্সেনাল। হ্যাটট্রিক করলেন লুকাস পেরেজ। লুদোগোরেতস-এর বিরুদ্ধে ২-২ ড্র করল প্যারিস সাঁ জাঁ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ronaldo Messi Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE