Advertisement
১৯ এপ্রিল ২০২৪

খাদ্যাভ্যাস পাল্টালেন মেসি, নয়া তালিকায় কী রয়েছে জানেন?

ফুটবল কেরিয়ারের প্রায় শেষ পর্বে পৌঁছে গিয়েছেন তিনি। আর তাই ফুটবল জীবন দীর্ঘায়িত করার জন্য আরও মরিয়া হয়ে উঠেছেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবল শিল্পী।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৮ ০৪:৪৫
Share: Save:

ঠান্ডা পানীয়, পিৎজা থেকে যাবতীয় জাঙ্কফুড ছিল তাঁর প্রিয়। কিন্তু নিজেকে ফিট রাখতে এখন তা ছুঁয়েও দেখেন না লিয়োনেল মেসি।

আর্জেন্টিনা অধিনায়ক গত দশ বছরে গড়ে ৪০টি করে গোল করেছেন। কিন্তু এখন মেসির বয়স ৩১। অর্থাৎ, ফুটবল কেরিয়ারের প্রায় শেষ পর্বে পৌঁছে গিয়েছেন তিনি। আর তাই ফুটবল জীবন দীর্ঘায়িত করার জন্য আরও মরিয়া হয়ে উঠেছেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবল শিল্পী। সেই কারণেই খাদ্যাভ্যাসে পরিবর্তন। এখন মেসির পছন্দ তাজা ও শুকনো ফল, অলিভ অয়েল দিয়ে তৈরি সালাড, ব্রাউন রাইস ও পাস্তা। মাংস খুব প্রিয় ছিল মেসির। বার্বিকিউ বানানোর ছবি নিজেই বহুবার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করেছেন। কিন্তু মাংস খাওয়া প্রায় ছেড়েই দিয়েছেন তিনি। কারণ, মাংস জাতীয় খাদ্য হজম করার জন্য যে ধরনের শারীরিক পরিশ্রম প্রয়োজন, তা একেবারেই সহজ নয়।

বার্সেলোনার প্রাক্তন ম্যানেজার কার্লোস রেসাক এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘প্রয়োজনের চেয়ে অনেক বেশি পিৎজা খেত মেসি। তবে ১৮-১৯ বছর বয়সে যা খাওয়া যায়, ২৭-২৮ বছরে সম্ভব নয়।’’ মেসি তা উপলব্ধি করেই বদলে ফেলেছেন খাদ্যাভ্যাস। ফলও মিলতে শুরু করেছে। গত সপ্তাহে ওয়েম্বলি স্টেডিয়ামে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে শুধু জোড়া গোল করেননি মেসি, ৯৬ বার বল স্পর্শ করেছেন। বার্সেলোনায় একমাত্র জর্ডি আলবাই এগিয়ে ছিলেন তাঁর চেয়ে।

বিরাট কোহালিও তন্দুরি চিকেন, কাবাব, মাটন রোগানজোশ ভালবাসতেন। কিন্তু ক্রিকেটজীবনকে তরতাজা ও দীর্ঘায়িত রাখতে গত চার-পাঁচ মাস ধরে তিনি পুরোপুরি নিরামিষাশী হয়ে গিয়েছেন। এ বার মেসিও বদলে ফেললেন খাদ্যাভ্যাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Diet Chart Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE