Advertisement
১৭ এপ্রিল ২০২৪
চ্যাম্পিয়ন্স লিগ

ছেলেকে নিয়ে বার্সার জয় দেখলেন মেসি

শুরুর দিকে সামান্য কিছুক্ষণ আক্রমণে ওঠা ছাড়া ম্যাচে কোনও ছাপই ফেলতে পারেনি ইন্টার মিলান। পাশাপাশি বার্সা প্রথম থেকেই গোলের জন্য ঝাঁপিয়েছে। এই ফর্ম ধরে রাখলে রবিবার এল ক্লাসিকোতেও লুইস সুয়ারেসরাই এগিয়ে থাকবেন।

খুশি: পাশে পুত্র থিয়াগো। ন্যু ক্যাম্পের ভিআইপি বক্সে বসে বার্সার ম্যাচ দেখছেন লিয়োনেল মেসি। বুধবার। এএফপি

খুশি: পাশে পুত্র থিয়াগো। ন্যু ক্যাম্পের ভিআইপি বক্সে বসে বার্সার ম্যাচ দেখছেন লিয়োনেল মেসি। বুধবার। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ০৫:০৩
Share: Save:

বার্সেলোনা ২ n ইন্টার মিলান ০

স্লিংয়ে ভাঙা হাত ঝুলিয়ে, বড় ছেলে থিয়াগোকে পাশে নিয়ে ন্যু ক্যাম্পের ভিআইপি বক্সে বসে বার্সেলোনার খেলা দেখলেন লিয়োনেল মেসি। এবং যাবতীয় আশঙ্কা দূরে সরিয়ে, আর্জেন্টাইন তারকাকে ছাড়াই চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে ইন্টার মিলানকে ২-০ হারাল বার্সা। সবাই আগ্রহী ছিলেন মেসির বিকল্প হিসেবে কাকে খেলানো হয় দেখতে। শোনা যাচ্ছিল, উসমান দেম্বেলে ও ম্যালকমের নাম। কিন্তু এঁদের কাউকে না খেলিয়ে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে মেসির জায়গায় নামিয়ে দিলেন রাফিনহাকে। সফলও হল সেই ফাটকা। খেলার ৩২ মিনিটে রাফিনহার গোলেই ১-০ এগিয়ে গেল বার্সা। ৮৩ মিনিটে দ্বিতীয় গোলটি করলেন জর্দি আলবা।

শুরুর দিকে সামান্য কিছুক্ষণ আক্রমণে ওঠা ছাড়া ম্যাচে কোনও ছাপই ফেলতে পারেনি ইন্টার মিলান। পাশাপাশি বার্সা প্রথম থেকেই গোলের জন্য ঝাঁপিয়েছে। এই ফর্ম ধরে রাখলে রবিবার এল ক্লাসিকোতেও লুইস সুয়ারেসরাই এগিয়ে থাকবেন। এ দিন এক জনের জন্যই বার্সা ব্যবধান বাড়াতে পারেনি। অন্তত ন’বার নিশ্চিত গোল বাঁচিয়েছেন ইন্টারের স্লোভেনিয়ান গোলরক্ষক সামির হানদানোভিচ। বিশেষ করে সুয়ারেস ও ক্লিমঁ লংলের দু’টি শট যে ভাবে সামির আটকেছেন, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। আর একবার অবশ্য ফিলিপে কুটিনহোর শট ক্রসবারে লেগে প্রতিহত হয়।

যাঁর গোলে এগিয়ে যাওয়া, সেই রাফিনহা ইন্টার মিলানেরই ফুটবলার ছিলেন। সেখানে লোন-এ এক মরসুম খেলে বার্সায় এসেছেন। ইন্টার রক্ষণের ভাল-খারাপ দিকগুলো জানা ছিল বলেই বোধহয় তাঁকে মেসির বিকল্প হিসেবে বাছেন ভালভার্দে। সুয়ারেসের দারুণ ক্রসে দ্রুত ভলি মেরে দলকে এগিয়ে দেন রাফিনহা। আর দ্বিতীয় গোলের ক্ষেত্রে আলবাকে থ্রু পাস দেন রাকিতিচ। যা ধরে গোল করতে ভুল করেননি স্পেন জাতীয় দলের লেফ্টব্যাক।

এমনিতে এই ম্যাচটার জন্য যে অনেক আগে থেকেই তৈরি হচ্ছিল ইন্টার মিলান, তার প্রমাণ পাওয়া গেল বার্সা এক বার বক্সের বাইরে থেকে ডাইরেক্ট ফ্রি-কিক মারার সময়ে। শটটা সুয়ারেস মেরেছিলেন মাটি ঘেঁষে। ইন্টারের প্রাচীর আগেই লাফিয়ে ওঠে। প্রাচীরে দাঁড়ানো ফুটবলারদের পায়ের তলা দিয়ে বল গোলের দিকে যাচ্ছিল। ঠিক তখনই দেখা যায় ইন্টারের মার্সেলো ব্রোজোভিচ প্রাচীরের পায়ের তলায় শুয়ে পড়ছেন। শেষ পর্যন্ত তাঁর গায়ে লেগেই সুয়ারেসের মারা বল গতি পরিবর্তন করে অন্যদিকে চলে যায়। এই দৃশ্যে ভিআইপি বক্সে বিস্মিত মেসিও হেসে ফেলেন।

পাঁচ বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী স্পেনের ক্লাব গ্রুপ টেবলে এখনও শীর্ষেই থাকল। তিনটি খেলে তিনটিই জিতল বার্সেলোনা। ছ’পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে এখন ইন্টার। তিন ও চার নম্বরে টটেনহ্যাম এবং পিএসভি আইন্দহোভেন। যারা বুধবার ১-১ ড্র করেছে। এই ফলে খুবই হতাশ টটেনহ্যাম ম্যানেজার মাউরিসিয়ো পচেত্তিনো। ম্যাচের পরে তিনি পরিষ্কার বলে দিলেন, ‘‘এখন যা অবস্থা দাঁড়াল, তাতে আমাদের নক-আউট পর্বে যাওয়া খুবই কঠিন।’’ ২৯ মিনিটে পিএসভিকে এগিয়ে দেন মেক্সিকান ফুটবলার হার্ভিং লোসানো। ৩৯ মিনিটে গোল শোধ করেন লুকাস মউরা। ৫৪ মিনিটে ২-১ করেন হ্যারি কেন। এমনিতে টটেনহ্যামেরই ম্যাচটা জেতার কথা। কিন্তু তাদের গোলরক্ষক হুগো লরিস খেলার ৭৮ মিনিটে আক্রমণমুখী লোসানোকে পা টেনে ফেলে দিয়ে লাল কার্ড দেখেন। হঠাৎ দশ জনে খেলতে হওয়ায় ইংল্যান্ডের ক্লাবটি ছন্দও হারিয়ে ফেলে। যার সুযোগ নিয়ে খেলা শেষ হওয়ার তিন মিনিট আগে ২-২ করে দেন পিএসভি-র লিউক দে জং। পচেত্তিনো মনে করেন, ম্যাচ থেকে তাঁর দল পুরো পয়েন্ট পেল না হঠাৎ খেলা থেকে মনঃসংযোগ হারিয়ে যাওয়ায়। যদিও তিনি বলেছেন, ‘‘কাউকে দোষ দিচ্ছি না। সব দোষ আমার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE