• নিজস্ব  প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মহাতারকার মেসির জাদু

সাতশো ছোঁয়ার দিনেও মেসির অশান্তির সংসার

Lionel Messi
উচ্ছ্বাস: আতলেতিকোর বিরুদ্ধে গোল করে মেসি। যা ছিল বার্সা অধিনায়কের কেরিয়ারের সাতশো নম্বর। এএফপি

পেনাল্টি থেকে পানেনকা কিকে লিয়োনেল মেসির ৭০০তম গোল করে নজির গড়ার দিনেও অশান্তি অব্যাহত বার্সেলোনা শিবিরে। ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে জয় হাতছাড়া করে লা লিগার খেতাবি দৌড়ে আরও পিছিয়ে পড়ল কিকে সেতিয়েনের দল।

মঙ্গলবার রাতে দিয়েগো কোস্তার আত্মঘাতী গোলে ম্যাচের ১১ মিনিটেই আতলেতিকোর বিরুদ্ধে এগিয়ে যায় বার্সালোনা। কিন্তু আট মিনিটের মধ্যেই পেনাল্টি থেকে ১-১ করে দেন আতলেতিকোর সাউল নিগে। ৫০ মিনিটে পেনাল্টি থেকে ২-১ করেন মেসি। ক্লাবের হয়ে ৭০০তম গোলের নজির গড়া আর্জেন্টিনীয় তারকার সামনে এই মুহূর্তে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (৭২৬), গার্ড মুলার (৭৩৫), ফেরেঙ্ক পুসকাস (৭৪৬), পেলে (৭৬৭), রোমারিয়ো (৭৭২),  জোসেফ বিকান (৮০৫)। মেসির এই ৭০০ গোলের মধ্যে ৫৮২টি করেছেন বাঁ পায়ে। ৯২টি গোল করেছেন ডান পা দিয়ে। ফ্রি-কিকে গোল করেছেন ৫২টি। পেনাল্টি থেকে করা তাঁর গোলের সংখ্যা ৯০টি। 

আতলেতিকোর বিরুদ্ধেও পেনাল্টি থেকে করা মেসির গোলের পরেই উল্লাসে ফেটে পড়েছিলেন বার্সা সমর্থকেরা। কিন্তু সেই উচ্ছ্বাস দীর্ঘ স্থায়ী হয়নি। ৬২ মিনিটে ফের সাউল পেনাল্টি থেকে গোল করে ২-২ করেন। এই ড্রয়ের ফলে ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মেসিরা। এক ম্যাচ কম খেলে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে রিয়াল মাদ্রিদ। বৃহস্পতিবার ঘরের মাঠে খেতাফেকে হারিয়ে পয়েন্টের ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে জ়িনেদিন জ়িদানের দলের সামনে।

লা লিগায় সেল্টা ভিগোর বিরুদ্ধেও দু’বার এগিয়ে গিয়ে জিততে পারেনি বার্সা। এই মরসুমে বাইরের মাঠে মেসিদের  হতাশাজনক পারফরম্যান্স নিয়ে চর্চা শুরু হয় বিশ্বফুটবলে। এ বার ঘরের মাঠেও ছবিটা বদলাল না। তবে সব কিছু ছাপিয়ে আলোচনার কেন্দ্রে এই মুহূর্তে বার্সা-অন্দরমহলের অগ্নিগর্ভ পরিস্থিতি। সংশয় বাড়ছে সেতিয়েনের ভবিষ্যৎ নিয়েও। ইতিমধ্যেই  মেসি বার্সা ম্যানেজারের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন। প্রশ্ন তুলেছেন তাঁর রণনীতি নিয়ে। ম্যানেজারের বিরুদ্ধে তোপ দেখেছন লুইস সুয়ারেসও। সেই তালিকায় নবতম সংযোজন কিংবদন্তি আন্দ্রে ইনিয়েস্তা। বার্সার প্রাক্তন তারকা সেতিয়েনের নাম না করে বলেছেন, ‘‘বার্সা ম্যাচ হারতেই পারে। কিন্তু নিজস্বতা বজায় রাখতেই হবে।’’ প্রাক্তন বার্সা ম্যানেজার পেপ গুয়ার্দিওলার উদাহরণ দিয়ে তিনি যোগ করেছেন, ‘‘পেপ গুয়ার্দিওলার মতো অসাধারণ কোচের অধীনে একই ধরনের ফুটবল খেলে সকলে বড় হয়েছে। অবিশ্বাস্য প্রতিভাবান ছিল ওই দলের সকলে।’’

২০২১-এ ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে চুক্তি শেষ হচ্ছে গুয়ার্দিওলার। বার্সা সমর্থকদের অধিকাংশেরই দাবি, গুয়ার্দিওলাকে ফিরিয়ে আনা হোক। ইনিয়েস্তা যদিও এই প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি। তাঁর কথায়, ‘‘একটি দলের পরিচিতি তৈরি হয় তাঁর কোচ ও ফুটবলারদের জন্য। তাই গুয়ার্দিওলা যদি ভারতেও কোচিং করাতে যান, দর্শন বদলাবেন না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন