Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sports News

ভারোত্তলক হতে চাননি মীরাবাই চানু

মণিপুরের প্রায় দুস্থ পরিবার থেকে যখন সেই স্বপ্ন দেখছেন মীরাবাই তখন তাঁর বয়স মাত্র ১৩। মণিপুর থেকে ২০ কিলোমিটার দুরের নংপক কাকচিং গ্রামের সেই ছোট্ট মেয়ে ভেবেই নিয়েছিলেন তিনি খেলাধুলোই করবেন।

মীরাবাই চানু।

মীরাবাই চানু।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৮ ১৮:৪২
Share: Save:

সদ্য শেষ হওয়া কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন। বিশ্ব চ্যাম্পিয়নও হয়েছেন ভারোত্তলনে। সেই মীরাবাই চানু কিন্তু কখনও ভারোত্তলক হতে চাননি। বরং তিনি হতে চেয়েছিলেন তিরন্দাজ। সেই পথেই এগোচ্ছিলেন। কিন্তু হঠাৎই তিরন্দাজির তির ঘুরে চলে গেল ভারোত্তলনে।

মণিপুরের প্রায় দুস্থ পরিবার থেকে যখন সেই স্বপ্ন দেখছেন মীরাবাই তখন তাঁর বয়স মাত্র ১৩। মণিপুর থেকে ২০ কিলোমিটার দুরের নংপক কাকচিং গ্রামের সেই ছোট্ট মেয়ে ভেবেই নিয়েছিলেন তিনি খেলাধুলোই করবেন। এবং নাম করবেন। সেই খোঁজে আত্মীয়ের হাত ধরে হাজির হন ইম্ফলের সাই সেন্টারে। সেটা ২০০৮ সাল। মীরাবাই বলেন, ‘‘আমার সব ভাইরা ফুটবল খেলে। কিন্তু ওদের দেখতাম খেলার পর কেমন ময়লা গায়ে ফিরত। আমি তেমন কোনও খেলা খেলতে চেয়েছিলাম যেখানে পরিষ্কার থাকা যাবে। প্রথমে আমি তিরন্দাজ হতে চেয়েছিলাম। কারণ ওই খেলায় ময়লা হতে হয় না।’’

কিন্তু সাইয়ে গিয়ে কোনও তিরন্দাজের দেখা পাননি মীরাবাই। সেদিন সেখানে কেউ অনুশীলন করছিলেন না। এর পর তিনি হঠাৎ একদিন কুঞ্জরানী দেবির ভিডিও দেখেন। যেখানে তিনি দেখতে পান ভারোত্তলনে আন্তর্জাতিক স্তরে তাঁর সাফল্য। মীরাবাই বলেন, ‘‘তার কয়েকদিন পর আবার আত্মীয়ের সঙ্গে সাইয়ে যাই। এ বার ভারোত্তলনের ট্রেনিং সেন্টারে যাই। সেখানেই দেখা হয়ে যায় প্রাক্তন আন্তর্জাতিক ভারোত্তলক ও বর্তমান কোচ অনিতা চানুর সঙ্গে। আর তাঁর জন্যই আমি এই খেলা বেছেনি।’’

আরও পড়ুন
২০১৯ বিশ্বকাপ খেলেই অবসর নেবেন যুবরাজ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE