Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Miroslav Klose retired

খেলা থেকে অবসর নিয়ে দেশের কোচিংয়ে ক্লোজে

জার্মানির সেরা দল একটু একটু করে ভাঙছে। এক এক করে অবসর নিচ্ছেন দেশের সেরারা। এ বার সেই তালিকায় নাম লিখিয়ে ফেললেন মিলোস্লাভ ক্লোজে। বিশ্বকাপের সর্বোচ্চ এই গোলদাতা মঙ্গলবারই জানিয়ে দিলেন দেশের জার্সি খুলে রাখার কথা।

অবসর নিলেন মিরোস্লাভ ক্লোজে। ছবি: সংগৃহিত।

অবসর নিলেন মিরোস্লাভ ক্লোজে। ছবি: সংগৃহিত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৬ ১৮:৫৯
Share: Save:

জার্মানির সেরা দল একটু একটু করে ভাঙছে। এক এক করে অবসর নিচ্ছেন দেশের সেরারা। এ বার সেই তালিকায় নাম লিখিয়ে ফেললেন মিলোস্লাভ ক্লোজে। বিশ্বকাপের সর্বোচ্চ এই গোলদাতা মঙ্গলবারই জানিয়ে দিলেন দেশের জার্সি খুলে রাখার কথা। দেশের জার্সি খুলে রাখলেও দেশের ফুটবলের সঙ্গেই থাকছেন তিনি। অবসর নিয়েই জার্মানি জাতীয় দলের কোচিং স্টাফ হিসেবে যোগ দিচ্ছেন এই স্ট্রাইকার। জোয়াকিম লোর কোচিংয়ে এতদিন খেলার পর এ বার তাঁর পাশে দাঁড়িয়ে কোচিংটাও করবেন লো। ৩৮ বছরের ক্লোজে এই মুহূর্তে প্রো লাইসেন্স কোর্স করছেন। জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেই এই তথ্য প্রকাশ করা হয়েছে।

এই মুহূর্তে কোনও ক্লাবেও খেলছেন না তিনি। গত মরসুমেই লাজিওর সঙ্গে তাঁর চুক্তি শেষ হয়েছে। তার পর আর কোনও ক্লাবে নাম লেখাননি। চারটি বিশ্বকাপ মিলে ক্লোজের মোট গোল ১৬। গত বিশ্বকাপ সেমিফাইনালে ব্রাজিলকে ১-৭ গোলে হারানোর ম্যাচে রেকর্ড ব্রেকিং ১৬তম গোলটি করেছিলেন তিনি। দেশের হয়ে ১৩৭টি ম্যাচে ৭১টি গোল রয়েছে তাঁর নামের পাশে। অবসরের পর তিনি বলেন, ‘‘আমি দেশের হয়ে খেলাটা প্রতিমুহূর্তে উপভোগ করেছি। দারুণ সময় কাটিয়েছি, যেটা কখনও ভুলব না। এই অবসর নেওয়ার আগে অনেক ভেবেছি। কিন্তু এটাই সেরা সময় নতুন কিছু শুরু করার। কোচ হিসেবে নতুন জীবন শুরু করতে চাই।’’

খেলতে খেলতেই সব সময় ম্যাচ রিডিং করতেন ক্লোজে। স্ট্র্যাটেজি নিয়ে ভাবতেন। সেটাকেই এ বার কাজে লাগাতে চাইছেন কোচ হিসেবে। বলছিলেন, ‘‘ম্যাচ রিডিং, স্ট্র্যাটেটি পরিকল্পনা, ট্যাকটিকস এগুলো নিয়ে ভাবনা-চিন্তা করাটা আমার সহজাত ছিল। আমি লো ও হ্যান্সি ফ্লিকের কাছে কৃতজ্ঞ, এই সুযোগ আমাকে দেওয়ার জন্য।’’ ক্লোজের গোলে এতদিন দল উপকৃত হয়েছে। এ বার ওর নানান আইডিয়া নিয়ে কাজ করতে মরিয়া জোয়াকিম লো।

আরও খবর

‘বেঙ্গালুরু এফসির মতো রেকর্ড কোনও ভারতীয় ক্লাবের নেই’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Miroslav Klose Germany Retired
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE