Advertisement
২০ এপ্রিল ২০২৪

সেই সালাহর গোলেই শেষরক্ষা লিভারপুলের

খারাপ খবর ইতালির ক্লাবের জন্য। কারণ একই দিনে ছিটকে গেল নাপোলি ও ইন্টার মিলান। গ্রুপ বি-র সবচেয়ে তলার দল পিএসভি আইন্দোভেনের সঙ্গে ১-১ ড্র করার মূল্য দিতে হল ইন্টারকে।

আদর: সালাহর গোলেই জয়। ম্যাচের পরে ক্লপের আলিঙ্গন। এএফপি

আদর: সালাহর গোলেই জয়। ম্যাচের পরে ক্লপের আলিঙ্গন। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ০৪:৪১
Share: Save:

অনিশ্চয়তার মেঘ সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নক-আউটে খেলার যোগ্যতা অর্জন করল লিভারপুল ও টটেনহ্যাম। অ্যানফিল্ডে মঙ্গলবার লিভারপুল ১-০ হারাল নাপোলিকে। ন্যু ক্যাম্পে লিয়োনেল মেসিদের বার্সেলোনাকে রুখে দিল হ্যারি কেনদের টটেনহ্যাম। ফল ১-১। প্যারিস সাঁ জারমাঁও স্বপ্ন দেখছে চ্যাম্পিয়ন্স লিগ জেতার। মঙ্গলবার রেড স্টার বেলগ্রেডের বিরুদ্ধে ৪-১ জয়ের সৌজন্যে তাদেরও উৎকণ্ঠা দূর হল। নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র, কিলিয়ান এমবাপেরা উঠলেন নক-আউটে। বুন্দেশ লিগায় শীর্ষে থাকা বোরুসিয়া ডর্টমুন্ডও এ গ্রুপের এক নম্বর দল হিসেবে নক-আউটে গেল। তারা ২-০ হারাল মোনাকোকে।

খারাপ খবর ইতালির ক্লাবের জন্য। কারণ একই দিনে ছিটকে গেল নাপোলি ও ইন্টার মিলান। গ্রুপ বি-র সবচেয়ে তলার দল পিএসভি আইন্দোভেনের সঙ্গে ১-১ ড্র করার মূল্য দিতে হল ইন্টারকে। অথচ ম্যাচটা জিততে পারলেই তারা নক-আউটে যেত। বার্সেলোনার বিরুদ্ধে ১-১ ড্র করায় টটেনহ্যামের সঙ্গে ইন্টারের পয়েন্ট সমান হয়ে যায়। কিন্তু ইংল্যান্ডের এই ক্লাবটির ইতালির ক্লাবের বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতের ফল ভল হওয়ায় সুবিধে পেয়ে গেল টটেনহ্যাম।

ন্যু ক্যাম্পে বার্সেলোনার প্রথম দলে ছিলেন না লিয়োনেল মেসি। তাঁকে নামানো হয় অনেক পরে, ৬৪ মিনিটে। তবে ৭ মিনিটের মধ্যেই আবার অসাধারণ একটি গোল করেন উসমান দেম্বেলে। খেলার একেবারে শেষ দিকে (৮৫ মিনিটে) শেষরক্ষা করেন লুকাস মাউরা। টটেনহ্যাম ম্যানেজার মাউরিসিয়ো পচেত্তিনো বললেন, ‘‘সবাই বলেছিল, আমাদের নক-আউটে খেলা অসম্ভব। আমরাও জানতাম কাজটা কঠিন। তবে বার্সেলোনায় এসে মেসিদের বিরুদ্ধে ভাল খেলে প্রমাণ করেছি আমরা খুব পিছিয়ে নেই।’’ এ দিকে, অ্যাওয়ে ম্যাচে নেমাররা প্রথমার্ধেই ২-০ এগিয়ে যান। পিএসজি-র চারটি গোল করেন এডিনসন কাভানি, নেমার, মার্কুইনহোস ও এমবাপে। পিএসজি-র কোচ থোমাস টুহেল বলেন, ‘‘মূলপর্বে যাওয়ার আনন্দে গা ভাসালে চলবে না। আমাদের সামনে অনেক কঠিন লড়াই পড়ে রয়েছে।’’

অ্যালিসন বেকারকে লিভারপুলের ‘জীবনরক্ষক’ বললেন য়ুর্গেন ক্লপ। অ্যানফিল্ডে মঙ্গলবার সংযুক্ত সময়ে আর্কাদিয়াজ মিলিচের নিশ্চিত গোলের শট বাঁচিয়ে দ্য রেডস-কে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে তুলে দিলেন ব্রাজিলীয় গোলরক্ষক অ্যালিসন। নাপোলির বিরুদ্ধে লিভারপুল জিতল প্রথমার্ধ শেষ হওয়ার ১১ মিনিট আগে কার্যত একক প্রচেষ্টায় করা মহম্মদ সালাহর একমাত্র গোলে।

সালাহর থেকেও লিভারপুল ম্যানেজার ক্লপের উচ্ছ্বাসটা বেশি ছিল অ্যালিসনকে নিয়ে। যাঁকে এই মরসুমে রোমা থেকে ৬১২ কোটি টাকায় কিনেছে লিভারপুল। ক্লপের রসিকতা, ‘‘অ্যালিস যদি এত ভাল জানতাম, তা হলে ওকে লিভারপুলে আসার জন্য দ্বিগুণ দাম দিতাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE