Advertisement
২৩ এপ্রিল ২০২৪

ভাঙাচোরা রক্ষণ নিয়ে চ্যাম্পিয়নদের সামনে মোহনবাগান

মাত্র দুই স্টপার নিয়ে গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে খেলতে সোমবার দুপুরে চণ্ডীগড় পৌঁছল মোহনবাগান।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ০৩:০৮
Share: Save:

মাত্র দুই স্টপার নিয়ে গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে খেলতে সোমবার দুপুরে চণ্ডীগড় পৌঁছল মোহনবাগান।

দলের একমাত্র বিদেশি স্টপার কিংসলে ওবুমেনেমে লাল কার্ডের জন্য বুধবারের ম্যাচে খেলতে পারছেন না। পিয়ারলেস থেকে যাঁকে নেওয়া হয়েছিল সেই স্টপার দলরাজ সিংহ অফিসের হয়ে খেলতে চলে গিয়েছেন। ফলে মিনার্ভা পঞ্জাবের বিরুদ্ধে বুধবার স্টপারে কিম কিমা এবং গুরজিন্দর কুমারই ভরসা শঙ্করলাল চক্রবর্তীর দলের। যাঁরা এক সঙ্গে পুরো ম্যাচ আই লিগে কখনও খেলেনইনি। সবথেকে বড় কথা এঁদের কেউ চোট পেলে বা কার্ড দেখে বাইরে চলে গেলে সমস্যায় পড়বে সবুজ-মেরুন। ডার্বি হেরে এমনিতেই দিপান্দা ডিকা, হেনরি কিসেক্কাদের হাল খারাপ। সাত ম্যাচে দশ গোল খেয়েছে মোহনবাগান। করেছে নয়টি। এই যখন দলের অবস্থা, তখন পঞ্জাবের মাটিতে রক্ষণে এরকম জোড়া স্টপার নিয়ে নেমে পালতোলা নৌকা ভেসে উঠতে পারে কী না সেটা দেখার অপেক্ষায় রয়েছে সবাই।

মিনার্ভা পঞ্জাব যুবভারতীতে হারিয়ে দিয়ে গিয়েছিল ইস্টবেঙ্গলকে। সেই দলের বিরুদ্ধে মোহনবাগান নামছে দুই সেরা বিদেশি অস্ত্র ছাড়াই। সনি নর্দের যা অবস্থা তাতে শুধু পঞ্জাব ম্যাচ নয়, পরের শিলং লাজং ম্যাচও (২৩ ডিসেম্বর) হয়তো খেলতে পারবেন না। এখনও এক সপ্তাহ তাঁকে বিশ্রাম নিতে বলেছেন ডাক্তাররা। এ দিন ভোরে ম্যানেজার ছাড়াই চন্ডীগড় রওনা হন হেনরি কিসেক্কারা। চার বিদেশি গিয়েছেন দলের সঙ্গে। দলরাজ ছাড়াও ব্রিটোও অফিসের হয়ে খেলতে ব্যস্ত। ডার্বির পর রাতে বাড়ি গিয়ে ফের ভোরের বিমান ধরতে দমদম বিমানবন্দরে ছুটেছিলেন ইউতা কিনয়োয়াকিরা। ফলে এ দিন বিকেলের দিকে চন্ডীগড়ের হোটেলে পৌঁছে বিশ্রাম নেন সব ফুটবলাররা। আজ মঙ্গলবার কোথায় অনুশীলন হবে তা অবশ্য রাত পর্যন্ত জানানো

হয়নি ফুটবলারদের।

এ দিকে ডার্বির রেফারি ভেঙ্কটেসের বিরুদ্ধে নিয়ম মেনে অভিযোগ জমা দিয়েছে মোহনবাগান। তাতে দু’টো অভিযোগ করা হয়েছে এক) একটি পেনাল্টি পাওয়া উচিত ছিল। দুই) গুরুত্বপূর্ণ সময়ে বিপক্ষ বক্সের ঠিক বাইরে একটা ফ্রি-কিক দেননি রেফারি। অর্থ সচিব দেবাশিস দত্ত এ দিন চিঠি লিখে ফেডারেশনকে ওই রেফারির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তোলেন। আই লিগের চিফ এক্সিকিউটিভ অফিসার সুনন্দ ধর দিল্লি থেকে ফোনে বললেন, ‘‘চিঠি আমরা নিয়ম মেনে পাঠিয়ে দিয়েছি রেফারি কমিটির কাছে। তারা যা করার করবে।’’ সুনন্দ যুবভারতীতে নিজেই উপস্থিত ছিলেন ম্যাচের সময়। তিনি সবই দেখেছেন। শুধু তাই নয়, প্রথম বার মাঠে উপস্থিত ছিলেন ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটির সদস্যরাও। দেখার, মোহনবাগানের অভিযোগ নিয়ে আদৌ কিছু হয় কী না?

শাকিরির হুঙ্কার: অ্যানফিল্ডে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে জোড়া গোল করে ম্যাচের নায়ক হয়েছেন জার্দান শাকিরি। তার পরের দিনই সংবাদমাধ্যমকে বলে গেলেন, ‘‘প্রমাণ করে দিলাম, আমি প্রথম একাদশে থাকার যোগ্য।’’ এ মরসুমেই স্টোক সিটি থেকে লিভারপুলে সই করেছেন সুইস উইঙ্গার। মহম্মদ সালাহর মতোই ডান-প্রান্তের উইংয়ে খেলেন তিনি। তাই প্রথম একাদশে নিয়মিত জায়গা হয় না তাঁর। শাকিরির কথায়, ‘‘দেখিয়ে দিলাম, আমি খেলা বদলে দিতে পারি। আমার বয়স ২৭ বছর। অনেক কিছু দেওয়ার বাকি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE