Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মোমিনুলের ইতিহাস, টেস্ট ড্র

প্রথম ইনিংসে বাংলাদেশ ৫১৩ রান তুলেছিল। জবাবে শ্রীলঙ্কা ৭১৩-৯ তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। তাদের লক্ষ্য ছিল বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে দ্রুত অলআউট করে ম্যাচ মুঠোয় পুরে নেওয়া। কিন্তু বাধা হচে দাঁড়ান মোমিনুল।

মোমিনুল হক।

মোমিনুল হক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:১৯
Share: Save:

চট্টগ্রাম টেস্টে নিজের নাম ইতিহাসে তুলে ফেললেন বাংলাদেশের মোমিনুল হক। দু’ইনিংসেই সেঞ্চুরি করলেন তিনি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তিনিই প্রথম এই কৃতিত্ব দেখালেন। মোমিনুলের সেঞ্চুরির সুবাদে এক সময় চাপে পড়ে গেলেও শেষ পর্যন্ত ঘরের মাঠে দুই টেস্টের সিরিজে প্রথম লড়াই ড্র করতে সফল হল বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশ ৫১৩ রান তুলেছিল। জবাবে শ্রীলঙ্কা ৭১৩-৯ তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। তাদের লক্ষ্য ছিল বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে দ্রুত অলআউট করে ম্যাচ মুঠোয় পুরে নেওয়া। কিন্তু বাধা হচে দাঁড়ান মোমিনুল। প্রথম ইনিংসে ১৭৬ রান তোলার পরে দ্বিতীয় ইনিংসে তিনি ১০৫ রান করে শ্রীলঙ্কার টেস্ট জয়ের আশায় জল ঢেলে দেন। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৩০৭-৫ তোলার পরেই দুই দলের ক্যাপ্টেন টেস্ট ড্র করতে সম্মত হন।

ম্যাচের পরে উচ্ছ্বসিত বাংলাদেশ ক্রিকেটের নতুন নায়ক মোমিনুল বলেন, ‘‘প্রথম ইনিংসের তুলনায় দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরিটা এগিয়ে রাখব। কারণ এই সেঞ্চুরিটা ম্যাচটা বাঁচাতে সাহায্য করেছে। মোমিনুল এবং লিটন দাসের চতুর্থ উইকেটে ১৮০ রানের পার্টনারশিপই দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে শক্ত জমিতে দাঁড় করিয়ে দেয়। লিটন একটুর জন্য সেঞ্চুরি ফস্কান। তিনি শেষ পর্যন্ত আউট হন ৯৪ রানে।

মোমিনুল বলেন, ‘‘আমি আর লিটন প্রতিটা সেশন ধরে, প্রতি ঘণ্টা ধরে খেলব ঠিক করেছিলাম। আমরা গোটা দিন ব্যাট করব এটা ভেবে নামিনি। যেটা পরিকল্পনা করা কঠিন।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘মানসিক ভাবে শক্তিশালী থাকা এবং নিজের উপর বিশ্বাস রাখাটাই বড় কথা। দলের প্রত্যেকে এই জিনিসটা দেখিয়েছে। টিম ম্যানেজমেন্টও। ক্যাপ্টেন বলেছিল ম্যাচটা বাঁচাতে পারি এ নিয়ে যেন কোনও সন্দেহ না থাকে আমাদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mominul Haque Bangladesh vs Sri Lanka Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE