Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ভারতের জন্য পানেসর দাওয়াই অস্ট্রেলিয়ার

এক যুগেরও বেশি হয়ে গেল ভারতের মাটিতে টেস্ট জিততে পারেনি অস্ট্রেলিয়া। এ বার সেই লজ্জার রেকর্ড ভাঙতে চিরশত্রু ইংল্যান্ডের দ্বারস্থ হল ক্রিকেট অস্ট্রেলিয়া। স্পিন দিয়ে স্পিন কাঁটা তোলার ফর্মুলায় অস্ট্রেলিয়ার নবতম সংযোজন— মন্টি পানেসর।

মেলবোর্ন শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ০৩:৩১
Share: Save:

এক যুগেরও বেশি হয়ে গেল ভারতের মাটিতে টেস্ট জিততে পারেনি অস্ট্রেলিয়া। এ বার সেই লজ্জার রেকর্ড ভাঙতে চিরশত্রু ইংল্যান্ডের দ্বারস্থ হল ক্রিকেট অস্ট্রেলিয়া।

স্পিন দিয়ে স্পিন কাঁটা তোলার ফর্মুলায় অস্ট্রেলিয়ার নবতম সংযোজন— মন্টি পানেসর। ইংল্যান্ডের এই বাঁ-হাতি স্পিনারকে বোলিং পরামর্শদাতা হিসেবে নিয়োগ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের স্পিনার পানেসর ২০১২-১৩-র ভারত সফরে ১৭ উইকেট নিয়েছিলেন তিন টেস্টে। সেই অভিজ্ঞতাকে রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাডেজাদের বিরুদ্ধে কাজে লাগাতে চাইছে অস্ট্রেলিয়া। যাঁরা সদ্য শেষ হওয়া ইংল্যান্ড টেস্ট সিরিজে ৫৪ উইকেট তুলে নিয়েছেন জুটিতে।

অস্ট্রেলিয়া মিডিয়া জানাচ্ছে ৩৪ বছরের পানেসর চলতি সপ্তাহে সে দেশের সেন্টার অব এক্সেলেন্সে যাচ্ছেন স্টিভ ওকিফেদের প্রস্তুতিতে সাহায্য করতে। শুধু বাঁ-হাতি স্পিনার ওকিফে ও দলের বাকি তিন স্পিনারই নয়, পানেসর ব্যাটসম্যানদের প্রস্তুতিতেও সাহায্য করবেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার হাই পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ড, যাঁর নির্দেশে পানেসরকে পরামর্শদাতা করা হয়, তিনি বলেছেন, ‘‘মন্টি এসে গেলে ভারত সফরের প্রস্তুতি জোরকদমে শুরু করে দেওয়া যাবে। আমরা চাইছি ব্যাটসম্যানরাও এটা ভাল করে বুঝতে পারুক যে বোলাররা ওদের বিরুদ্ধে কী স্ট্র্যাটেজি নিতে পারে। মন্টি এই জায়গাটায় বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদেরও সাহায্য করবে তৈরি হতে।’’

সেই ২০০৪ সালে ভারতের মাটিতে শেষ টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। লজ্জার ট্র্যাডিশন ভাঙতে এ বার পানেসরের পাশাপাশি ভারতীয় অলরাউন্ডার শ্রীধরন শ্রীরামের পরমর্শের দিকেও তাকিয়ে তারা। ২০০০ থেকে ২০০৪ এই চার বছরে ভারতের জার্সিতে আটটি ওয়ান ডে খেলা শ্রীরাম অবশ্য এর আগেও অস্ট্রেলিয়ার পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন গত বছর শ্রীলঙ্কা সফর আর টি-টোয়েন্টি বিশ্বকাপে। ‘‘শ্রী এর আগেও অনেক বারই কাজ করেছেন আমাদের সঙ্গে। এখন ও দুবাইয়ে আমাদের অনূর্ধ্ব-১৬ দলের প্রস্তুতিতে সাহায্য করছে। উপমহাদেশের কন্ডিশন নিয়ে পরামর্শ দিচ্ছে। আমাদের প্লেয়ারদের ও চেনে আর ভারতে কী রকম কন্ডিশনের মুখোমুখি হতে হবে আমাদের ক্রিকেটারদের, সেটা শ্রী খুব ভাল করে জানে,’’ বলেছেন হাওয়ার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE