Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sports News

চরম অপুষ্টিতে খেলোয়াড়রা, এমন খাবার দিচ্ছে সাই!

শনিবার হরেন্দ্র হকি ইন্ডিয়াকে লিখিতভাবে জানিয়েছেন, প্রতিটি প্লেয়ারের রক্ত পরীক্ষার পর দেখা গিয়েছে সকলেই অপুষ্টিজনিত সমস্য়ায় ভুগছেন। যেটা ওদের খেলার উপর প্রভাব ফেলছে।

বেঙ্গালুরুর সাই সেন্টার। ছবি: সংগৃহিত।

বেঙ্গালুরুর সাই সেন্টার। ছবি: সংগৃহিত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ১৮:৩৭
Share: Save:

বেঙ্গালুরু সাইয়ের খাবারের গুণমান নিয়ে বিতর্কে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)। তাদের দেওয়া খাবার খেয়ে নাকি একাধিক খেলোয়াড় অপুষ্টিজনিত সমস্যায় ভুগছেন!

এক জন খেলোয়াড়ের শারীরিক সক্ষমতা যেমনটা হওয়া উচিত, সাইয়ের খাবার খেয়ে তার কোনও লক্ষণই দেখা যাচ্ছে খেলোয়াড়দের মধ্যে। ভারতীয় হকি দলের হেড কোচ হরেন্দ্র সিংহের অভিযোগের ভিত্তিতে নড়েচড়ে বসেছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন ও হকি ইন্ডিয়া। যা নিয়ে তড়িঘড়ি বৈঠক ডেকে যথাপোযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন সাই কর্তৃপক্ষ।

মঙ্গলবার সাই এক বার্তায় জানিয়েছে, ‘‘আমরা যে কোনও সাই সেন্টারে খাবারের গুণগত মান নিয়ে সব সময় সচেতন থাকি। প্রতিটা সেন্টারেই সেরা খাবার দেওয়ার চেষ্টা করি।’’ গত মার্চে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী সাই পরিদর্শনে যাওয়ার সময়েই এ নিয়ে প্রশ্ন উঠেছিল। তার পরই রাঁধুনী বদল করা হয়। খাবার যাতে স্বাস্থ্যবিধি মেনে তৈরি হয়, সে দিকেও নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু, তাতে যে কোনও কাজ হয়নি হরেন্দ্র সিংহের অভিযোগই তার প্রমাণ।

সাই-এর ডিজি জরুরি ভিত্তিতে বৈঠক ডেকেছেন। নিয়ম মেনে যাতে সবটা হয় সে দিকে নজর দেওয়ার ব্যাপারে নির্দেশ দেওয়া হয় আঞ্চলিক সব প্রধানদের। রিজিওনাল ডিরেক্টরদেরই দায়িত্ব, সাই সেন্টারের সব ব্যবস্থার দিকে নজর রাখা। হঠাৎ হঠাৎ পুরো ব্যবস্থা খতিয়েও দেখা হবে বিভিন্নি সাই সেন্টারে। ভুল থাকলে কড়া ব্যবস্থাও নেওয়া হবে।

আরও পড়ুন
উইম্বলডন কি রাফাকে পাচ্ছে, সংশয় তুঙ্গে

শনিবার হরেন্দ্র হকি ইন্ডিয়াকে লিখিত ভাবে জানিয়েছেন, প্রত্যেক খেলোয়াড়ের রক্ত পরীক্ষার পর দেখা গিয়েছে সকলেই অপুষ্টিজনিত সমস্যায় ভুগছেন। যেটা ওদের খেলার উপর প্রভাব ফেলছে। তিনি আরও জানিয়েছেন, সামনেই চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়ান গেমস বিশ্বকাপ। তার আগে হকি প্লেয়ারদের এই অপুষ্টির সমস্যা খুবই খারাপ। তিনি লেখেন, ‘‘আমি আপনাদের নজরে আনতে চাই, বেঙ্গালুরু সাইয়ের খাবারের মান এক জন ক্রীড়াবিদের জন্য ঠিকঠাক নয়। অতিরিক্ত তেল, ফ্যাট জাতীয় খাবার হাড়ের ক্ষতি করছে। অনেক খেলোয়াড়ই তাঁদের খাবারের মধ্যে পোকা বা চুল পেয়েছেন। এবং সেটা প্রায় নিয়মিতই।’’

তিনি আরও লেখেন, ‘‘কমনওয়েলথ গেমসের আগে শিবিরে এসেছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর। সেই সময় তিনিই সাইয়ের ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ৪৮ ঘণ্টার মধ্যে পরিবর্তনের কথা বলেছিলেন। কিন্তু তার পরও কিছু বদলায়নি।’’

হরেন্দ্র অভিযোগ পাওয়ার পর সাই কী ব্যবস্থা নেয়, সে দিকেই তাকিয়ে ক্রীড়ামহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE