Advertisement
২৪ এপ্রিল ২০২৪

কোনও মতে হার বাঁচালেন মুগুরুজা

অঘটনের ফরাসি ওপেনে বুধবারও একটা চমক দিতে পারতেন অ্যানেট কন্টাভে। রোলঁ গ্যারোজে গত বারের চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজাকে দ্বিতীয় রাউন্ডে ছিটকে দিয়ে। বিশ্বের ৫৩ নম্বর প্রথম সেট টাইব্রেকারে জেতার পরে দ্বিতীয় সেটের শুরুতেও ২-০ এগিয়ে গিয়েছিলেন।

বিজয়িনী: প্রথম সেট হেরেও জিতলেন মুগুরুজা। ছবি: গেটি ইমেজেস।

বিজয়িনী: প্রথম সেট হেরেও জিতলেন মুগুরুজা। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জুন ২০১৭ ০৪:৪৪
Share: Save:

ফরাসি ওপেনের গত বারের দুই চ্যাম্পিয়নের চ্যালেঞ্জ ছিল বুধবার। তাতে এক জন হারতে হারতে বাঁচলেন— স্পেনের গারবিনে মুগুরুজা। আর এক জন হাসতে হাসতে জিতলেন— নোভাক জকোভিচ।

অঘটনের ফরাসি ওপেনে বুধবারও একটা চমক দিতে পারতেন অ্যানেট কন্টাভে। রোলঁ গ্যারোজে গত বারের চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজাকে দ্বিতীয় রাউন্ডে ছিটকে দিয়ে। বিশ্বের ৫৩ নম্বর প্রথম সেট টাইব্রেকারে জেতার পরে দ্বিতীয় সেটের শুরুতেও ২-০ এগিয়ে গিয়েছিলেন। কিন্তু হেরে গেলেন মুগুরুজার মরিয়া লড়াইয়ের কাছে।

একটা সময় মনে হচ্ছিল এস্তোনিয়ার কন্টাভেই একটা অঘটন ঘটাতে চলেছেন। চলতি মরসুমে স্টুটগার্ট ওপেনেই মুগুরুজাকে হারিয়ে দিয়েছিলেন কন্টাভে। প্যারিসেও তার রিপ্লে হতে যাচ্ছে এটাই যখন সবাই ধরে নিতে চলেছে ঠিক তখনই দুরন্ত ভাবে ম্যাচে ঘুরে দাঁড়ান স্প্যানিশ তারকা। শেষ পর্যন্ত চতুর্থ বাছাই মুগুরুজা জেতেন ৬-৭ ( ৪-৭), ৬-৪, ৬-২।

কী ভাবে ঘুরে দাঁড়ালেন সেটা ম্যাচের পরে স্পষ্ট করে দিলেন মুগুরুজা। ‘‘ফরাসি ওপেনে একটা অন্য মানসিকতা নিয়ে খেলতে নামি। প্রত্যেকটা পয়েন্টের জন্য আমাকে লড়াই করতে হবে। এটা সব সময় মাথায় থাকে,’’ বলেন গত বার ফরাসি ওপেনের ফাইনালে সেরিনা উইলিয়ামসকে হারানো স্প্যানিশ খেলোয়াড়। সঙ্গে যোগ করেন, ‘‘প্রথম দু’সেটে ও এত ভাল খেলছিল কী বলব। আমি এই সময়টায় শুধু অপেক্ষা করে গিয়েছি। কখন আমার সময় আসবে তার অপেক্ষা। তৃতীয় সেটে সেই মুহূর্তটা আসে।’’

আরও পড়ুন: ফরাসি ওপেনের ডাবলস থেকে বিদায় সানিয়ার, এগোলেন বোপান্নারা

নোভাক জকোভিচকে অবশ্য মুগুরুজার মতো এতটা কঠিন লড়াইয়ের সামনে পড়তে হয়নি বুধবার। ঘণ্টা দুয়েকের মধ্যেই সার্বিয়ান মহাতারকা পর্তুগালের জোওয়াও সৌসাকে হারানো নিশ্চিত করে ফেলেন। ফল ৬-১, ৬-৪, ৬-৩। বিশ্বের দু’নম্বর তাঁর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৫৯ নম্বরে থাকা প্রতিদ্বন্দ্বীর সার্ভিস ছ’বার ভাঙেন। এই নিয়ে চার বার মুখোমুখি লড়াইয়ে চার বারই সৌসাকে হারালেন তিনি। প্রি-কোয়ার্টারে উঠতে এ বার জকোভিচের সামনে আর্জেন্তিনার দিয়েগো সোয়ার্জম্যান। ম্যাচে জিতে জকোভিচ বলেন, ‘‘প্রথম আর দ্বিতীয় রাউন্ডে আমি ফেভারিট। এটা ধরে নেওয়া যেতে পারে। তবে খেলাধুলোয় কিছুই আগাম বলা যায় না। আমার মনে হয় প্রথম দুটো সেটে খুব ভাল গিয়েছে আমার জন্য। তৃতীয় সেটে লড়াইটা কঠিন হয়ে উঠেছিল।’’

রোলঁ গ্যারোজের আর এক ফেভারিট রাফায়েল নাদালও বুধবার সহজেই জিতলেন দ্বিতীয় রাউন্ডে। যিনি এ বার দশ নম্বর ফরাসি ওপেন জেতার লক্ষ্যে নেমেছেন। নেদারল্যান্ডসের রবিন হাসে-কে নাদাল হারালেন ৬-১, ৬-৪, ৬-৩। জেতার পরে নাদাল বললেন, ‘‘প্রায় গোটা ম্যাচটাই নিজের শটগুলো নিয়ন্ত্রণে রাখতে পেরেছিলাম। আর স্ট্রেট সেটে জেতাটা তো সব সময়ই দারুণ ব্যাপার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE