Advertisement
২০ এপ্রিল ২০২৪
আইএসএল// এটিকে ১ : মুম্বই ২

ফের হেরে ফুটবলারদেরই দুষলেন কলকাতার কোচ

প্রধান স্ট্রাইকার রবি কিন অধিকাংশ ম্যাচেই চোটের কারণে মাঠের বাইরে। অন্দরমহলের এই অস্থিরতা খেলার মধ্যেও ফুটে উঠেছে। মুম্বইয়ের বিরুদ্ধে এ দিন ২২ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল কলকাতার।

হারের ধাক্কায় জেরবার ওয়েস্টউড। ছবি: সুদীপ্ত ভৌমিক

হারের ধাক্কায় জেরবার ওয়েস্টউড। ছবি: সুদীপ্ত ভৌমিক

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০৪
Share: Save:

রবিবাসরীয় সন্ধ্যায় যুবভারতীর গ্যালারিতে এটিকে বনাম মুম্বই সিটি এফসি ম্যাচের হাফটাইমে রাগে গজগজ করছিলেন এক দর্শক। তাঁর ক্ষোভের কারণ যদিও এটিকের পরিকল্পনাহীন ফুটবলের জন্য নয়। তিনি ক্ষুব্ধ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে শিখর ধবনের ব্যাটিং-তাণ্ডব উপেক্ষা করে ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-র ম্যাচ দেখতে আসার জন্য!

আইএসএলে দু’বারের চ্যাম্পিয়ন এটিকে। অথচ দশ দলের লিগে এই মরসুমে আট নম্বরে তারা। চ্যাম্পিয়ন হওয়ায় স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছে। আইএসএলের মাঝপথেই টেডি শেরিংহ্যামকে কোচের পদ থেকে সরিয়ে সহকারী অ্যাশলে ওয়েস্টউডের হাতে দায়িত্ব তুলে দিয়েছেন এটিকে কর্তারা। সেই ওয়েস্টউড দলের চরম সংকটের মধ্যেও চ্যাম্পিয়ন্স লিগে ধারাভাষ্য দিতে মুম্বই চলে গিয়েছিলেন। কোচ না থাকায় দু’দিন অনুশীলনও পণ্ড হয়ে গিয়েছিল এটিকে-র! অথচ মুম্বইয়ের বিরুদ্ধে ওয়েস্টউড কাঠগড়ায় তুললেন ফুটবলারদেরই। সাংবাদিক বৈঠকে বললেন, ‘‘ডিফেন্ডারের ভুলে ফ্রি-কিক পায় মুম্বই। আর সেটা থেকেই গোল করে মার্সিও নাসিমেন্তো।’’

প্রধান স্ট্রাইকার রবি কিন অধিকাংশ ম্যাচেই চোটের কারণে মাঠের বাইরে। অন্দরমহলের এই অস্থিরতা খেলার মধ্যেও ফুটে উঠেছে।

মুম্বইয়ের বিরুদ্ধে এ দিন ২২ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল কলকাতার। কিন্তু পেনাল্টি বক্সের ভিতর থেকে অবিশ্বাস্য ভাবে মুম্বই গোলরক্ষক অমরিন্দর সিংহের গায়ে মারেন টোমাস কোনর। তার পরেই আশ্চর্য ভাবে ম্যাচ থেকে হারিয়ে গেল দু’বারের চ্যাম্পিয়নরা। ৩২ মিনিটে প্রায় ২২ গজ দূর থেকে ফ্রি-কিকে অসাধারণ গোল করে মুম্বইকে এগিয়ে দেন ব্রাজিলের মার্সিও নাসিমেন্তো রোজারিও।

অ্যাওয়ে ম্যাচ বলে এটিকে-র বিরুদ্ধে ৪-৫-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন মুম্বই কোচ আলেকজান্দার গুইমারেস। ফরোয়ার্ডে একা স্পেনের রাফায়েল আসিন। চমকপ্রদ ঘটনা হচ্ছে, এটিকে-র বিরুদ্ধে এগিয়ে যাওয়ার পরেই বদলে ফেললেন স্ট্র্যাটেজি। আক্রমণের ঝাঁঝ বাড়াতে রাফায়েলের সঙ্গে জুড়ে দেন ক্যামেরুনের আচিলি ইজিমবি-কে!

মুম্বইয়ের কোচ কোস্তা রিকার হয়ে ১৯৯০ বিশ্বকাপে খেললেও জন্মেছেন ব্রাজিলে। আলেকজান্দ্রো বলেন, ‘‘পরিস্থিতি যতই প্রতিকূল হোক, ব্রাজিলীয়দের অস্ত্র আক্রমণাত্মক ফুটবলই।’’ রবিবার যুবভারতীতে সাড়ে চার হাজার দর্শকের সামনে তারই প্রতিফলন দেখা গেল মুম্বইয়ের খেলায়।

গতির বিরুদ্ধে দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য ম্যাচে ফিরল কলকাতা। কোনর টোমাসের পাস থেকে ৪৭ মিনিটে গোল করে সমতা ফেরান বিপিন সিংহ। পনেরোতম ম্যাচে। যদিও এটিকে শিবিরের উচ্ছ্বাস দীর্ঘস্থায়ী হয়নি। ৫৩ মিনিটে সঞ্জু প্রধানের পাস থেকে রাফায়েল গোল এগিয়ে দেন মুম্বইকে। ম্যাচের শেষ মুহূর্তে রায়ান টেলরের ফ্রি-কিক ধাক্কা লাগার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে গিয়েছিল এটিকে-র হার বাঁচানোর স্বপ্ন। শেষ ছ’টি ম্যাচের পাঁচটিতেই হারল এটিকে। ১৫ ম্যাচে এটিকের মোট গোল ১১টি। অথচ চলতি আই লিগে মোহনবাগানের দিপান্দা ডিকা এখনও পর্যন্ত একাই ১১টি গোল করে ফেলেছেন!

কলকাতা শিবিরে আঁধার নামার রাতেই কিছুটা স্বস্তি ফিরল রণবীর কপূরের দলে। এটিকে-কে হারিয়ে বলবন্ত সিংহ-রা যে বাঁচিয়ে রাখলেন শেষ চারে খেলার আশা।

এটিকে: সোরাম পোরেই, আশুতোষ মেটা, আনোয়ার আলি, জর্ডি মন্তেল, কিগান পেরিরা (প্রবীর দাশ), কোনর টোমাস, রায়ান টেলর, জয়েশ রানে (রবিন সিংহ), ড্যারেন কালদেরিয়া (হিতেশ শর্মা), বিপিন সিংহ ও মার্টিন প্যাটারসন।

মুম্বই সিটি এফসি: অমরিন্দর সিংহ, মার্সিও নাসিমেন্টো, গের্সন ভিয়েরা, রাজু গায়কোয়াড়, এভার্টন দস স্যান্টোস, সাহিল তাভোরা (মেহরাজউদ্দিন ওয়াডু), আচিলে ইজিমবি (লুসিয়ান গোইয়ান), জাকির মুন্ডাপ্পা, শেহনাজ সিংহ, সঞ্জু প্রধান (বলবন্ত সিংহ) ও রাফায়েল আসিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE