Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Mushfiqur Rahim

একগুচ্ছ রেকর্ড গড়ে মুশফিকুরের ডাবল সেঞ্চুরি

দুশোর বেশি রান করে টেস্টে দেশের সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ভাঙার নজির এর আগে রয়েছে স্যার ডন ব্র্যাডম্যান, জর্জ হেডলি, ভিনু মানকড়, ব্রায়ান লারা ও বীরেন্দ্র সহবাগের। মুশফিকুর হলেন ষষ্ঠ ক্রিকেটার।

উচ্ছ্বসিত মুশফিকুর। ছবি: এএফপি।

উচ্ছ্বসিত মুশফিকুর। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ১৮:৩৩
Share: Save:

বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের ইনিংস খেললেন মুশফিকুর রহিম। সোমবার ঢাকায় জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে ২১৯ রানে অপরাজিত থাকলেন তিনি। টপকে গেলেন গত বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাকিব আল হাসানের ২১৭ রানকে।

দুশোর বেশি রান করে টেস্টে দেশের সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ভাঙার নজির এর আগে রয়েছে স্যার ডন ব্র্যাডম্যান, জর্জ হেডলি, ভিনু মানকড়, ব্রায়ান লারা ও বীরেন্দ্র সহবাগের। এই তালিকায় মুশফিকুর হলেন ষষ্ঠ ক্রিকেটার।

বাংলাদেশের হয়ে টেস্টে সর্বাধিক রান রয়েছে তামিম ইকবালের। তা ভাঙতে আর ৮৭ রান দরকার মুশফিকুরের। এখনই তাঁর হয়ে গিয়েছে ৩৯৬২ রান। চলতি বছরে মুশফিকুরের ২১৯ রানই আবার প্রথম দ্বিশতরান। টেস্টে এটা তাঁর দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তিনিই হলেন একমাত্র উইকেটকিপার, যাঁর টেস্টে দুটো ডাবল সেঞ্চুরি রয়েছে। এর আগে সাতজন কিপার টেস্টে দ্বিশতরান করেছেন।

আরও পড়ুন: ভারতীয় স্পিনের বিরুদ্ধে এক ভারতীয়েরই সাহায্য চাইছে অস্ট্রেলিয়া​

আরও পড়ুন: মাঠে অসুস্থ কিশোরী ম্যাসকট, কোলে তুলে নিলেন হরমনপ্রীত​

ম্যারাথন ইনিংসে ৪২১ বল খেলেছেন মুশফিকুর। এটা আবার বাংলাদেশের রেকর্ড। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে মহম্মদ আশরাফুল ৪১৭ বল খেলেছিলেন। এই ইনিংসে ৫৮৯ মিনিট ক্রিজে ছিলেন মুশফিকুর। এটাও বাংলাদেশের রেকর্ড। ১৮ বছর আগে বাংলাদেশের অভিষেক টেস্ট ভারতের বিরুদ্ধে আমিনুল ইসলাম ৫৩৫ মিনিট ক্রিজে ছিলেন। তিনি করেছিলেন ১৪৫ রান।

সোমবার সকালে পাঁচ উইকেটে ৩০৩ নিয়ে খেলতে শুরু করেছিল বাংলাদেশ। মুশফিকুর খেলছিলেন ১১১ রানে। তাঁর ২১৯ রানের ইনিংসে রয়েছে ১৮ চার ও একটি ছয়। সাত উইকেটে ৫২২ রান তুলে বাংলাদেশ ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। দিনের এক উইকেটে ২৫ তুলেছে জিম্বাবোয়ে। প্রসঙ্গত, প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ এগিয়ে রয়েছে জিম্বাবোয়ে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE