Advertisement
১৬ এপ্রিল ২০২৪
‘লা ডেসিমা’

অভিযান শুরু করেই নতুন বিতর্কে নাদাল

চেলসি, মুম্বই ইন্ডিয়ান্সের পর কি এ বার চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল? সবাই যে ‘অল ব্লু’জ’। খেলার দুনিয়ায় এখন না কি নীলের জয়জয়কার। যাবতীয় সাফল্য নীল-বাহিনীর। সে জন্যই কি ‘লা ডেসিমা’-র লক্ষ্যে নামা রাফায়েল নাদাল রোলাঁ গারোয় নামলেন পুরো নীল রঙে নিজেকে মুড়ে? মঙ্গলবার তিনি অনায়াসে ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডের বাধা টপকানোর পরই সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠল এই প্রশ্ন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মে ২০১৫ ০২:৩৩
Share: Save:

চেলসি, মুম্বই ইন্ডিয়ান্সের পর কি এ বার চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল? সবাই যে ‘অল ব্লু’জ’।
খেলার দুনিয়ায় এখন না কি নীলের জয়জয়কার। যাবতীয় সাফল্য নীল-বাহিনীর। সে জন্যই কি ‘লা ডেসিমা’-র লক্ষ্যে নামা রাফায়েল নাদাল রোলাঁ গারোয় নামলেন পুরো নীল রঙে নিজেকে মুড়ে? মঙ্গলবার তিনি অনায়াসে ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডের বাধা টপকানোর পরই সোশ্যাল মিডিয়ায় ভেসে উঠল এই প্রশ্ন।
পরিসংখ্যানটা এ রকম। ১০-৯-৬৬-১। দেখতে ক্রিকেট মাঠে কোনও বোলারের বিশ্লেযণের মতো। আসলে এটা গত দশ বছরে রোলাঁ গারোয় নাদালের কীর্তির খতিয়ান। এই দশ বছরে ন’বার চ্যাম্পিয়ন তিনি। ৬৬টি ম্যাচে জয় ও মাত্র একটিতে হার। রোলাঁ গারোর লাল কোর্টে যাঁর এ হেন পারফরম্যান্স, তাঁর ‘লা দেসিমা’ হবে না তো কার হবে? শব্দটার মানে দশ নম্বর। এ বার চ্যাম্পিয়ন হলে দশম ফরাসি খেতাব ঢুকবে তাঁর ট্রফির শো কেসে।

মঙ্গলবার ফিলিপ শাতরিয়ে কোর্টে স্থানীয় খেলোয়াড় কোয়েন্টিন হেলিজকে ৬-৩, ৬-৩, ৬-৪ হারিয়ে সেই লক্ষ্যে প্রথম ধাপটি পেরলেন স্প্যানিশ তারকা। তা সত্ত্বেও অবশ্য সিঙ্গলসে বিশ্বের ২৯৬ নম্বরকে হারাতে এক ঘন্টা ৫০ মিনিট কেন লেগে গেল, সেই প্রশ্নও তুলেছেন সমালোচকরা। তবে জিতে উঠে নাদাল তার উত্তরও দিয়ে দিয়েছেন। বলেছেন, ‘‘সেটা বড় ব্যাপার নয়। বড় ব্যাপার হল, কতটা নিখুঁত টেনিস খেললাম।’’ পরিসংখ্যান বলছে, এ দিন তাঁর ডাবল ফল্টের সংখ্যা মাত্র এক। আনফোর্সড এরর করেছেন ১৩টি। অথচ একটিও এস্ মারেননি।

এস্ হাঁকালেন ম্যাচের পর। এবং তা নিয়ে শুরু হল নতুন বিতর্ক। এক আম্পায়ারকে অপছন্দ করেন বলে তাঁকে নাকি আর তাঁর ম্যাচ না দেওয়ার অনুরোধ করেছিলেন নাদাল। হচ্ছেও তাই। ফেব্রুয়ারিতে রিও ওপেনের সেমিফাইনালে কার্লোস বার্নার্ডস নিয়ম মেনেই সময় নষ্ট করার অপরাধে নাদালকে একটি ফার্স্ট সার্ভ করতে দেননি। কোর্টেই সেই আম্পায়ারের উদ্দেশ্যে নাদালকে হুমকি দিতে শোনা গিয়েছিল। এ দিন সে কথা স্বীকার করে নতুন করে হইচই ফেলে দিলেন স্প্যানিশ তারকা। প্রশ্ন উঠেছে, নাদালের মতো মেগা তারকাদের কথাতেই কি তা হলে চলছে এটিপি?

তবে নোভাক জকোভিচ যে নাদালের ‘লা ডেসিমা’-র সামনে সবচেয়ে বড় বাধা হতে চলেছেন, তা প্রথম রাউন্ডেই দেখিয়ে দিলেন। বিশ্বের ৮৬ নম্বর ফিনল্যান্ডের জারকো নিয়েমিনেনের বিরুদ্ধে দ্বিতীয় সেটে ১-৪ পিছিয়ে থাকার পরও শেষ পর্যন্ত ৭-৫-এ জিতে। প্রথম রাউন্ডের এই ম্যাচ শেষ পর্যন্ত ৬-২, ৭-৫, ৬-২ জেতেন বিশ্বের এক নম্বর। এ দিন জিতলেন পেত্রা কিভিতোভা, ক্যারলিন ওজনিয়াকি এবং ডেভিড ফেরেরও। তবে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন কানাডার ‘দ্বিতীয় শারাপোভা’ ইউজিন বুশার্ড। ছেলেদের ডাবলস থেকেও ছিটকে গেলেন মহেশ ভূপতি ও নিক কিরগিয়স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE