• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কদিন আগেও সুতোয় ঝুলছিল কেরিয়ার, জোড়া রেকর্ড লিয়ঁর

Nathan Lyon
দিনের সফলতম বোলার নাথান লিয়ঁ।পিটিআই।

বার বার বাদ পড়তে হয়েছে। ফর্ম সব সময় সঙ্গ দেয়নি। ২০১১ তে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক। তাঁর খেলেছেন কিন্তু সে ভাবে নিজেকে চেনাতে পারেননি। ভারতের বিরুদ্ধে ফিরলেন স্বমহিমায়। চেনালেন জাত। বিশ্বাস হচ্ছিল না স্বয়ং লিয়ঁরও। দিনের শেষে বলছিলেন, ‘‘আমি ঠিক জানি না কী বলব। শেষ কয়েক ঘণ্টা আমার জীবনে খুব গুরুত্বপূর্ণ। অনেকদিন পর অনেকক্ষণ হাসলাম।’’

প্রথম টেস্টে পুণেতে অস্ট্রেলিয়ার হয়ে দায়িত্ব তুলে নিয়েছিলেন শন কিফ। দুই ইনিংস মিলে মোট ১২ উইকেট এসেছিল তাঁর দখলে। আর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেই সেই দায়িত্ব হাত বদলে চলে এল নাতান লিয়ঁর কাছে। ৫০ রানের তাঁর আট উইকেটের ধাক্কায় ভারতের প্রথম ইনিংস প্রথম দিনই শেষ হয়ে গেল ১৮৯ রানে।

আরও খবর: এ বার লিয়ঁর স্পিনে কুপোকাত ভারতীয় ব্যাটিং, একা লড়লেন রাহুল

নাথান লিয়ঁ শুধু যে আট উইকেট নিয়ে ভারতকে তাদেরই ঘরের মাঠে গুটিয়ে যেতে বাধ্য করলেন এমনটা নয়। সঙ্গে নামের পাশে লিখে নিলেন একাধিক উইকেট। প্রথম অস্ট্রেলিয়ান বোলার হিসেবে ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ উইকেটের মালিক এখন তিনিই। ২৯ বছরের অফ স্পিনার ভেঙে দিয়েছেন ব্রেট লির রেকর্ড। ব্রেটলির দখলে রয়েছে ১২ ম্যাচে ৫৩টি উইকেট। সমান সংখ্যক ম্যাচ থেকে একদিনেই সেই লক্ষ্য ছাপিয়ে গেলেন লিয়ঁ। বেঙ্গালুরুর চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে শনিবার এক ইনিংসেই আট উইকেট তুলে নিলেন নাথান লিয়ঁ। এই আটে তাঁর শিকার লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহালি, অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাডেজা ও ইশান্ত শর্মা। লিয়ঁ বলেন, ‘‘জন ডেভিডসনকে সঙ্গে নিয়ে আমি অনেক খেটেছি। ওর ভূমিকা অনস্বীকার্য। আমি অশ্বিনের বোলিংয়ের ভিডিও দেখেছি। কিন্তু নিজের ক্ষমতা অনুযায়ী বল করেছি।’’
নাথান লিয়ঁকে নিয়ে তাঁর সতীর্থদের উচ্ছ্বাস।
 
এটা তো গেল একজন অস্ট্রেলিয়ান বোলারের ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড। এর সঙ্গে যেটা যু্ক্ত হয়ে গেল সেটা হল ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে এক ইনিংসে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড। এটাই তাঁর জীবনের সেরা বোলিং। কিন্তু কিছু দিন আগেও দলে জায়গা পেতে রীতিমতো বেগ পেতে হচ্ছিল নাথান লিয়ঁকে। যদিও ভারত সফরে আসার আগে ড্যারেন লেম্যান জানিয়ে দিয়েছিলেন, ভারতে লিয়ঁই হবে সেরা স্পিনার। প্রথম টেস্টে পাঁচটি উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে কী করেন এখন সেটাই দেখার। প্রথম ইনিংসে ইতিমধ্যেই বাজিমাত হয়ে গিয়েছে।
 
ভারতের প্রথম ইনিংসে একমাত্র লোকেশ রাহুলই ৯০ রানের ইনিংস খেলেছেন। কিন্তু লিয়ঁর বলে উইকেট ছুঁড়ে দিয়ে অসময়ে প্যাভেলিয়নে ফিরতে হয়েছে তাঁকে। লোকেশ ছিলেন লিয়ঁ সাত নম্বর শিকার। শেষ শিকার ইশান্ত শর্মা। আর তাঁর সঙ্গেই রেকর্ডে পৌঁছে গেলেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন