• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হকিকে জাতীয় খেলা করা হোক, মোদীকে আর্জি পট্টনায়কের

Naveen Patnaik
ওড়িশার মুখ্য়মন্ত্রী নবীন পট্টনায়ক। —ফাইল চিত্র।

হকিকে দেশের জাতীয় খেলার আখ্যা দেওয়া হোক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই আর্জি জানিয়ে চিঠি লিখলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। একটা সময় হকিকেই দেশের জাতীয় গেম বলা হত। এক সময় সেটা ছিল। কবাডিও ছিল দেশের জাতীয় খেলা। কিন্তু বর্তমানে তেমনভাবে কোনও জাতীয় খেলা নেই ভারতের। এ বার সেই আবেদনই করলেন নবীন পট্টনায়ক।

বেসরকারিভাবে এখনও হকিকেই ভারতের জাতীয় গেমস ধরা হয়। আর নভেম্বরেই ওড়িশার মাটিতে বসতে চলেছে হকি বিশ্বকাপের আসর। সে কারণেই আরো বেশি করে পট্টনায়ক চাইছেন হকিকে সরকারিভাবে জাতীয় খেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।

পট্টনায়ক তাঁর চিঠিতে মোদীকে লিখেছেন, ‘‘আপনি জানেন পরের বিশ্বকাপ হকি নভেম্বরে ওড়িশায় হবে। এই টুর্নামেন্টের পুরো প্রস্তুতি নিয়ে যখন আলোচনায় বসলাম তখন আমি জেনে অবাক হলাম, যা আমরা জাতীয় খেলা হিসেবে জানতাম সেটা আসলে জাতীয় খেলাই নয়।’’

আরও পড়ুন
মেসি ছাড়া ওদের কিস্যু নেই, হুঙ্কার ক্রোয়েশিয়ার

এর সঙ্গে তিনি আরও লেখেন, ‘‘আমি নিশ্চিত আপনিও সহমত হবেন, আমাদের দেশের কোটি কোটি মানুষের প্রিয় খেলা হকির জাতীয় খেলার স্বীকৃতি পাওয়া উচিৎ। যেটা সেই সব হকি প্লেয়ারদেরও সম্মান জানানো হবে যাঁরা আমাদের দেশকে হকিতে গর্বিত করেছে।’’

গত ফেব্রুয়ারিতে হকি বিশ্বকে চমকে দিয়ে ওড়িশা সরকার ঘোষণা করেছিল তারাই ভারতীয় হকি দলকে স্পনসর করবে। এভাবে কোনও রাজ্য সরকার কোনও জাতীয় দলের স্পনসর হয়েছে অতীতে এমনটা কখনও হয়নি। হকিই একমাত্র খেলা যেখান থেকে ভারতের ঘরে এসেছিল আটটি অলিম্পিক স্বর্ণ পদক। ভারতের রাজ্যগুলির মধ্যে সব থেকে বেশি হকিপ্রেমী রয়েছেন ওড়িশাতেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন