Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বিশ্বমঞ্চে ফের চমক নীরজের

ফ্রান্সের এই মিটে সোনা জিতলেও নীরজের ব্যক্তিগত এবং জাতীয় রেকর্ড কিন্তু আরও ভাল। এই বছরই তিনি দোহায় ডায়মন্ড লিগে জ্যাভলিন ছোড়েন ৮৭.৪৩ মিটার। যা বর্তমান জাতীয় রেকর্ড।

সেরা: পানিপথের প্রত্যন্ত গ্রাম খান্দ্রার অ্যাথলিট নীরজ চোপড়া জ্যাভলিন ছোড়ায় ছাপিয়ে গেলেন বিশ্বসেরাদেরও। এ বার নজর এশিয়ান গেমসে। ফাইল চিত্র

সেরা: পানিপথের প্রত্যন্ত গ্রাম খান্দ্রার অ্যাথলিট নীরজ চোপড়া জ্যাভলিন ছোড়ায় ছাপিয়ে গেলেন বিশ্বসেরাদেরও। এ বার নজর এশিয়ান গেমসে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৮ ০৩:৩০
Share: Save:

ভারতের নীরজ চোপড়া ফ্রান্সের শঁতেভিয়ে অ্যাথলেটিক্স মিটে সোনা জিতলেন জ্যাভলিন ছোড়ায়। হরিয়ানার পানিপথের খান্দ্রা গ্রামের এই অ্যাথলিট ছুড়েছেন ৮৫.১৭ মিটার। বাকি প্রতিদ্বন্দ্বীদের তিনি পিছনে ফেলে দেন অনেকটাই। দ্বিতীয় মলদোভার আন্দ্রিয়ান মারদারে ছুঁড়ছেন ৮১.৪৮ মিটার। এবং ব্রোঞ্জজয়ী লিথুয়ানিয়ার এডিস মাতুসেভিসাস ৭৯.৩১ মিটার। এই ইভেন্টে নেমেছিলেন ২০১২ অলিম্পিক্সে সোনাজয়ী ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কেশর্ন ওয়ালকটও। কিন্তু তিনি মাত্র ৭৮.২৬ মিটার জ্যাভলিন ছুড়ে সবাইকেই হতাশ করেন।
ফ্রান্সের এই মিটে সোনা জিতলেও নীরজের ব্যক্তিগত এবং জাতীয় রেকর্ড কিন্তু আরও ভাল। এই বছরই তিনি দোহায় ডায়মন্ড লিগে জ্যাভলিন ছোড়েন ৮৭.৪৩ মিটার। যা বর্তমান জাতীয় রেকর্ড। যদিও দোহায় তিনি চতুর্থ হয়েছিলেন। আর অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে সোনা জেতেন ৮৬.৪৭ মিটার ছুড়ে।
নীরজের কোচ এখন জার্মানির উয়ে হন্। এই ইভেন্টে এক সময় তাঁর বিশ্বরেকর্ড ছিল। জাতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের প্রেসিডেন্ট আদিল সুমারিয়ালা এ দিন নীরজকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘‘নীরজকে অভিনন্দন। আলাদা করে ধন্যবাদ জানাতেই হবে সাই আর কেন্দ্রীয় সরকারকে। কোচের সঙ্গে ওঁকে ফিনল্যান্ড আর ফ্রান্সে পাঠানোর জন্য।’’ নীরজের বয়স এখন মাত্র কুড়ি বছর। তিনি প্রথম নজর কাড়েন ২০১৬ সালে জুনিয়রে বিশ্বরেকর্ড করে। অনূর্ধ্ব ২০ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তিনি সোনা জিতেছিলেন ৮৬.৪৮ মিটার জ্যাভলিন ছুড়ে। অবশ্য রিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করতে পারেননি। নীরজের সামনে বড় পরীক্ষা এখন আগামী মাসের জাকার্তা এশিয়ান গেমস। সেখানে অবশ্য লড়াইটা বেশ কঠিন। এই ইভেন্টে এশীয় রেকর্ড ৯১.৩৬ মিটার। এক বছর আগে এই রেকর্ড করেন চিনা তাইপেইয়ের চেং চাও শুন। জাকার্তা এশিয়াডে তাঁরও অংশ নেওয়ার কথা। প্রসঙ্গত এই ইভেন্টে বিশ্বরেকর্ডও বেশ পুরনো। ১৯৯৬ সালে ইয়ান জেলেনসি জ্যাভলিন ছুড়েছিলেন ৯৮.৪৮ মিটার। যে রেকর্ড আজও অক্ষত।
ফেডারেশন এশিয়ান গেমসেও নীরজের সাফল্যের ব্যাপারে আশাবাদী। তাঁকে বিদেশি কোচের অধীনেও দেওয়া হয়েছে। সঙ্গে দেশের অপেক্ষাকৃত দুর্বল মিটগুলোতেও অংশ না নেওয়ার ব্যাপারে তাঁকে ছাড় দেওয়া হয়েছে। হরিয়ানার প্রত্যন্ত গ্রামের অ্যাথলিট নিজের প্রস্তুতি নিয়ে দারুণ সচেতন। এ’বছরই তিনি ডায়মন্ড লিগে নামতে চাননি ভাল প্রস্তুতি নিতে না পারায়। নীরজ বলেছিলেন, ‘‘কমনওয়েলথের পরে দেশে প্রতি দিনই সংবর্ধনায় ডাকা হত। অনুশীলন করতে পারছিলাম না বলে বেশ চিন্তায় ছিলাম। তাই দোহাতেও যেতে চাইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE