• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভক্তকে লাখোপতি করতে পারে ডনের বডিলাইন ব্যাট

Don Bradman
ঐতিহাসিক: বডিলাইনে ব্র্যাডম্যান। (বাঁ দিকে) ডনের সেই ব্যাট। ফাইল চিত্র

এত দিন কোনও কাজ করতেন না নিউজ়িল্যান্ডের এক ক্রিকেট সমর্থক। ক্রিকেট সরঞ্জাম জোগাড় করে জমিয়ে রাখার নেশা ছিল তাঁর বরাবরের। কিন্তু তাঁর কাছে এমন এক সম্পদ রয়েছে যা বিক্রি করলে প্রচুর অর্থের মালিক হয়ে যেতে পারেন। তিনি নিউজ়িল্যান্ডের জেমস স্যান্ডার্স। তাঁর কাছেই রয়েছে ঐতিহাসিক বডিলাইন সিরিজে ব্যবহৃত স্যর ডোনাল্ড ব্র্যাডম্যানের একটি ব্যাট।

কয়েক বছর আগেই একটি ‘অ্যান্টিক শপ’ থেকে কয়েকশো ডলার খরচ করে ব্র্যাডম্যানের ব্যবহৃত ব্যাট সংগ্রহ করেন স্যান্ডার্স। সে ব্যাটে ব্র্যাডম্যানের পাশাপাশি ইংল্যান্ড দলের ১৬ জনের স্বাক্ষর রয়েছে। এ বার সেই ব্যাট মেলবোর্নের অকশন হাউসে উঠতে চলেছে ১১ অগস্ট।

১৯৩২-৩৩ সালের বডিলাইন সিরিজের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেন ব্র্যাডম্যান। শোনা যাচ্ছে, এই ব্যাট দিয়েই ইংল্যান্ডের বিধ্বংসী জুটি হ্যারল্ড লারউড ও বিল ভোসের বিরুদ্ধে লড়াই করেছিলেন কিংবদন্তি ব্যাটসম্যান। নিলামকারী চার্লস লেস্কি এর আগেও ব্র্যাডম্যানের পাঁচটি ব্যাট নিলামে তুলেছিলেন। তিনিই জানিয়ে দেন, এই ব্যাটটির দর উঠতে পারে ২৫ থেকে ৩৫ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৭ থেকে ২৭ লক্ষ টাকা)। 

নিলামকারী লেস্কি বলছিলেন, ‘‘সিরিজ শেষ হওয়ার পরে এই ব্যাটেই সই সংগ্রহ করেছিলেন ব্র্যাডম্যান। যা আরও আকর্ষণীয় করে তুলেছে ক্রিকেটপ্রেমীদের কাছে। ব্র্যাডম্যানের পাশাপাশি, লারউড, ডগলাস জার্ডিন, বিল ভোসের সই রয়েছে ব্যাটে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন