Advertisement
২০ এপ্রিল ২০২৪

চ্যাম্পিয়ন্স লিগে দুরন্ত জয়ে হ্যাটট্রিক নেমারের, সিটিকে জেতালেন আগুয়েরো

চ্যাম্পিয়ন্স লিগে এত দিন পর্যন্ত ৩০ গোল করে কাকাই ছিলেন এই প্রতিযোগিতায় ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা। কিন্তু এ দিন হ্যাটট্রিক করে নেমার শুধু দলকে বড় ব্যবধানে শুধু জেতালেন না।

উল্লাস: দ্বিতীয় গোলের পরে উচ্ছ্বাস নেমারের।

উল্লাস: দ্বিতীয় গোলের পরে উচ্ছ্বাস নেমারের।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০৫:০৫
Share: Save:

পিএসজি ৬ • রেডস্টার বেলগ্রেড ১
হফেনহাইম ১ • ম্যান সিটি

সৌজন্যে নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-এর হ্যাটট্রিক। সঙ্গে অ্যাঙ্খেল দি’মারিয়া, এদিনসন কাভানি ও কিলিয়ন এমবাপের গোল। দলের তারকা ফুটবলারদের এ ভাবে জ্বলে ওঠাতেই বুধবার রাতে নিজেদের ঘরের মাঠে রেড স্টার বেলগ্রেডকে ৬-১ চূর্ণ করল প্যারিস সাঁ জারমাঁ।
চ্যাম্পিয়ন্স লিগে এত দিন পর্যন্ত ৩০ গোল করে কাকাই ছিলেন এই প্রতিযোগিতায় ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা। কিন্তু এ দিন হ্যাটট্রিক করে নেমার শুধু দলকে বড় ব্যবধানে শুধু জেতালেন না। ছুঁয়ে ফেললেন স্বদেশীয় কাকার রেকর্ডও। ফলে চ্যাম্পিয়ন্স লিগে এই মুহূর্তে কাকার সঙ্গে সর্বোচ্চ ব্রাজিলীয় গোলদাতা নেমারও।
২০ মিনিটে ২৫ গজ দূর থেকে ফ্রিকিকে প্রথম গোল নেমারের। এর দু’মিনিট পরেই কিলিয়ান এমবাপের সঙ্গে যুগলবন্দিতে তাঁর দ্বিতীয় গোলটি করেন নেমার। বিরতির আগে আরও দুই গোল করে পিএসজি। ৩৭ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন এদিনসন কাভানি। চার মিনিট পরেই ব্যবধান বাড়ান অ্যাঙ্খেল দি’মারিয়া। পিএসজির হয়ে এ দিনই তাঁর পঞ্চাশতম ম্যাচটি খেলতে নেমেছিলেন কিলিয়ান এমবাপে। যা তিনি স্মরণীয় করে রাখলেন প্যারিস সাঁ জারমাঁর হয়ে তাঁর ২৩তম গোলটি করে। তবে এই গোলের চার মিনিট পরেই সার্বিয়ার দল রেড স্টার বেলগ্রেডের হয়ে একমাত্র গোলটি করেন প্রাক্তন জার্মান ফুটবলার মার্কো মারিন। ম্যাচের ৮১ মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন নেমার। চ্যাম্পিয়ন্স লিগে এটি তাঁর দ্বিতীয় হ্যাটট্রিক। এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে বার্সেলোনার হয়ে সেল্টিকের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম হ্যাটট্রিক করেছিলেন নেমার। এ বার চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে লিভারপুলের কাছে হার দিয়ে প্রতিযোগিতা শুরু করেছিল পিএসজি। কিন্তু ঘরের মাঠে স্বমহিমায় ফিরল থোমাস তুহেল-এর দল।
মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে হফেনহাইমের বিরুদ্ধে খেলার ৮৭ মিনিটে করা দাভিদ সিলভার গোলেই জার্মানির ক্লাব হফেনহাইমকে হারিয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। এ ক্ষেত্রে অবশ্য বিপক্ষ ডিফেন্সের ভুলেই তিনি গোলের শট নেওয়া সুযোগ পেয়ে যান। এবং দূরতম পোস্টে একেবারে ঠিকানা লেখা শট মারেন। শুধু তাই নয়, খেলার সাত মিনিটে সের্খিয়ো আগুয়েরোকে গোলের পাসটাও তিনিই দিয়েছিলেন।

হফেনহাইমের বিরুদ্ধে গোল করে উৎসব সের্খিয়ো আগুয়েরোর।


নিজেদের অ্যাওয়ে ম্যাচ শনিবার সিটি জিতল ২-১। সেইসঙ্গে এ বারের চ্যাম্পিয়ন্স লিগে পেল প্রথম পয়েন্ট। অথচ এ দিন খেলার ৪৩ সেকেন্ডে ইশাক বেলফডিল ১-০ এগিয়ে দিয়েছিলেন হফেনহাইমকেই। সেখান থেকে ম্যাচ জিতে ফিরতে পেরে গুয়ার্দিওলা এই জয়ের কৃতিত্ব অনেকটাই দিচ্ছেন দাভিদ সিলভাকে। তাঁর আরও কথা, ‘‘যখনই কোনও ক্লাবের দায়িত্ব নিয়েছি, তখনই দেখেছি অসাধারণ কয়েক জন ফুটবলার আমার দলে। এ বার যেমন দাভিদ। আমার সেই সব ফুটবলারকেই বেশি ভাল লাগে, যারা খারাপ সময় ভাল কিছু করার জন্য নিজে থেকে এগিয়ে যায়। দাভিদ সে রকমই একজন।’’
এ বার চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচটাই ফ্রান্সের ক্লাব লিয়ঁর কাছে হেরে যায় সিটি। প্রসঙ্গত গত বার তারা লিভারপুলের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিয়েছিল। এ দিন জয়ের গোল অনেক পরে পেলেও কিন্তু কখনওই মনে হয়নি সিটি পয়েন্ট হারাতে পারে। এতটাই ভাল খেলেন আগুয়েরোরা। বিশেষ করে প্রতি-আক্রমণের সময় তো তাদের ভয়ঙ্কর দেখাচ্ছিল। তবে ম্যাচ জিতলেও সিটির রক্ষণ নিয়ে কিন্তু পেপের উদ্বেগের বেশ কয়েকটা জায়গা রয়েছে। শনিবার যেমন নিকোলাস ওটামেন্ডিরা নিজেদের মধ্যে ভুল পাস খেলতে গিয়ে খেলার ৪৩ সেকেন্ডেই বিপদ ডেকে আনেন। এমনিতে ম্যাচের পরে গুয়ার্দিওলা বললেন, ‘‘চ্যাম্পিয়ন্স লিগে এ বার প্রথম ম্যাচে হেরেছি। তাই চাপেই ছিলাম। আজ শুরুতেই গোল খেয়ে যাই। সেখান থেকে ফুটবলাররা যে ভাবে ঘুরে দাঁড়াল, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’’

ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE