Advertisement
১৬ এপ্রিল ২০২৪
চ্যাম্পিয়ন্স লিগ

হলুদ কার্ড দেখে নেমারের তোপ সেই রেফারিকে

কোস্টা রিকার বিরুদ্ধে ম্যাচে ব্রাজিলের পেনাল্টির দাবি তিনি নাকচ করে দেন ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে এবং অকারণে ডাইভ দেওয়ার জন্য তাঁকে হলুদ কার্ডও দেখান। বিশ্বকাপের সেই ম্যাচে এই রেফারিই নেমারকে বলেছিলেন, ‘‘চুপ করে থাকো।’’

ক্ষুব্ধ: নেমারকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি কুইপার্স। এএফপি

ক্ষুব্ধ: নেমারকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি কুইপার্স। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০৩:৩৪
Share: Save:

নাপোলি ১ • পিএসজি ১

ইটালি থেকে জিতেই ফিরতে পারত প্যারিস সাঁ জারমাঁ। পারল না নাপোলির লরেঞ্জো ইনসিনিয়া খেলার ৬২ মিনিটে পেনাল্টি থেকে গোল শোধ করায়। প্রথমার্ধের সংযুক্ত সময়ে খুয়ান বের্নাটের গোলে ১-০ এগিয়ে যাওয়াটা কার্যত অর্থহীন হয়ে গেল। তবে চ্যাম্পিয়ন্স লিগে এই ম্যাচ ঘিরে নতুন বিতর্ক সৃষ্টি করলেন নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র। তিনি দাবি করলেন, ম্যাচের পরে উয়েফার প্রবীণ রেফারি বিয়র্ন কুইপার্স তাঁকে এমন কিছু বলেছেন যা একেবারেই অভিপ্রেত নয়। ব্রাজিলীয় তারকা এমনকি এই রেফারির শাস্তিও দাবি করলেন।

এই রেফারি মঙ্গলবার নেমারকে হলুদ কার্ডও দেখান। খেলার শেষ বাঁশি বাজার পরে দু’জনের কথা কাটাকাটিও হয়। প্রসঙ্গত ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে এই রেফারির সঙ্গেই ঝামেলায় জড়িয়েছিলেন নেমার। কোস্টা রিকার বিরুদ্ধে ম্যাচে ব্রাজিলের পেনাল্টির দাবি তিনি নাকচ করে দেন ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে এবং অকারণে ডাইভ দেওয়ার জন্য তাঁকে হলুদ কার্ডও দেখান। বিশ্বকাপের সেই ম্যাচে এই রেফারিই নেমারকে বলেছিলেন, ‘‘চুপ করে থাকো।’’ এ দিনও ম্যাচের পরে দু’জনের কথা কাটাকাটি হয়। নেমার পরে বলেন, ‘‘রেফারি আমাকে এমন কিছু বলেছেন, যা ওঁর বলা উচিত হয়নি। কথাটা ছিল আমার পক্ষে খুবই অসম্মানজনক।’’ সঙ্গে তাঁর আরও মন্তব্য, ‘‘রেফারি যা বলেছেন তা নতুন করে বলতে চাই না। তবে আরও বড় জায়গায় যাঁরা আছেন তাঁদের উচিত কিছু একটা ব্যবস্থা নেওয়া।’’ দ্বিতীয়ার্ধের সংযুক্ত সময়ে ফ্রি-কিক নিতে দাঁড়িয়ে থাকার মহূর্তে নেমারকে হলুদ কার্ড দেখান রেফারি। তখন উত্তেজিত ব্রাজিলীয় তারকাকে জড়িয়ে ধরে শান্ত করেন কিলিয়ান এমবাপে। অবশ্য তার মধ্যেই নেমার চেঁচিয়ে কিছু বলে যাচ্ছিলেন। রেফারি সম্ভবত এ সময়ই পাল্টা ‘আপত্তিকর’ কিছু বলেন নেমারকে। যা নিয়ে ব্রাজিলীয় তারকার প্রতিক্রিয়া, ‘‘উনি কখনওই আমার প্রতি এতটা অসম্মানজনক ব্যবহার করতে পারেন না। আমাদের বলা হয়, মাঠে সব সময় রেফারিকে সম্মান জানাতে। কিন্তু আমরাও কি ওঁদের কাছ থেকে সেই একই ব্যবহার প্রত্যাশা করতে পারি না?’’ আপাতত দেখার, এই ঘটনার জন্য পিএসজি সরকারি ভাবে উয়েফার কাছে অভিযোগ দায়ের করে কি না। প্রসঙ্গত ২০০৬ সাল থেকে কুইপার্স ফিফার নথিভুক্ত রেফারি। এই ডাচ ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ম্যাচ পরিচালনা করেন। এই বছর ইউরোপা লিগ ফাইনালেও তিনিই রেফারি ছিলেন। এ দিকে, পিছিয়ে থেকেও ১-১ ড্র করে গ্রুপ সি-তে নাপোলি এখন শীর্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE